সাবেক প্রতিমন্ত্রী মুরাদ ও উপস্থাপক নাহিদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা, আদেশ বুধবার

6
খালেদা জিয়ার নাতনি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কন্যা ব্যারিস্টার জাইমা রহমানকে নিয়ে কটূক্তি করায় সাবেক তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে সিলেটে আইসিটি আইনে মামলা দায়ের।

স্টাফ রিপোর্টার :
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নাতনি জাইমা রহমানকে নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপির বিরুদ্ধে সিলেটে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। রবিবার ১২ ডিসেম্বর দুপুরে সিলেটের সাইবার ট্রাইব্যুনালে এ মামলা দায়ের করা হয়। মামলায় মুরাদ ও উপস্থাপক নাহিদ রেইনসকে আসামি করা হয়েছে। এডভোকেট তানভীর আক্তার খান বাদী হয়ে মামলাটি করেছেন। তিনি জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সিলেটের সাংগঠনিক সম্পাদক।
মামলার বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এ টি এম ফয়েজ উদ্দিন।
আসামী নাহিদের ফেসবুক পেইজ ‘নাহিদরেইন্স পিকচার্স’ থেকে নাহিদেরই উপস্থাপনায় গত ১ ডিসেম্বর লাইভে এসে জাইমা রহমানকে জড়িয়ে ‘কুরুচিপূর্ণ’ কথা বলেন ডা. মুরাদ। মামলার প্রসঙ্গে এ টি এম ফয়েজ বলেন, সিলেট জেলা আইনজীবী সমিতির সদস্য তানভীর আক্তার খান বাদী হয়ে সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি ও উপস্থাপক নাহিদ রেইনসের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৯, ৩১ ও ৩৫ ধারায় মামলা করেছেন। ৬০-৭০ জন আইনজীবীদের উপস্থিতিতে মামলা দায়ের করা হয়। আদালত ২০০ ধারায় জবানবন্দি গ্রহণক্রমে আগামী বুধবার ১৫ ডিসেম্বর আদেশ দেবেন মর্মে মামলা গ্রহণ করেছেন। আমরা আশা করছি, আদালত মামলাটি আমলে নিয়ে তার বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করবেন।
তিনি বলেন, আপনারা সবাই অবগত, এই মুরাদ হাসান বিভিন্ন বিষয় নিয়ে বিভিন্নভাবে কুরুচিপূর্ণ বক্তব্য রেখেছেন। ইতোমধ্যে তিনি সংবিধানে বিসমিল্লাহ থাকবে না, রাষ্ট্রধর্ম ইসলাম থাকবে না এরকম ন্যক্করজনক বক্তব্য রেখেছেন। সর্বোপরি শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের পরিবার, আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং আমাদের আগামী দিনের রাষ্ট্রনায়ক তারেক রহমানকে নিয়ে অনেক কুরুচিপূর্ণ বক্তব্য রেখেছেন। সর্বশেষ তারেক রহমানের কন্যা, যিনি ব্যারিস্টারি পড়ছেন লন্ডনে, তিনি বাংলাদেশের কোনো রাজনীতিতে সম্পৃক্ত হন নাই। কিন্তু দুঃখজনক হলেও সত্য, আজকে তাঁর (তারেকের) কন্যা সম্পর্কে যে ভাষায় বক্তব্য রেখেছেন (মুরাদ), সেটা প্রকাশ করতে আমরা নিজেরাই লজ্জিত হচ্ছি। আমরা মনে করি, এই কুলাঙ্গারকে গ্রেফতার করে অবিলম্বে আইনের আওতায় আনা উচিত। এজন্য সিলেটবাসীর পক্ষ থেকে ক্ষুব্ধ হয়ে আমরা মামলা দায়ের করেছি। ফয়েজ আরও বলেন, মামলায় মুরাদ হাসান এবং ওই লাইভের উপস্থাপক নাহিদকে আসামি করা হয়েছে।
মামলার বাদীয় এডভোকেট তানভীর আক্তার খান বলেন, দায়িত্বশীল পদে থেকে মুরাদ হাসান যে কুরুচিপূর্ণ বক্তব্য রেখেছেন, তা পুরো নারী জাতির জন্য অবমাননাকর। এমন বক্তব্যে সংক্ষুব্ধ হয়ে আমি আইনজীবী ওবায়দুর রহমান ফাহমির মাধ্যমে এই মামলা করেছি। আদালত ২০০ ধারায় আমার বক্তব্য গ্রহণ করেছেন এবং ১৫ ডিসেম্বর আদেশের জন্য ধার্য্য করেছেন।
সিলেট জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য এডভোকেট এমরান আহমদ চৌধুরী বলেন, ‘জাইমা রহমান এই সিলেটের কৃতি সন্তান। আমাদের সিলেটবাসীর গর্ব। সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের কন্যার মেয়ে তিনি। সমগ্র সিলেটবাসী যে পরিবারকে নিয়ে গর্ব করি, সেই পরিবারের সন্তানকে সে (মুরাদ) যে ভাষায় কথা বলেছে, তা কোনো সভ্য সমাজে চিন্তা করা যায় না।
জানা গেছে, ফেসবুক লাইভে খালেদা জিয়ার নাতনিকে নিয়ে মুরাদ হাসানের অপ্রীতিকর মন্তব্যের পর সমালোচনার ঝড় ওঠে। এরপর গেল সপ্তাহের রবিবার এক নায়িকার সঙ্গে মুরাদ হাসানের অশ্লীল কথোপকথনের একটি অডিও ফাঁস হয়। এতে চরম বিব্রতকর পরিস্থিতিতে পড়ে সরকার। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রধানমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ দেন। গত মঙ্গলবার পদত্যাগ করেন মুরাদ।
গত বৃহস্পতিবার রাতে কানাডার উদ্দেশ্যে ঢাকা ছাড়েন মুরাদ। কিন্তু কানাডার টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে ফিরিয়ে দেওয়া হয়। কানাডার পর দুবাইয়ে ঢুকতে ব্যর্থ হয়ে সাবেক তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে শেষ পর্যন্ত দেশেই ফিরতে হয়েছে।
রবিবার ১২ ডিসেম্বর বিকেল ৪টা ৫৫ মিনিটের দিকে এমিরেটসের ইকে-৫৮৬ নম্বর ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তিনি। বিমানবন্দরের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।