চা শ্রমিকের প্রজনন স্বাস্থ্য ও জীবন দক্ষতা বৃদ্ধি শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

8

শ্রীমঙ্গল প্রতিনিধি

‘প্রজনন স্বাস্থ্য অধিকার এবং আইনী অধিকার অর্জনে বাংলাদেশের চা শ্রমিকের জীবন দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক প্রকল্পের সমাপ্তি অনুষ্ঠিত হয়েছে। উক্ত প্রশিক্ষণে ১২ মাসব্যাপী প্রকল্পে শ্রীমঙ্গল ও কমলগঞ্জের ১০টি চা বাগানের ৩৮জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৫জন পুরুষ ও বাকীরা নারী।
বুধবার দুপুরে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার উত্তরসুর ব্র্যাক লার্নিং সেন্টারে চা বাগানে নারীর সুরক্ষায় প্রজনন স্বাস্থ্য অধিকার সচেতনতা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণার্থীদের তাঁদের নিজেদের অবস্থা ও সমস্যার মানচিত্রায়ণ, তাঁদের জন্য প্রযোজ্য শ্রমমান, শ্রম আইন ও অধিকার সম্পর্কে জানা, যৌণ ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে যথাযথ জ্ঞান এবং গর্ভবতী নারীর সুরক্ষায় করণীয় এবং জরুরী স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ, নিজের দক্ষতা বৃদ্ধির জন্য করণীয় কমিউনিটির প্রবৃদ্ধির জন্য সহায়ক এবং সর্বোপরি পুরো প্রশিক্ষণ থেকে পাওয়া শিক্ষা নিয়ে কিভাবে তা নিজেদের ভবিষ্যতের জন্য কাজে লাগানো যাবে সে সম্পর্কে প্রশিক্ষণার্থীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
এছাড়া শ্রীমঙ্গলে ব্র্যাক লার্নিং সেন্টারে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান ও চা বাগানে নারীর সুরক্ষায় প্রজনন স্বাস্থ্য অধিকার সচেতনতা সহায়িকা এবং ‘ঞবধ ডড়ৎশবৎং ড়ভ ইধহমষধফবংয :জবধষরঃরবং ধহফ ঈযধষষবহমবং’ এই দুটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠান পরিচালনা করেন, সোসাইটি ফর এনভায়রনমেন্ট এন্ড হিউম্যান ডেভেলপমেন্ট (সেড) এর পরিচালক ফিলিপ গাইন। এছাড়া প্রশিক্ষক ও রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন, সেড এর গবেষক মিজ ফাহমিদা আফরোজ নাদিয়া, শ্রীমঙ্গল উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মিজ শাহেদা আকতার, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সভাপতি মাখনলাল কর্মকার, বিভাগীয় শ্রম অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ নাহিদুল ইসলাম প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য সাংবাদিক সৈয়দ আমিরুজ্জামান, তমাল ফেরদৌস দুলাল, বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, দীপংকর ভট্রাচার্য লিটন, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা রাম ভোজন কৈরী, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নৃপেন পাল, চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা।