গৌরব অহংকার আর বিনম্র শ্রদ্ধায় মহান বিজয় দিবস উদযাপন

33
মহান বিজয় দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপির পক্ষে মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

স্টাফ রিপোর্টার :
গৌরব আর অহংকারের মধ্য দিয়ে বিনম্র শ্রদ্ধায় গত সোমবার সিলেটে মহান বিজয় দিবস পালিত হয়েছে। নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিনভর কর্মসূচীর পালন করেছেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। রবিবার রাত ১২টার পর থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে শুরু করেন অসংখ্য মানুষ। ক্ষণ গণনার সাথে সাথে বাড়তে থাকে ভিড়। কেউ আসেন একা, কেউ বা দল বেঁধে। কারো হাতে ফুল, কারো মুখে আবার দেশের গান। আসেন শিশু, নারী, বৃদ্ধ সকল বয়সী মানুষ। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে বাঙালির কাছে আত্মসমর্পণ করেছিলো পাকিস্তানী পাক হানাদার বাহিনী। বিজয় অর্জন করে বাংলাদেশ।
সোমবার সকাল ৬টা ৩১মিনিট থেকে বিজয় দিবসে শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধার্ঘ নিবেদন শুরুর মধ্য দিয়ে বিজয় দিবস উদযাপন শুরু হয়। বিভিন্ন রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান শহীদদের প্রতি। এ সময় হাজারো মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার।
সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমেই ফুল দিয়ে শ্রদ্ধা জানায় শহীদ মিনার বাস্তবায়ন কমিটি। এরপর বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর, সিলেটের বিভাগীয় কমিশনার, ডিআইজি, জেলা প্রশাসক, মেট্রোপলিটন পুলিশ কমিশনার, পুলিশ সুপার, সিলেট প্রেসক্লাব, জেলা প্রেসক্লাব, ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (ইমজা), ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, সড়ক বিভাগ, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সংগঠন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও সামাজিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, বাংলাদেশ আওয়ামী লীগ সিলেট জেলা ও মহানগর, বিএনপি সিলেট জেলা ও মহানগর, জাতীয় পার্টি, জাসদ, ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল, ছাত্রলীগ ও ছাত্রদলসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের ব্যবস্থাপনায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। এদিকে মহান বিজয় দিবসে শ্রদ্ধার্ঘ্য নিবেদন উপলক্ষে নিরাপত্তার চাদরে ঢাকা ছিলো শহীদ মিনার প্রাঙ্গণ। শহীদ মিনার এলাকা ছাড়াও নগরময় পোশাকে সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন ছিলো।
এছাড়া বিজয় দিবস উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে সিলেট জেলা প্রশাসন। এরমধ্যে সকাল ৯টা থেকে জেলা স্টেডিয়ামে শুরু হয় কুচকাওয়াজ। এর উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার নাজমানারা খানুম। এতে মুক্তিযোদ্ধ, পুলিশ, র‌্যাব, বিএনসিসি, আনসার, ভিডিপি, ফায়ার সার্ভিস, কারারক্ষী, বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয় এবং শারীরিক কসরত প্রদর্শন করে। সকাল ১১টায় জেলা প্রশাসনের উদ্যোগে নগরীর রিকাবিবাজার কবি নজরুল অডিটরিয়ামে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা, বাদ যোহর জাতির শান্তি ও অগ্রগতি কামনায় মসজিদ, মন্দিরসহ ধর্মীয় উপাসনালয়ে মোনাজাত/প্রার্থনাসহ নগরী বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয় মহান এই বিজয় দিবসে।
দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসন : দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসনের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে গত ১৬ ডিসেম্বর সোমবার বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি পালিত হয়।
সোমবার ভোরে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। সকাল ৮টায় জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন। পরে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, পুলিশ ও আনসারদের কুচকাওয়াজ প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে সালাম গ্রহণ করেন সিলেট-৩ আসনের এমপি, বাণিজ্য ও ধর্ম মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবু জাহিদ, ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মিন্টু চৌধুরী, দক্ষিণ সুরমা থানার ওসি খায়রুল ফজল, মোগলাবাজার থানার ওসি আখতার হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ সাইফুল আলম, সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আহমদ, বীর মুক্তিযোদ্ধা কুটি মিয়া, সবুল চন্দ্র পাল, সাবেক চেয়ারম্যান আলহাজ¦ মইনুল ইসলাম, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক রাজ্জাক হোসেন, দক্ষিণ সুরমা প্রেসক্লাব সভাপতি জাহাঙ্গীর আলম মুসিক, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম ইমরান, উপজেলা আওয়ামীলীগ নেতা হাজী চুনু মিয়া, ফজলুল করিম হেলাল সহ প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।
বিকাল ৩টায় বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারবর্গকে সংবর্ধনা প্রদান করা হয়। উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মিন্টু চৌধুরীর সভাপতিত্বে ও সহকারী শিক্ষা কর্মকর্তা লুৎফুর রহমানের পরিচালনায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট-৩ আসনের এমপি, বাণিজ্য ও ধর্ম মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী। বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ সাইফুল আলম, সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আহমদ, মোগলাবাজার থানার ওসি (তদন্ত) জাহাঙ্গীর বাশাহ, লতিফা শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আমিরুল আলম খান, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুবুর আলম, বীর মুক্তিযোদ্ধা কুটি মিয়া, সবুল চন্দ্র পাল, মকবুল আলী, শফিক মিয়া ও আলফাজ উদ্দিন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সত্য ব্রত রায়, একাডেমিক সুপারভাইজার সীমা সরকার, সমাজসেবা কর্মকর্তা আব্দুল মুন্তাকিম, উপজেলা প্রকৌশলী আফছর আহমদ, দক্ষিণ সুরমা প্রেসক্লাব সভাপতি জাহাঙ্গীর আলম মুসিক, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম ইমরান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বাঁধন কান্তি প্রমুখ।
পরে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে সম্মানী বিতরণ করেন প্রধান অতিথি মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি।
ফেঞ্চুগঞ্জ উপজেলা প্রশাসন : ফেঞ্চুগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে গত ১৬ ডিসেম্বর সোমবার বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি পালিত হয়।
মঙ্গলবার ভোরে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। সকাল ৮টায় জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন। পরে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, পুলিশ ও আনসারদের কুচকাওয়াজ প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট-৩ আসনের এমপি, বাণিজ্য ও ধর্ম মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী।
বিকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তেন বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারবর্গকে সংবর্ধনা প্রদান করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার এ.এস.এম জাহিদুর রহমানের সভাপতিত্বে ও শিক্ষক শহিদুজ্জামানের পরিচালনায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট-৩ আসনের এমপি, বাণিজ্য ও ধর্ম মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান জাহিরুল ইসলাম মুরাদ, মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা ইয়াসমিন। বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মৌসুমী মান্নান, ফেঞ্চুগঞ্জ থানার ওসি আবুল বাশার মোঃ বদরুজ্জামান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি শওকত আলী, সাধারণ সম্পাদক আব্দুল বাছিত টুটুল, যুগ্ম সম্পাদক মহিব উদ্দিন বাদল, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই খসরু, আব্দুল আউয়াল কয়েছ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আকরাম হোসেন, উপজেলা সহকারী প্রকৌশলী ওয়াজিবুর রহমান, প্রবাসী লিলু মিয়া, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি বিজন কুমার দেবনাথ, উপজেলা যুবলীগের আহবায়ক মাশার আহমদ শাহ, ছাত্রলীগের সভাপতি জুনেদ আহমদ, সাধারণ সম্পাদক ফারহান সাদিক প্রমুখ।
পরে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে সম্মানী বিতরণ করেন প্রধান অতিথি মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি।
মহানগর যুব মহিলা লীগ : মহান বিজয় দিবস উপলক্ষে সিলেট মহানগর যুব মহিলা লীগের উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন’র মাধ্যমে মহান স্বধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। সোমবার (১৬ ডিসেম্বর) সকালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এ শ্রদ্ধা নিবেদন করেন তারা। এ সময় উপস্থিত ছিলেন, সিলেট মহানগর যুব মহিলা লীগের সভাপতি ও গোলাপগঞ্জ উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নাজিরা বেগম শিলা, সিলেট মহানগর যুব মহিলা লীগের সাধারণ সম্পাদিকা রিনা বেগম, এনি বেগম, মনি আক্তার, নাজমা বেগম, জকি, রুনা, শোভা সহ প্রমুখ।
এইচ.এম. সেলিম শিশু বিদ্যালয় : গোলাপগঞ্জে এইচ.এম. সেলিম শিশু বিদ্যালয়ে মহান বিজয় দিবস উপলক্ষে ছাত্রছাত্রীদের মাঝে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও গোলাপগঞ্জ সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোঃ রেদওয়ান হোসেন, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং কমিটির সদস্য সচিব সাংবাদিক এইচ.এম. সেলিম, বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও গোলাপগঞ্জ পৌর প্রেসক্লাবের দপ্তর সম্পাদক সাংবাদিক হাবিবুর রহমান, সহকারী শিক্ষিকা ফাহমিদা জান্নাত আসমা, তানজিনা আক্তার তান্নি।
অভিভাবকদের মধ্যে উপস্থিত ছিলেন লুৎফুর রহমান, দুবাই প্রবাসী আব্দুর রহিম, রাছেল আহমদ দুলু, এম এ সামাদ, সালমান আহমদ, সাকিল আহমদ প্রমুখ।
জালালাবাদ ইমাম ফাউন্ডেশন : মহান বিজয় দিবস উপলক্ষে জালালাবাদ ইমাম ফাউন্ডেশন সিলেট আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ফাউন্ডেশনের সভাপতি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় জামে মসজিদের ইমাম ও খতিব ক্বারী মাওলানা মতিউর রহমানের সভাপতিত্বে এবং সেক্রেটারী উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতাল মসজিদের ইমাম মাওলানা জামাল আহমদের পরিচালনায় সিলভিউ হোটেল এর কনফারেন্স রুমে অনুষ্ঠিত সভায় ফাউন্ডেশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মাওলানা শফিকুর রহমানের পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে সুচীত সভায় বক্তব্য রাখেন, প্রিন্সিপাল মাওলানা আব্দুল হালিম, শায়খ সাঈদ নুরুজ্জামান আল-মাদানী, হাফিজ মাওলানা নাসির উদ্দিন, হাফিজ মাওলানা মাহবুবুর রহমান জালালাবাদী, মাওলানা জয়নাল আবেদীন কোম্পানীগঞ্জী, মাওলানা আব্দুল হাফিজ মাসুদ, মাওলানা লুৎফুর রহমান নজিবী, হাফিজ মাওলানা আনোয়ারুল হক।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, হাফিজ মাওলানা আব্দুল আহাদ, হাফিজ কবির আহমদ, মাওলানা আব্দুল বাছিত, মাওলানা রুহুল আমীন, মাওলানা আবু সালেহ মুসা, হাফিজ মুজিবুর রহমান ও হাফিজ মাওলানা রায়হান উদ্দিন প্রমুখ।
সিলেট রেড ক্রিসেন্ট সিলেট ইউনিট : মহান বিজয় দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে রেডক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিট এর পক্ষ থেকে সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রহমান জামিল এর নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রহমান জামিল, কার্যনির্বাহী পরিষদের সদস্য সোয়েব আহমদ, মোঃ ইমাম উদ্দিন চৌধুরী, মোঃ মজির উদ্দিন, রেড ক্রিসেন্ট নার্সিং ইন্সটিটিউট এর অধ্যক্ষ দিলরোবা বেগম এবং রেড ক্রিসেন্ট মাতৃমঙ্গল হাসপাতালের উপ-পরিচালক মফিজুর রহমান, উপ-পরিচালক মো আব্দুস সালাম, প্রশাসনিক কর্মকর্তা পার্থ সারাথি দাস, যুব রেড ক্রিসেন্ট সিলেট বিভাগীয় প্রধান সুমা আক্তার, আজীবনসদস্য সহ মাতৃমঙ্গল হাসপাতাল ও নার্সিং ইন্সটিটিউটের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
সিলেট মেডিকেল বিশ^বিদ্যালয়ের ভিসি : মহান বিজয় দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সিলেট মেডিকেল বিশ^বিদ্যালয়ের ভিসি মোর্শেদ আহমেদ চৌধুরীর নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পষণ করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন সিলেট মেডিকেল বিশ^বিদ্যালয়ের ও বিশ^দ্যিালয়ের বিভিন্ন স্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
মহানগর যুবলীগ : সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খাঁন মুক্তি বলেছেন সুস্থ-সবল মানুষের মত প্রতিন্ধীরাও সর্বক্ষেত্রে মেধার স্বাক্ষর রাখছেন। তাদেরকে অবহেলা না করে সমাজের সর্বস্থানে অংশ গ্রহণ সুনিশ্চিত করতে নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা করতে হবে।
আলম খাঁন মুক্তি গত ১৬ ডিসেম্বর সোমবার সকালে মহান বিজয় দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে সিলেট মহানগর যুবলীগ আয়োজিত বিজয়ের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও মুক্তিযুদ্ধের চিত্র প্রদর্শনী শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন।
অনুষ্ঠানে স্কুল অব গিফ্টেড চিলড্রেন এর শিক্ষার্থী বাক শ্রবণ প্রতিবন্ধী শাহ নেওয়াজ আহমদ ও ডাউন সিনড্রম বুদ্ধি প্রতিবন্ধী নূর আলম অংশ গ্রহণ করে বিজয় লাভ করে।
বিজয়ী দু’প্রতিবন্ধী শিক্ষণার্থীর হাতে পুরস্কার তুলে দেন আলম খাঁন মুক্তি। মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার বলেন, বিজয়ের ইতিহাস বুকে লালন করে চূড়ান্ত বিজয়ে অংশ নিতে নতুন প্রজন্মকে আগামী দিনের জন্য প্রস্তুত হতে হবে।
স্কুল অব গিফ্টেড চিলড্রেনের প্রিন্সিপাল রোটারিয়ান শামিমা নাছরীন প্রতিবন্ধী দু’শিক্ষার্থীকে বিজয়ের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অংশ গ্রহণের সুযোগ করে দেয়ায় সিলেট মহানগর যুবলীগকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
সিলেট মহানগর জাগপা : ৪৯তম মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) সিলেট মহানগর শাখার উদ্যোগে জাগপা’র নবনির্বাচিত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সিলেট মহানগর আহবায়ক মোঃ শাহজাহান আহমদ লিটন এর নেতৃত্বে মুক্তিযুদ্ধের লাখো শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। গত ১৬ ডিসেম্বর সোমবার সকালে চৌহাট্টা পয়েন্টে জমায়েত হয়ে র‌্যালি সহকারে নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
এ সময় উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক পার্টি কেন্দ্রীয় সদস্য ও মহানগর সদস্য সচিব আমিনুর রহমান লিটন, যুগ্ম আহবায়ক দীপক দত্ত দিপু, শাহজাহান আহমদ সাজু, জেলা জাগপার সাবেক নেতা পিয়ার হোসেন, কেন্দ্রীয় সদস্য মোছাঃ জোসনা আক্তার, যুব জাগপা সিলেট মহানগর সভাপতি রেজাউল করিম, হিফজুর রায়হান, মোঃ বাবুল মিয়া, ফরহাদ আহমদ, আলেয়া আক্তার, মোঃ সাজু মিয়া প্রমুখ।