মোবাইল ফোন ব্যবহারে এবার এক শতাংশ সারচার্জ

31

Mobilesm_372147286কাজিরবাজার ডেস্ক :
মোবাইল ফোন ব্যবহারের ওপর এক শতাংশ হারে সারচার্জ আরোপের বিধান রেখে সোমবার (৩০ মার্চ) নতুন আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
ধারণা করা হচ্ছে, এ খাত থেকে সরকার বছরে ২০০ কোটি টাকার মতো রাজস্ব আদায় করতে পারবে।
১৫ শতাংশ ভ্যাটের পাশাপাশি গ্রাহককেই এ সারচার্জ দিতে হবে। আর এই এক শতাংশ সারচার্জ থেকে অর্জিত আয় সরকার ব্যয় করবে শিক্ষা ও স্বাস্থ্য খাতে।
এক হিসাবে দেখা যায়, দেশের ৬টি মোবাইল অপারেটরের গ্রাহকেরা গেল বছর ২১ হাজার ৪শ’ ২৫ কোটি টাকার বেশি কথা বলেছেন। এটি শুধু মোবাইল ফোন ব্যবহারকারীর ভয়েস থেকেই আয়।
এ পরিসংখ্যান অনুযায়ী যদি হিসাব করা হয়, তাহলে বছর শেষে সরকার কমপক্ষে ২০০ কোটি টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হবে। এ বছর কথা বলার পরিমাণ যদি ২০ হাজার কোটি টাকা হয়, তাহলে মোবাইল ব্যবহারের ওপর এক শতাংশ হিসেবে ২০০ কোটি টাকা রাজস্ব আদায় হবে।
সরকার এই টাকা শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যয় করবে বলে এরই মধ্যে জানিয়েছে। যদিও সরকার একটি অনুমান ভিত্তিক হিসাব থেকে দেখিয়েছে সারচার্জ থেকে রাজস্ব আয় হবে ১৪০ কোটি টাকা।
একটি মোবাইল ফোন অপারেটরের একজন কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে বলেন, মোবাইল অপারেটর যে আয় করছে এর প্রায় বেশিরভাগ আয়ই হচ্ছে ভয়েস কল থেকে। তাই মোবাইল অপারেটরদের আয়ের ওপর এক শতাংশ সারচার্জ হিসাবে করলেই সরকারের রাজস্ব আয়ের পরিমাণ বেরিয়ে আসবে।
অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টিআইএম নুরুল কবির বলেন, সরকার চাইলে এ ধরনের সারচার্জ আরোপ করতেই পারেন। এর আগেও এ ধরনের নজির আমাদের দেশে রয়েছে। সরকার এ থেকে কত টাকা আয় করবে সেটি ভিন্ন একটি বিষয়। তবে অর্থনীতির তত্ত্ব অনুযায়ী এ ধরনের সারচার্জ গ্রাহককে বেশি অর্থ খরচে অনেক ক্ষেত্রে নিরুৎসাহিত করতে পারে।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) বার্ষিক প্রতিবেদনে দেখা যায়, গেল বছর ৬টি মোবাইল অপারেটর মোট ২১ হাজার ৪শ’ ২৫ কোটি ৪৮ লাখ ৭৫ হাজার ৯শ’ ৮৭ টাকা আয় করেছে। এর মধ্যে গ্রামীণফোনের আয় ১০ হাজার ৪৩ কোটি টাকা, বাংলালিংকের ৪ হাজার ১শ’ ৩২ কোটি ৬৪ লাখ, রবির ৪ হাজার ৬শ’ ৭২ কোটি ২৫ লাখ, এয়ারটেল এক হাজার ৭শ’ ১৩ কোটি ৮২ লাখ ও রাষ্ট্রীয় মোবাইল ফোন অপারেটর টেলিটক ৬শ’ ৬০ কোটি ২৭ লাখ টাকা এবং সিটিসেল ২শ’ ৩০ কোটি ৫২ লাখ টাকা আয় করেছে।