জীবাশ্ম জ্বালানিমুক্ত জলবায়ুর ন্যায্যতার দাবিতে সিলেটে সাইকেল র‌্যালি

45

 

জীবাশ্ম জ্বালানি বন্ধ ও জলবায়ু ন্যায্যতার দাবিতে সিলেটে সাইকেল র‌্যালির আয়োজন করেছে পরিবেশবাদী বিভিন্ন সংগঠন। শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে এ কর্মসূচির উদ্বোধন করেন সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. জহিরুল হক। ্যাালিতে ওয়াটারকিপার্স বাংলাদেশ, ব্রতি, সুরমা রিভার ওয়াটারকিপার, প্রাধিকার ও গ্রিন এক্সপ্লোর সোসাইটি প্রায় শতাধিক তরুণ অংশ নেয়।
সুরমা রিভার ওয়াটারকিপার ও বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড জহিরুল হক, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার সভাপতি ও শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার জামিল আহমেদ চৌধুরী, মেট্রোপলিটন ইউনিভার্সিটির ল অ্যান্ড জাস্টিস বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক গাজী সাইফুল হাসান, প্রাধিকারের সাধারণ সম্পাদক তুষার কান্তি, গ্রিন এক্সপ্লোর সোসাইটির সাধারণ সম্পাদক আব্দুর রউফ, সিলেট সাইক্লিং ক্লাবের ইভেন্ট কো-অর্ডিনেটর রেজওয়ান আহমেদ সামি।
জীবাশ্ম জ্বালানিমুক্ত জলবায়ু ন্যায্যতার দাবিতে সিলেটে সাইকেল র‌্যালি আয়োজনের প্রেক্ষাপট তুলে ধরে পাঁচ সংগঠনের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন প্রাধিকারের সভাপতি ও তরুণ জলবায়ু কর্মী মো. মাহাদী হাসান।
লিখিত বক্তব্যে তিনি বলেন, সেপ্টেম্বরের ১৮-২৬ তারিখ যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ অধিবেশন ও ২০ তারিখ ইউএনএসডিজি ক্লাইমেট অ্যাম্বিশন সামিট অনুষ্ঠিত হবে। জাতিসংঘের সব সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিত্বের ফলে যে কোনো আন্তরাষ্ট্রীয় বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণে জাতিসংঘ সাধারণ অধিবেশন অন্যতম বৈশ্বিক প্লাটফর্ম। বিজ্ঞপ্তি