সুধীজনদের সাথে মতবিনিময় ॥ যুক্তরাজ্যের সাথে বাংলাদেশের দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে কাজ করতে চায় এএ ইনোভেশন

32

যুক্তরাজ্যের সাথে বাংলাদেশের দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে কাজ করতে চায় যুক্তরাজ্য ভিত্তিক সংস্থা এএ ইনোভেশনস। শিগগিরই সিলেটে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করতে যাচ্ছে সংস্থাটি।
সংস্থার কার্যক্রম শুরুর প্রাক প্রস্তুতি হিসেবে সংস্থার পক্ষ থেকে সিলেটে সুধীজনদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
নগরীর জিন্দাবাজের অবস্থিত এএ ইনোভেশন্স-এর কার্যালয়ে আয়োজিত এ মতবিনিময় সভায় সংস্থার কার্যক্রম সম্পর্কে বিস্তারিত বিবরণ তুলে ধরেন সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা নুর উদ্দিন আহমদ রুকন।
তিনি বলেন, বাংলাদেশের সাথে যুক্তরাজ্যের সম্পর্ক ঐতিহাসিক ও সুদীর্ঘ। কিন্তু, সে হিসেবে যুক্তরাজ্যের সাথে বাংলাদেশের দ্বি-পাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক প্রত্যাশা অনুযায়ী বিকশিত হয়নি। এক্ষেত্রে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নের অর্ন্তভূক্ত থাকায় কঠোর ইউরোপীয় আইন এবং ইউনিয়নভূক্ত দেশগুলোর স্বার্থ রক্ষাকে অগ্রাধিকার দেয়ার কারণে বাংলাদেশী পণ্যের যুক্তরাজ্যে বাজার ছিল সীমিত। কিন্তু, আগামী বছরই যুক্তরাজ্য ব্রেক্সিটের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবার ঘোষণা দেয়ায় বিশ্ব মুক্তবাজার অর্থনীতিতে নতুন মাত্রা সৃষ্টি হয়েছে। আগামীর পরিবর্তনশীল বিশ্ব প্রেক্ষাপটের এ সুযোগকে কাজে লাগাতে হলে বাংলাদেশকে এখনই প্রস্তুতি গ্রহণ করতে হবে।
তিনি বলেন, যুক্তরাজ্যসহ ইউরোপের অনেকগুলো দেশে বাংলাদেশে প্রস্তুত ঔষধসহ বিভিন্ন পণ্য বিক্রি হয়। কিন্তু, ইউরোপীয় ইউনিয়নের কারণে এখন পর্যন্ত বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে সরাসরি ঔষধ রপ্তানী শুরু হয়নি। আগামী বছর থেকে যুক্তরাজ্যে বাংলাদেশী ঔষধ রপ্তানীর একটি সম্ভাবনা সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে ঔষধ রপ্তানীর প্রক্রিয়া শুরুর জন্য বাংলাদেশের প্রথম সারির কয়েকটি ঔষধ কোম্পানীর সাথে প্রাথমিক আলোচনা সম্পন্ন করেছে এএ ইনোভেশন্স। এছাড়া, বাংলাদেশের ঔষধ যুক্তরাজ্যে বাজারজাত করার লক্ষ্যে সে দেশের একটি প্রতিষ্ঠিত ফার্মাাসিউটিক্যাল্স মার্কেটিং কোম্পানীর সাথে এএ ইনোভেশনস্-এর সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বিজ্ঞপ্তি