এসিল্যান্ডের হস্তক্ষেপ ॥ ধর্মপাশায় বাল্যবিয়ে বন্ধ হলেও শেষ রক্ষা হয়নি স্কুলছাত্রীর !

22

ধর্মপাশা থেকে সংবাদদাতা :
ধর্মপাশায় এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ হলেও শেষরক্ষা হলো না স্কুলছাত্রীর। সুনামগঞ্জের ধর্মপাশায় এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পেলেও শেষে রক্ষা হলো না সুবর্ণা আক্তার (১৬) নামে এক স্কুলছাত্রীর।
বাল্যবিয়ে দেওয়ার অপরাধে মেয়ের বাবার কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু তালেব। ওই বিয়ের বাড়ি থেকে চলে আসার পরপরই স্কুলছাত্রীকে বরের হাতে তুলে দিলেন ওই স্কুলছাত্রীর বাবা আল্লাদ মিয়া। ঘটনাটি ঘটেছে শুক্রবার বিকালে উপজেলার সেলবরষ ইউনিয়নে শরিশ্যাম বড়বাড়ি গ্রামে।এ ঘটনায় এলাকায় তোলপাড় শুরু হয়েছে।
জানা গেছে, উপজেলার শরিশ্যাম বড়বাড়ি গ্রামের আল্লাদ মিয়ার মেয়ে বাদশাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী সুবর্ণা আক্তারের সঙ্গে পাশের নেত্রকোনা সদর উপজেলার দুর্গাশ্রম গ্রামের হাজী মো. মাহতাব মিয়ার ছেলে রিপন মিয়ার (২৯) সঙ্গে শুক্রবার বিয়ের দিন-তারিখ ঠিক করা হয়েছিল। কনের বাড়িতে ওই দিন বিয়ের সব আয়োজন সম্পন্ন করা হয়। বর পক্ষের লোকজনও কনের বাড়ির কাছাকাছি আসে।
এমন খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু তালেব পুলিশ সঙ্গে নিয়ে কনের বাড়িতে হাজির হন। বাল্য বিয়েটি বন্ধ করে দেন। পাশাপাশি তিনি সেখানে ভ্রাম্যমাণ আদালত চালিয়ে স্কুলছাত্রীর বাবার কাছ থেকে বাল্যবিয়ে দিবে না মর্মে একটি মুচলেকা নিয়ে তার কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করে চলে আসেন।
এদিকে বিয়ে বাড়ি থেকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু তালেবসহ পুলিশ চলে আসার কিছুক্ষণ পরই বরযাত্রী এসে কনের বাড়িতে হাজির হয়।তখন মেয়ের পক্ষের লোকজন তড়িঘড়ি করে বরের হাতে কনেকে তুলে দিয়ে বিদায় করে দেন।
শরিশ্যাম গ্রামের বাসিন্দা সেলবরষ ইউপি সদস্য মো. বোরহান উদ্দিন বলেন, এসিল্যান্ড স্যার পুলিশ নিয়ে এসে বাল্যবিয়েটি বন্ধ করে মেয়ের বাবার কাছ থেকে জরিমানা আদায় করে চলে যাওয়ার পরপরই মেয়েটিকে আইন অমান্য করে বরের হাতে তুলে দেওয়ার বিষয়টি খুবই দুঃখজনক।
এ ব্যপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু তালেব বলেন, বিষয়টি আমি শুনেছি। তবে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।