বিভিন্ন অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ॥ শিগগিরই সিলেট থেকে চট্টগ্রামে ট্রেন চালু হবে

30
পুলিশ লাইন স্কুল প্রাঙ্গণে সিলেট উইমেন চেম্বার অব কমার্স আয়োজিত নবান্ন উৎসব ও উদ্যোক্তা সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

স্টাফ রিপোর্টার :
সিলেট নগরীতে সিলেট সিটি করপোরেশনের ‘নগর এক্সপ্রেস’ বাস সার্ভিসের উদ্বোধনী, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজে বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন, ওসমানী হাসপাতালে নতুন আইসিইউ ইউনিটের উদ্বোধন, নয়াসড়কে প্রেসবিটারিয়ান চার্চে বড়দিনের কেক কাটার আনুষ্ঠানিকতা উদ্বোধনসহ বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিনটি অতিবাহিত করেন সিলেট-১ আসনের সংসদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি গতকাল বুধবার সারাদিন ব্যাপী এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।
তিনি বলেছেন, শিগগিরই সিলেট থেকে চট্টগ্রামে নতুন ট্রেন চালু হবে। এছাড়া বর্তমানে চলমান ট্রেনগুলোতেও উন্নতমানের বগি সংযোজন করা হবে। গতকাল বুধবার দুপুর আড়াইটায় নগর ভবনে ‘নগর এক্সপ্রেস’ বাস সার্ভিসের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী গত মঙ্গলবার একনেকের সভায় সিলেট সিটি করপোরেশন এলাকার উন্নয়নে ১২২৮ কোটি টাকা অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এ সময় তিনি বলেন, আজ সিলেটে নগর এক্সপ্রেস বাস সার্ভিস চালু হয়েছে এটি আমাদের জন্য অনেক বড় অর্জন। যা নগরবাসীর জন্য সুবিধাজনক হবে বলে আমার প্রত্যাশা।
বিশেষ অতিথির বক্তব্যে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, নগরবাসীর সুবিধার জন্য আজ থেকে সিলেটে নগর এক্সপ্রেস বাস সার্ভিস চালু হচ্ছে। আমরা কোন পরিবহন মালিক, শ্রমিকদের প্রতিপক্ষ নই। সকলে মিলে আমরা সিলেট শহরের যানবাহন চলাচলে শৃঙ্খলা আনতে চাই। সকলকে নিয়ে সিলেটকে একটি মডেল নগরী গড়ে তুলতে চাই। সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর ও নগর এক্সপ্রেস সিটি বাস মালিক গ্র“পের আহবায়ক মখলিছুর রহমান কামরানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সিলেট সিটি করপোরেশনের প্যানেল মেয়র ও কাউন্সিলর তৌফিক বকস লিপন। বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু তাহের মো. শোয়েব, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, নিটল মোটরসের বাস ডিভিশনের প্রোডাক্ট প্রেসিডেন্ট মো. জাফর উল্লাহ, সিলেট চেম্বারের পরিচালক ও নিটল মোটরসের ডিলার এহতেশামুল হক চৌধুরী প্রমুখ।
নগরী ও এর আশপাশ এলাকার লোকজনকে সেবা দিতে ৪১টি বাস নিয়ে প্রত্যাশিত এ পরিবহন যাত্রা শুরু করেছে। নগর এক্সপ্রেসের ৪১ বাসের মধ্যে নারীদের জন্য থাকছে আলাদা একটি বাস। যার চালক এবং সহযোগীও থাকবেন নারী। প্রাথমিকভাবে এই বাসগুলো টুকেরবাজার থেকে মেডিকেল রোড হয়ে হেতিমগঞ্জ যাবে। টুকেরবাজার থেকে বন্দর টু বটেশ্বর, সুরমা মার্কেট পয়েন্ট থেকে হেতিমগঞ্জ ও এয়ারপোর্ট থেকে কদমতলী হয়ে মোগলাবাজারের হাজীগঞ্জে যাবে। ইতিমধ্যে দক্ষ চালক ও সুপারভাইজার নিয়োগ সম্পন্ন হয়েছে। ভাড়াও নির্ধারণ করা হয়েছে। যাত্রীরা টিকিট কেটে সেবা গ্রহণ করবেন।
উল্লেখ্য, এর আগে ২০০৮ সালে নিটলস মোটরসের ৩৫ টি মিনি বাস নিয়ে ‘টাউন বাস’ সার্ভিস নামে ব্যক্তি উদ্যোগে সিলেটে গণপরিবহন সেবা চালু হয়েছিলো। তবে নানা কারণে লোকসানের মাথায় বছর তিনেক আগে বন্ধ হয়ে যায় এই সেবা।
এদিকে, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। গতকাল বুধবার সকাল ১০টায় তিনি এ সকল প্রকল্পের উদ্বোধন করেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংসদ সদস্য নির্বাচিত হওয়ার আগেই তিনি সরকারের পক্ষ থেকে সিলেটের উন্নয়ন নিয়ে নানা প্রকল্প গ্রহণ করেছিলেন। এর মধ্যে অন্যতম ছিল সিলেটের শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন। এই উন্নয়নের ধারা অব্যাহত থাকবে বলেও তিনি জানান। এ সময় উপস্থিত ছিলেন ওসমানী মেডিকেলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছ রহমান, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
এছাড়া সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র (ইনটেনসিভ কেয়ার ইউনিট বা আইসিইউ) নতুন ১০টি শয্যা পেয়েছে। একইসাথে ডায়ালাইসিসের জন্য যুক্ত করা হয়েছে দুটি শয্যা। এছাড়া আইসিইউ বিভাগে দুটি কেবিনও যুক্ত করা হয়েছে। গতকাল বুধবার নতুন আইসিইউ ইউনিটের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
সংশ্লিষ্টরা বলছেন, ওসমানী হাসপাতাল সিলেট বিভাগের মানুষের চিকিৎসাসেবার জন্য সবচেয়ে বড় আশ্রয়স্থল। এ হাসপাতালের আইসিইউ ইউনিটে যে নতুন সংযুক্তি ঘটেছে, এর মধ্য দিয়ে সেবার মান বাড়বে অনেকটা। এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, বর্তমান সরকার চিকিৎসা ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছে। সাধারণ মানুষের জন্য সেবা বাড়ানো হচ্ছে। এরই ধারাবাহিকতায় ওসমানী হাসপাতালে নতুন আইসিইউ ইউনিট যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে সিলেটের মানুষ উপকৃত হবেন। হাসপাতাল সূত্রে জানা গেছে, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে আগে মাত্র ১০ শয্যার আইসিইউ বিভাগ ছিল। ফলে অনেক রোগীই শয্যা খালি না থাকায় বাধ্য হয়ে বাইরে বেসরকারি ক্লিনিকগুলোতে গিয়ে আইসিইউ বিভাগে ভর্তি হতেন। এতে তাদের চিকিৎসা খরচ বেড়ে যেতো অনেক গুণ। এবার ওসমানীতে আরো ১০টি নতুন শয্যা যুক্ত হওয়ায় সাধারণ মানুষ উপকৃত হবেন।
অপরদিকে, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ সারাবিশ্বের মধ্যে ধর্মীয় সম্প্রীতির একটি আদর্শ দেশ। এই সম্প্রীতি ধরে রাখতে সরকার সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। গতকাল বুধবার সকালে নগরীর নয়াসড়কে প্রেসবিটারিয়ান চার্চে বড়দিনের কেক কাটার আনুষ্ঠানিকতা উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, সারাবিশ্বে অনেক উন্মাদনা থাকলেও বাংলাদেশের মানুষ শান্তিতে বসবাস করছে। এই শান্তির ধারাবাহিকতায় দেশ উন্নয়নের লক্ষ্যমাত্রার দিকে এগিয়ে যাচ্ছে। এ সময় পররাষ্ট্রমন্ত্রী দেশবাসীকে বড়দিনের শুভেচ্ছা জানান। এ সময় সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, জেলা আওয়ামী লীগের সসাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী উপস্থিত ছিলেন।