এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বন্ধ

20

কাজিরবাজার ডেস্ক :
পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশের এমপিওভুক্ত সকল বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য পদে শিক্ষক-কর্মচারী

banglanews24.com
banglanews24.com

নিয়োগ বন্ধের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয় গতকাল বুধবার (১১ নভেম্বর) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।
এই নির্দেশনাটি বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা, ২০০৬ এর অধিকতর সংশোধনীর গেজেট প্রজ্ঞাপন জারির তারিখ থেকে কার্যকর হবে।
ব্যবস্থাপনা কমিটির ক্ষমতা খর্ব করে গত ২২ অক্টোবর তারিখ দিয়ে ওই বিধিমালার সংশোধনী প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। নির্দেশনায় বলা হয়, ২২ অক্টোবর থেকে নিয়োগ কার্যক্রম বন্ধ থাকবে। কোন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান যদি ২২ অক্টোবর বা তার পরবর্তী সময়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে কোন পদে নিয়োগ প্রদান করে, তাহলে তা অবৈধ নিয়োগ বলে বিবেচিত হবে।
তবে ২২ অক্টোবরের পূর্বে গৃহীত নিয়োগ কার্যক্রম পূর্বনিয়মে যথারীতি সম্পন্ন করা যেতে পারে বলে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়।
শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব রুহী রহমান বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ কার্যক্রমে কিছু পদ্ধতিগত পরিবর্তন প্রয়োজন হবে। পরিবর্তিত পদ্ধতির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় পরিপত্র জারি করবে।  পরিপত্র জারির আগে নিয়োগ দিলে তা আইনত অপরাধ হবে এবং সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান রুহী রহমান।
শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী জানান, স্কুল-কলেজ-মাদরাসা এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই নির্দেশনা প্রযোজ্য হবে।