সংকর জাতের গাভী পালন একটি লাভজনক ব্যবসা — ডা. শরীফুল আলম

19

দক্ষিণ সুরমা উপজেলা প্রাণি সম্পদ দপ্তরে আয়োজনে ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম ফেজ (এনডিপি) প্রাণীসম্পদ অঙ্গের আওতায় গাভী পালন সিআইজি খামারী প্রশিক্ষণ কর্মশালা রবিবার দক্ষিণ সুরমা উপজেলার সিলাম ইউনিয়নের চরমোহাম্মদপুর সিআইজির অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
এমএইচআর শামীম চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ সুরমা উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. শরীফুল আলম। এ সময় তিনি বলেন, সংকর জাতের গাভী পালনের মাধ্যমে দুগ্ধ খামার স্থাপন একটি লাভজনক ব্যবসা। ৮/১০ লক্ষ টাকা বিনিয়োগ করলে প্রতি মাসেই ১ লক্ষ টাকা আয় করা যায় অনায়াসেই। যে কোন একটি খামারে কমপক্ষে ৬/৮ মাস জড়িত থেকে বাস্তব অভিজ্ঞতা নিয়ে এক বছর জড়িত থাকতে পারলে আরো ভাল। অন্য কারো বুদ্ধি বা জ্ঞানের উপর ভরসা না করে প্রাথমিক পর্যায়ে মূল বিনিয়োগের পাঁচ ভাগের এক ভাগ বিনিয়োগ করা। এক বছর পর বাকী মূলধন বিনিয়োগ করা। অর্থাৎ একজন খামারীর গাভী পালনে উন্নত ব্যবস্থাপনা, সঠিক প্রজনন পদ্ধতি, সুষম খাদ্য তৈরী, রোগদমন ও প্রাথমিক চিকিৎসা ইত্যাদি ইত্যাদি বিষয়ের উপর আধুনিক প্রযুক্তি সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান থাকা প্রয়োজন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডা. সাহাব উদ্দিন মুন্না। উপস্থিত ছিলেন রুস্তমপুর কমন ইন্টারেস্ট গ্র“প (সিআইজি) এর সভাপতি সৈয়দ আলেক মিয়া, সেক্রেটারী রুবেল আহমদ, কোষাধ্যক্ষ সৈয়দ মুহিউদ্দিন মুহিদ, আবুল কালাম, চর মোহাম্মদপুর সিআইজি কর্মকর্তা মিজান আহমদ সাহেদ, মালেক মিয়া, শফি আহমদ চৌধুরী, মিজানুর রহমান চৌধুরী প্রমুখ। বিজ্ঞপ্তি