চৌহাট্টায় সিটি কর্পোরেশনের নির্মিতব্য ওয়াশব্লকে আলিয়া মাদরাসার ছাত্রদের হামলা-ভাংচুর

33

স্টাফ রিপোর্টার :
সিটি করপোরেশন নগরীর চৌহাট্টায় সিভিল সার্জন ও আলীয়া মাদরাসার কিছু জায়গা নিয়ে উন্নয়ন সংস্থা ওয়াটার এইডের সহযোগিতায় ‘ওয়াশব্লক’ নির্মাণের উদ্যোগ নেয়। প্রকল্পটির জন্য জায়গা চিহ্নিত করে সীমানাপ্রাচীরও নির্মাণ করা হয়। রবিবার দুপুরে সরকারি আলীয়া মাদরাসার শিক্ষার্থীরা হামলা চালিয়ে সেই সীমানাপ্রাচীর ভেঙে ফেলে।
শিক্ষার্থীদের ওই তান্ডবের সময় ঘটনাস্থলে পুলিশ উপস্থিত থাকলেও তারা ছিল অসহায়। পুলিশের সামনেই মাদরাসার শিক্ষার্থীরা সীমানাপ্রাচীর ভেঙে ফেলে। সিলেট সিটি করপোরেশন কর্তৃপক্ষ এ ঘটনাকে ন্যাক্কারজনক বলে অভিহিত করেছে।
জানা যায়, সীমানা প্রাচীর নির্মাণের পর আলীয়া মাদরাসার শিক্ষার্থীরা ওয়াশব্লক’র বিরোধীতা শুরু করেন। মাদরাসার জায়গায় ওয়াশব্লক নির্মিত হলে পবিত্রতা নষ্ট হবে বলেও অভিযোগ তুলেন তারা। তবে আলীয়া মাদরাসার শিক্ষার্থীদের এই অভিযোগ অস্বীকার করে সিটি করপোরেশন কর্তৃপক্ষ বলছে ওই ওয়াশব্লক’র কারণে পবিত্রতা নষ্ট হওয়ার কোন আশঙ্কা নেই এবং মাদরাসা থেকে নেয়া জায়গায় গোসলখানা ও সিভিল সার্জনের জায়গায় শৌচাগার নির্মিত হবে। সিটি করপোরেশনের এই আশ^াসের পরও গতকাল শিক্ষার্থীরা হামলা চালিয়ে ওয়াশব্লকের সীমানা প্রাচীর ভেঙে ফেলে।
সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান বলেন, এ রকম একটি জনস্বার্থ সংশ্লিষ্ট কাজে বিরোধিতা করা, মাস্তানের মতো হামলা চালানো খুবই দুঃখজনক। ওয়াশব্লক নির্মাণের আগেই সিটি করপোরেশন মাদরাসা কর্তৃপক্ষের সাথে কথা বলে অনুমতি নেয়। এমনকি তাদেরকে চিঠিও দেয়া হয়। এরপরও হামলা চালিয়ে সীমানা প্রাচীর ভেঙে ফেলা হলো কাদের উস্কানিতে।
এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আলীয়া মাদরাসা কর্তৃপক্ষের অনুমতি নিয়েই চৌহাট্টায় ‘ওয়াশব্লক’ নির্মাণের কাজ শুরু করা হয়। সিটি করপোরেশনের পক্ষ থেকে চিঠি দেয়ার পর মাদরাসা কর্তৃপক্ষ ওয়াশব্লকের জন্য স্থানও নির্ধারণ করে দেন। এরপর এ নিয়ে বিরোধীতা করা রহস্যজনক। তিনি বলেন, নগরীর ব্যস্ততম এলাকায় ওয়াশব্লক নির্মাণের দাবি নগরবাসীর দীর্ঘদিনের। তাই এই উন্নয়ন কাজে বাধা দেয়ার মাধ্যমে হামলাকারীরা নগরবাসীর প্রত্যাশা পূরণে ব্যাঘাত সৃষ্টি করছেন। মেয়র আরিফ আরও বলেন- ওয়াটার এইডের সহযোগিতায় নির্মিতব্য এই ‘ওয়াশব্লক’টি ঢাকার গুলশান ও বনানীতে নির্মিত আধুনিকমানের ওয়াশব্লকের মতো হবে। নগরবাসী ছাড়াও সিলেটে বেড়াতে আসা পর্যটকরা যাতে স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারেন সেজন্য এই ওয়াশব্লকে পুরুষ ও মহিলাদের জন্য আলাদা গোসলখানা ও শৌচাগার থাকবে।
পুলিশের উপস্থিতিতেই আলীয়া মাদরাসার শিক্ষার্থীদের হামলার বিষয়ে মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার আবদুল ওয়াহাব বলেন, আসলে ঘটনাস্থলে যারা ছিলেন, তারাই ভালো বলতে পারবেন।