কষ্টার্জিত জয় পেল পাকিস্তান

34

pak_win_bg_858259892স্পোর্টস ডেস্ক :
ব্যাটিংয়ে মিসবাহ আর বোলিংয়ে ওয়াহাব রিয়াজ এবং মোহাম্মদ ইরফানের নৈপুণ্যে জিম্বাবুয়ের বিপক্ষে ২০ রানের জয় পেল পাকিস্তান। মাসাকাদজা-টেইলর জুটিতে আশা জাগিয়েও পাকিস্তানি ফাস্ট বোলার মোহাম্মদ ইরফান ও ওয়াহাব রিয়াজের বোলিং নৈপুণ্যে পরাজয়ের স্বাদ নিতে হলো জিম্বাবুয়েকে।
২৩৫ রানের অল্প সংগ্রহে পাকিস্তানকে বেঁধে দিয়েও অল্পের জন্য জয়বঞ্চিত হতে হয় এলটন চিগাম্বুরার দলকে। দুই বল বাকি থাকতে ২১৫ রানে থেমে যায় জিম্বাবুয়ের ইনিংস।
রোববার (০১ মার্চ) সকালে ব্রিসবেনের গ্যাবা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক।
মিসবাহর সিদ্ধান্তকে ভুল প্রমাণ করে জিম্বাবুয়ের ফাস্ট বোলার টেন্ডাই চাতারা ম্যাচের শুরুতেই তুলে নেন পাকিস্তানের দুই ওপেনারকে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেট হারিয়ে ২৩৫ রান।
উপরের সারির ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও, পাকিস্তানের অধিনায়ক মিসবাহ উল হক করেন ইনিংস সর্বোচ্চ ৭৩ রান। এছাড়া দায়িত্ব নিয়ে ব্যাট করে ওয়াহাব রিয়াজ ওয়ানডে ক্যারিয়ারের প্রথম অর্ধশতক তুলে নেন। রিয়াজের অপরাজিত ৫৪, উমর আকমলের ৩৩ আর অধিনায়ক মিসবাহর ৭৩ রানের ওপর ভর করে পাকিস্তান পায় মাঝারি সংগ্রহ।
জিম্বাবুয়ের পক্ষে টেন্ডাই চাতারা ১০ ওভার বল করে তুলে নেন ৩টি উইকেট। শন উইলিয়ামস নেন ২ উইকেট।
২৩৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে জিম্বাবুয়েও শুরুতেই হারিয়ে ফেলে তাদের দুই ওপেনারকে। উইকেট দুটি নেন পাকিস্তানি ফাস্ট বোলার মোহাম্মদ ইরফান।
জিম্বাবুয়ের অভিজ্ঞ ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজা ও ব্রেন্ডন টেইলরের ব্যাটে প্রাথমিক বিপর্যয় সামলে ওঠে আফ্রিকান দলটি। তাদের ব্যাটে সহজ জয়ের সুভাস পেতে থাকে জিম্বাবুয়ে। মাসাকাদজা ২৯ এবং টেইলর ৫০ রান করে বিদায় নিলে আবারও চাপে পড়ে যায় জিম্বাবুয়ে।
এরপর পাকিস্তানি ফাস্টবোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট খোয়াতে থাকে জিম্বাবুয়ে। শন উইলিয়াম ৩৩ এবং সলোমন মায়ার ৮ রান করে বিদায় নিলে জয়ের আশা ফিঁকে হয়ে পড়ে জিম্বাবুয়ের।
গতির ঝড় তুলে মোহাম্মদ ইরফান ৪ উইকেট শিকার করে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের সামনে মূর্তিমান আতঙ্কে পরিণত হন।
১৬৬ রানে ৬ উইকেট হারানো জিম্বাবুয়েকে অন্যপ্রান্তে চেপে ধরেন ফাস্ট বোলার ওয়াহাব রিয়াজ। তিনিও ৪ উইকেট তুলে নেন।
৪০তম ওভারে ওয়াহাব রিয়াজ দুই উইকেট তুলে নিয়ে জিম্বাবুয়ের জয়ের পথকে অসম্ভব করে তোলেন। ওভারের দ্বিতীয় বলে ক্রেইগ আরভিন এবং চতুর্থ বলে তাওয়ান্ডা মুপারিয়াকে ফেরান রিয়াজ। জিম্বাবুয়ের স্কোর দাঁড়ায় ১৬৮ রানে ৮ উইকেট। এলটন চিগাম্বুরা শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে করেন ৩৫ রান।
৯২’র বিশ্বকাপে খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন হওয়া পাকিস্তান এবারের আসরে হার দিয়ে শুরু করে তাদের বিশ্বকাপ মিশন। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে হারের পর ওয়েস্ট ইন্ডিজের কাছেও উড়ে যায় পাকিস্তান।