সেই গ্লাভস পরতে পারবেন না ধোনি

14

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
ধোনির গ্লাভসে সেনাবাহিনীর ‘বলিদান’ ব্যাজ বিতর্কে নতুন মোড়। ভারতীয় ক্রিকেট বোর্ডের দাবি নাকচ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি সাফ জানিয়ে দিয়েছে, মহেন্দ্র সিং ধোনির উইকেটকিপিং গ্লাভসে সেনার ‘বলিদান’ প্রতীকে আইসিসির ধারা লঙ্ঘিত হয়েছে। তাই কোনোভাবেই পুনরায় ওই প্রতীক গ্লাভসে ব্যবহার করে মাঠে নামতে পারবেন না ধোনি।
বুধবার সাউদাম্পটবে দক্ষিণ আফ্রিজার বিরুদ্ধে ম্যাচে উইকেটকিপিং গ্লাভসে সেনাবাহিনীর প্রতীক অর্থাৎ ‘ফ্লাইং ড্যাগার’ আঁকা উইকেটকিপিং গ্লাভস হাতে উইকেটের পিছনে দাঁড়ান ধোনি। বিষয়টি নজরে আসতেই প্রাথমিকভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতীয়দের প্রশংসা কুড়ান ধোনি।কিন্তু সেনাবাহিনীর প্রতি ধোনির এই শ্রদ্ধা ভালোভাবে নেয় নি আইসিসি।
বৃহস্পতিবারই ধোনির গ্লাভস থেকে ভারতীয় সেনাবাহিনীর ব্যাজ খুলে ফেলার জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে নির্দেশ দেয় আইসিসি। আইসিসির স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের জেনারেল ম্যানেজার ক্লেয়ার ফারলং সংবাদ সংস্থা জানান, ‘আমরা বিসিসিআইকে ধোনির গ্লাভস থেকে এই সেনাবাহিনীর ব্যাজ খুলে ফেলার জন্য অনুরোধ করেছি।’
পালটা উইকেটকিপিং গ্লাভসে সেনা-চিহ্ন বিতর্কে ধোনির পাশে দাঁড়ায় বোর্ড। আইসিসির আপত্তি সত্ত্বেও গ্লাভস থেকে ধোনি এই চিহ্ন তুলে দেবে না বলে শুক্রবার পরিষ্কার জানিয়ে দেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সিও প্রধান বিনোদ রাই। অর্থাৎ রবিবার কেনিংটন ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই উইকেটকিপিং গ্লাভস হাতেই মাঠে নামবেন মাহি, বিসিসিআইয়ের তরফ থেকে এমনটাই বার্তা দেওয়া হয়।
বাকি ম্যাচগুলিতেও ধোনি এই উইকেটকিপিং গ্লাভস পরেই খেলবে বলে জানিয়ে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড বিনোদ রাই সংবাদসংস্থা জানান, ‘এ ব্যাপারে বিসিসিআই ইতিমধ্যেই আইসিসিকে অনুরোধ করে চিঠি দিয়েছে। আইসিসির নিয়মানুসারে কোনো খেলোয়াড়রা তাদের খেলার সরঞ্জাম বা পোশাকে কোনো ব্যবসায়িক, ধর্মীয় ও মিলিটারি লোগো লাগাতে পারে না। কিন্তু এটি কোনভাবে ব্যবসায়িক বা ধর্মীয় নয়। তাছাড়া এটি প্যারামিলিটারি রেজিমেন্টার ড্যাগারও নয়। সুতরাং ধোনি আইসিসির নিয়ম লঙ্ঘন করেনি।’
আইসিসির কাছে এই মর্মে বিসিসিআইয়ের তরফ থেকে অনুমতিও চাওয়া হয়। যাতে আগামি ম্যাচগুলিতে ‘বলিদান’ ব্যাজ পরেই মাঠে নামতে পারেন ধোনি। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের আবেদনের পরিপ্রেক্ষিতে আইসিসি সাফ জানিয়ে দিয়েছে, গোটা ঘটনায় ধোনি আইসিসির জি-১ ধারা (পার্সোনাল মেসেজ) লঙ্ঘন করেছেন। অর্থাৎ ধোনির গ্লাভসে ‘বলিদান’ ব্যাজ আগামিদিনে কোনোভাবেই বরদাস্ত করবে না তারা।