জাফর ইকবালের উপর হামলার ঘটনা ॥ ফয়জুলের বন্ধু সোহাগের স্বীকারোক্তিমূলক জবানবন্দী শেষে কারাগারে প্রেরণ

28

স্টাফ রিপোর্টার :
শাহজলাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল হত্যাচেষ্টা মামলায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে হামলাকারী ফয়জুল হাসানের বন্ধু সোহাগ মিয়া (২৭)। গতকাল রবিবার বিকেলে ৭ দিনের রিমান্ড শেষে মামলার তদন্ত কর্মকর্তা ও জালালাবাদ থানার ওসি শফিকুল ইসলাম তাকে সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট প্রথম আদালতে হাজির করেন। এ সময় সোহাগ আদালতে ফৌজদারী কায্যবিধি আইনের ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রদান করে। জবানবন্দী শেষে আদালতের বিচারক মামুনুর রশিদ সিদ্দিকী তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।
সোহাগের স্বীকারোক্তি প্রদানের বিষয়টি নিশ্চিত করে মহানগর পুলিশের সহকারি কমিশনার (প্রসিকিউশন) অমূল্য কুমার চৌধুরী বলেন- জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুরকে তার বন্ধু সোহাগ বিভিন্ন ধরনের ওয়াজ ও উগ্রবাদী ভিডিও মেমোরি কার্ডের মাধ্যমে সরবরাহ করতো। পরে ফয়জুল মেমোরি কার্ড থেকে সোহাগের দেয়া ভিডিওসহ বিভিন্ন ধরণের ওয়াজ কপি করে নিজের কাছে রেখে পুনরায় মেমোরিকার্ড ফেরত দিয়ে দিত। এছাড়াও আদালতে সোহাগ আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে সেগুলো তদন্তের স্বার্থে বলা সম্ভব নয় বলে জানান পুলিশের এই কর্মকর্তা। জবানবন্দী শেষে তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন আদালত।
গত ১৮ মার্চ রাতে জালালাবাদ থানা পুলিশ ফয়জুলের দেয়া তথ্যের ভিত্তিতে সোহাগকে নগরের কালীবাড়িস্থ নোয়াপাড়া ৪নং বাসা থেকে গ্রেফতার করে পুলিশ। সে ওই এলাকার সাদেক মিয়ার পুত্র। তার গ্রামের বাড়ি সুনামগঞ্জের দিরাইয়ের উমেদ নগরে। এর আগে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন ফয়জুল হাসান, তার বাবা আতিকুর রহমান ও ভাই এনামুল হাসান।