দেশ গড়ার প্রত্যয়ে মহান বিজয় দিবস উদযাপিত

105

স্টাফ রিপোর্টার :
মাইকে বাজছে বিজয়ের গান। সুরের মূর্ছনা ছড়িয়ে যাচ্ছে- ‘একটি বাংলাদেশ, তুমি জাগ্রত জনতার/সারা বিশ্বের বিস্ময়, তুমি আমার অহঙ্কার’। ১৯৭১ সালে দীর্ঘ নয়মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার ও তাদের দোসরদের পরাজিত করে একটি মানচিত্র, একটি নতুন সূর্য ছিনিয়ে আনার দিন মহান বিজয় দিবস। ৪৭তম বিজয় দিবসের সেই মাহেন্দ্রক্ষণে দেশমাতৃকার তরে প্রাণ বিলিয়ে দেওয়া শহীদদের শ্রদ্ধা জানাতে গত শনিবার ভোর থেকে শহীদ মিনারে লাখো জনতার ঢল নামে। ফুলে ফুলে ছেয়ে যায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের বেদি।
নগরীর চৌহাট্টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রদ্ধার্ঘ্য নিবেদন শুরুর মধ্য দিয়ে দিনভর চলে বিজয় দিবস উদযাপনের কর্মসূচি। ভোর থেকেই জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে মানুষের ঢল নামে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লোকে লোকারণ্য হয়ে পড়ে। নগরীর সবক’টি সড়কে মানুষের গন্তব্য ছিল কেন্দ্রীয় শহীদ মিনার। ভোর ৬টা ৩১ মিনিটে শহীদবেদিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে প্রথমে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন শহীদ মিনার বাস্তবায়ন কমিটি, এরপর মুক্তিযোদ্ধা সংসদ।
পর্যায়ক্রমে সিলেটের বিভাগীয় কমিশনার, উপ-মহা পুলিশ পরিদর্শক (ডিআইজি), মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা প্রশাসক ও পুলিশ সুপার, জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর বিএনপি, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, যুবলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্টসহ বিভিন্ন রাজনৈতিক দল, সড়ক বিভাগ, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, সিলেট প্রেসক্লাব, সিলেট জেলা প্রেসক্লাব, ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (ইমজা), ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন এবং উদীচী শিল্পীগোষ্ঠীসহ সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন বিশিষ্টজনেরা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়।
মহান বিজয় দিবসে এবার নগরীতে বাইসাইকেল রাইড করে বিভিন্ন ক্লাব। নগরীর কীনব্রিজ মোড় থেকে শুরু হওয়া বাইসাইকেল রাইডের নেতৃত্ব দেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। বিভিন্ন ক্লাবের ৫ শতাধিক তরুণ-তরুণী রাইডে অংশ নেন।
জেলা প্রশাসনের আয়োজনে ওইদিন সকাল ৯টা থেকে জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ। এর উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার নাজমানারা খানুম। এতে মুক্তিযোদ্ধা, পুলিশ, র‌্যাব, বিএনসিসি, আনসার, ভিডিপি, ফায়ার সার্ভিস, কারারক্ষী এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিয়ে শারীরিক কসরত প্রদর্শন করেন। বেলা ১১টায় বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা, বাদ যোহর জাতির শান্তি ও অগ্রগতি কামনায় বিভিন্ন মসজিদে মোনাজাত ও মন্দিরসহ ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনা এবং বেলা ১২টায় সিলেট অগ্রগামী বালিকা বিদ্যালয়ে মহিলাদের ক্রীড়ানুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিকেল সাড়ে ৩টায় জেলা স্টেডিয়ামে সিলেট জেলা প্রশাসন বনাম জেলা ক্রীড়া সংস্থার মাঝে প্রীতি ফুটবল ম্যাচ ছাড়াও শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ও প্রীতি টেনিস প্রতিযোগিতার আয়োজন রয়েছে।
বাসদ : মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে শনিবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৯ টায় আম্বারখানাস্থ দলীয় কার্যালয় থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
পুষ্পস্তবক অর্পণ শেষে চৌহাট্টা পয়েন্টে সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়। বাসদ সিলেট জেলার সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও বাসদ বিমানবন্দর থানার আহবায়ক প্রণব জ্যোতি পালের পরিচালনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন বাসদ কোতোয়ালী থানার আহবায়ক জুবায়ের আহমদ চৌধুরী সুমন, চারণ সিলেট জেলার আহবায়ক নাজিকুল ইসলাম রানা, বাসদ দক্ষিণ সুরমা থানার আহবায়ক পাপ্পু চন্দ, ছাত্রফ্রন্ট মহানগর সাংগঠনিক সম্পাদক বদরুল আমিন, ছাত্রফ্রন্ট মহানগর নেতা সঞ্জয় শর্মা, এনামুল হক সামী, সাজ্জাদ হোসাইন, হাবিব আহমদ প্রমুখ।
হামদর্দ : ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। বীর বাঙালির আত্মত্যাগে অর্জিত বিজয়ের এই দিনে বিশ্বের সর্বশ্রেষ্ঠ হার্বাল চিকিৎসা বিজ্ঞানের প্রতিষ্ঠান হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ সিলেট বিভাগের ২১টি চিকিৎসা ও বিক্রয় কেন্দ্রে গরীব, অসহায় ও দুস্থ রোগীদের মাঝে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ঔষধ বিতরণ করে। প্রতিটি চিকিৎসা কেন্দ্রে সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও উচ্চ শিক্ষিত ডাক্তারগণ ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন করেন।
উল্লেখ্য যে, হামদর্দ ১১২ বৎসর যাবৎ এই উপমহাদেশের প্রাচ্য চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নের লক্ষ্যে গুণগত মানসম্পন্ন ঔষধ উৎপাদন ও বাজারজাতকরণ সহ চিকিৎসা, শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিকাশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবসে গরীব, অসহায় ও দুস্থ রোগীদের বিনামূল্যে ঔষধ ও চিকিৎসাসেবা প্রদান করিয়া আসিতেছে।
শিল্পকলা একাডেমী : সিলেট জেলা শিল্পকলা একাডেমি যথাযোগ্য মর্যাদায় উদ্যাপন করলো মহান বিজয় দিবস ২০১৭। দিবসটি উদ্যাপন উপলক্ষে গত (১৬ ডিসেম্বর) জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি, সিলেট এর আয়োজনে কবি নজরুল অডিটোরিয়ামে সুখী, সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সর্বজনীন ব্যবহার শীর্ষক আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সিলেটের জেলা প্রশাসক মোঃ রাহাত আনোয়ার-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) মৃনাল কান্তি দেব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মহানগর মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার ভবতোষ রায় বর্মণ। স্বাগত বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শহিদুল ইসলাম চৌধুরী এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বাংলাদেশ ডেভলাপমেন্ট কর্পোরেশন, সিলেটের পরিচালক সৈয়দ ইফতিয়ার হোসেন পিয়ার। আলোচনা পর্ব শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনায় ও পরিচালনায় ছিলেন শিল্পকলা একাডেমির সংগীত (শিশু ও সাধারণ), নৃত্য (শিশু ও সাধারণ) ও আবৃত্তি বিভাগের প্রশিক্ষণার্থীরা; সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ; উদীচী শিল্পীগোষ্ঠী; নৃত্যশৈলী; একাডেমী ফর মণিপুরি কালচার এন্ড আর্ট; প্রাক্তন; জামাল উদ্দিন হাসান বান্না; জ্যোতি ভট্টাচার্য্য; অরুণ কান্তি তালুকদার, প্রতীক এন্দ, শান্তনা দেবী, শিনিয়া সাহা ঝুমা ও প্রসেনজি দে শিপলু। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সিলেট জেলার রেভিনিউ ডেপুটি কালেক্টর ও জেলা কালচারাল অফিসার (ভারপ্রাপ্ত) কাজী আরিফুর রহমান ও অনিমা দে তন্বী।
জেলা মহিলা আ’লীগ : মহান বিজয় দিবস উপলক্ষে সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ গত ১৬ ডিসেম্বর শনিবার সকালে সিলেট কেন্দ্রিয় শহীদ মিনারে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এর আগে সকালে জমায়েত হয়ে মহিলা আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ও সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি রুবি ফাতেমা ইসলামের নেতৃত্বে বিজয় র‌্যালীর মাধ্যমে শহীদ মিনারে এসে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক কেন্দ্রীয় সদস্য সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক, জেলা মহিলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হেলেন আহমদ, সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আমাতুজ জাহুরা রওশন জেবিন রুবা সহ জেলা মহিলা আওয়ামীলীগের সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মহানগর বিএনপি : ৪৬তম মহান বিজয় দিবস উপলক্ষে সিলেট মহানগর বিএনপির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৬ ডিসেম্বর রাতে নগরীর ভাতালিয়ায় এ আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতির বক্তব্য রাখেন সিলেট মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকি।
মহানগর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদ হোসেন চৌধুরীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম, সহ-সভাপতি হুমায়ুন কবির শাহীন, সহ-সভাপতি আব্দুর রহিম, সহ-সভাপতি বদরুন নূর সায়েক, সহ-সভাপতি আব্দুস সাত্তার, সহ-সভাপতি নীহার রঞ্জন দে, যুগ্ম সম্পাদক এডভোকেট আতিকুর রহমান সাবু, সাংগঠনিক সম্পাদক মোর্শেদ আহমদ মুকুল, সাবেক সাংগঠনিক সম্পাদক কামাল মিয়া, যুব বিষয়ক সম্পাদক মির্জা বেলায়াত আহমদ লিটন, জেলা স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক লায়েছ আহমদ, পরিবার কল্যাণ সম্পাদক মল্লিক আহমদ চৌধুরী, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক সোহাদ রব চৌধুরী, মানবাধিকার সম্পাদক মুফতি নেহাল উদ্দিন, আপ্যায়ন সম্পাদক মো আফজল উদ্দিন, ক্ষুদ্র কুঠির শিল্প বিষয়ক সম্পাদক আজমল হোসেন, পল্লী উন্নয়ন বিষয়ক সমপাদক আব্দুল জব্বার তুতু, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আখতার হোসেন ভূইয়া মিন্টু, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক জাকির হোসেন মজুমদার, উপ-কোষাধ্যক্ষ শেখ মো. ইলিয়াস, সহ-মহিলা বিষয়ক সম্পাদক রেহেনা ফারুক শিরিন, সহ-অর্থনৈতিক সম্পাদক সোহেল বাছিত, সহ-গণশিক্ষা সম্পাদক আলী হায়দার মজনু, সহ-শিল্প বিষয়ক সম্পাদক নজির হোসেন, সহ-যোগাযোগ সম্পাদক উজ্জ্বল রঞ্জন চন্দ্র, সদস্য আমিনুর রশিদ খোকন, এম মখলিস খান, বাবর আহমদ, শেখ কবির আহমদ, মাহবুব চৌধুরী, রিয়াদুল হাসান রুহেল, মো নাছির উদ্দিন রব, মো. সালাউদ্দিন, মো. সালেহ আহমদ, মো. আরিফুর রহমান, মো. হানিফ আহমদ, মো. রুহেল ইসলাম, মো. আব্দুর রহিম তালুকদার, আবদুল্লাহ আল সাঈদ সাজু, পিয়ার উদ্দিন পিয়ার, সিরাজ খান সিরহান, নুরুল ইসলাম লিমন, জুয়েল আহাদ, মো. আকছার হোসেন, রাজীব কুমার দে রাজু, ময়নুল হক স্বাধীন,মো. জফজ্জুল আলী, মো. মানিক খান, মো. আব্দুল খালিক, মো. জালাল উদ্দিন চৌধুরী, , মির্জা শাহরিয়ার জালালী ফাইজার, দিদার হোসেন রাজু, মো. আলা উদ্দিন, রুমন আহমদ, আশরাফ সিদ্দিকী রাহাত, রাহাত আহমদ, হুদয় হাসান রাজ, মো. হায়দার আহমদ হারুন, এস এ খান সাইম, রোকসানা বেগম, রানু বেগম, ফুলমালা বেগম প্রমুখ। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন স্বাস্থ বিষয়ক সম্পাদক ডা. আশরাফ আলী।
জালালাবাদ গ্যাস অফিস : জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিঃ সিলেটে জালালাবাদ গ্যাস ক্রীড়া ও সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে যথাযথ মর্যাদা এবং উৎসাহ উদ্দীপনার সাথে মহান বিজয় দিবস-২০১৭ উদযাপন করা হয়। মহান বিজয় দিবস উপলক্ষে ঐদিন সূর্যোদয়ের সাথে সাথে কোম্পানীর প্রধান কার্যালয়ের গ্যাস ভবন চত্ত্বরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করেন কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ খালেকুজ্জামান। এ সময় কোম্পানীর সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
মহান বিজয় দিবস উপলক্ষে ঐদিন জালালাবাদ গ্যাস ভবন অডিটরিয়ামে জালালাবাদ গ্যাস অফিসে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ছেলে-মেয়েদের চিত্রাংকন, রচনা লিখন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও বিগত ১ বছরে কোম্পানীর চাকুরী হতে অবসরগ্রহণকারী কর্মকর্তা-কর্মচারীদের বিদায় সম্বর্ধনা জ্ঞাপন করা হয়।
মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জালালাবাদ গ্যাস ক্রীড়া ও সাংস্কৃতিক পরিষদের সহসভাপতি মোঃ ফয়জুল আক্তার চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন জালালাবাদ গ্যাস ক্রীড়া ও সাংস্কৃতিক পরিষদের সহঃ সাধারণ সম্পাদক মোহাম্মদ হোসেন। আরও বক্তব্য রাখেন মহাব্যবস্থাপক(কন্সট্রাকশন) মোঃ শোয়েব আহমদ মতিন। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ খালেকুজ্জামান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে এ্ই দেশ স্বাধীন হয়েছে। জাতির জনকের সুযোগ্য উত্তরসূরী মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উত্তরোত্তর সম্বৃদ্ধি অর্জন করে চলেছে। প্রধান অতিথি মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগীতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন এবং অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকল কর্মকর্তা-কর্মচারী ও তাদের পোষ্যদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। কোম্পানীর অন্যান্য আঞ্চলিক বিতরণ কার্যালয়েও যথাযথ মর্যাদা এবং উৎসাহ উদ্দীপনার সাথে মহান বিজয় দিবস-২০১৭ উদযাপন করা হয়।
বাংলাদেশ জাতীয় যুব উন্নয়ন পরিষদ গোলাপগঞ্জ উপজেলা শাখা : মহান বিজয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে বাংলাদেশ জাতীয় যুব উন্নয়ন পরিষদ গোলাপগঞ্জ উপজেলা শাখার, পক্ষ থেকে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে উপজেলা কার্যালয়ে, উক্ত মাহফিল পরিচালনা করেন হজরত মাওলানা – জিয়াউর রহমান, অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন ৭নং লক্ষণাবন্দ ইউনিয়নের কৃতি সন্তান, সমাজ সেবক ও শিক্ষানুরাগী খলকুর রহমান, উপজেলা সভাপতি হাফিজুর রহমান সানি, সিনিয়র সহ-সভাপতি মুসফিকুর রহমান মিনহাজ, সহ সভাপতি, রুহেল আহমদ, সহ সভাপতি জাকারিয়া আহমদ, সহ সভাপতি, শফি আহমদ সাধারণ সম্পাদক, তানভির শাহরিয়ার, সহ সা-সম্পাদক, কামরান হোসাইন, সাংগঠনিক সম্পাদক, সাইদুল ইসলাম, দপ্তর সম্পাদক, কাওছার আহমদ প্রমুখ।