বেশি দামে পেঁয়াজ বিক্রি : মৌলভীবাজারে ১১টি প্রতিষ্ঠানকে প্রায় লাখ টাকা জরিমানা

18

স্টাফ রিপোর্টার

পেঁয়াজের মূল্যসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য নিয়ন্ত্রণে মৌলভীবাজারের কুলাউড়া, কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে পৃথক স্থানে অভিযান চালিয়ে ১১টি ব্যবসা-প্রতিষ্ঠানকে ৯৪ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকারের মোবাইল কোর্ট। শনিবার দুপুরে এসব প্রতিষ্ঠানে এই জরিমানা করা হয়। কুলাউড়া সংবাদদাতা জানান, কুলাউড়ায় পেঁয়াজের মূল্যসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য নিয়ন্ত্রণ ও ভোক্তাদের অধিকার নিশ্চিতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। শনিবার দুপুরে এ মোবাইল কোর্টে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মেহেদী হাসান। এ সময় পৌর শহরের বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে অভিযান চালিয়ে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি ও মূল্য তালিকা না থাকায় ৪ ব্যবসা প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
মোবাইল কোর্ট সূত্রে জানা যায়, শনিবার দুপুরে অভিযানকালে দক্ষিণ বাজারস্থ মেসার্স স্বর্ণা ট্রেডার্সের মোঃ রাসেদ উদ্দিনকে ২০ হাজার টাকা, সততা ভেরাইটিজ স্টোরের জিয়াউল হককে ১০ হাজার টাকা, মা ভেরাইটিজ স্টোরের কামরুল ইসলামকে ১০ হাজার টাকা ও ব্যবসায়ী বিধান দেবকে ১০ হাজার টাকাসহ মোট ৫০ হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়।
সহকারী কমিশনার (ভ‚মি) মোঃ মেহেদী হাসান বলেন, ভোক্তাদের পেয়াজসহ নিত্যপ্রয়োজনীয় জিনিষ ক্রয়ক্ষমতার মধ্যে রাখার স্বার্থে ও অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত দামে দ্রব্যাদি বিক্রি করে বাজার পরিস্থিতিকে অস্থিতিশীল করতে না পারে সে লক্ষে জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা প্রশাসন মোবাইল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করে। এ অভিযান অব্যাহত থাকবে। অভিযানকালে কুলাউড়া থানা পুলিশের একটি দল তাকে সহযোগিতা করে।
শ্রীমঙ্গল থেকে প্রতিনিধি সাইফুল ইসলাম জানান, পেঁয়াজের বাজার নিয়ে চলছে দারুণ কারসাজি। ন্যায্য দামে পেঁয়াজ প্রাপ্তি নিশ্চত করার লক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শফিকুল ইসলাম এর নেতৃত্বে র‌্যাবের-৯ ফোর্সের সহযোগিতায় মৌলভীবাজার জেলার সবচেয়ে বড় পাইকারী বাজার শ্রীমঙ্গলে দুটি প্রতিষ্ঠানকে জরিমানা আদায় করেছে।
শনিবার দুপুরে মৌলভীবাজার শ্রীমঙ্গল উপজেলার সেন্ট্রাল রোডসহ বিভিন্ন জায়গায় পেঁয়াজের পাইকারি বাজারে সচেতনতামূলক ও মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়। তদারকি দৃশ্যমান স্থানে মূল্য তালিকা প্রদর্শন না করা, অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রয় করাসহ বিভিন্ন অনিয়মের দায়ে সেন্ট্রাল রোডে অবস্থিত মেসার্স পাল ভান্ডারকে ২০ হাজার টাকা, মেসার্স আমির ট্রেডার্সকে ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়।
মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শফিকুল ইসলাম বলেন, এই অভিযানে মোট ২টি প্রতিষ্ঠানকে সর্বমোট ৩০ হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়। নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী ন্যায্য মূল্যে প্রাপ্তি এবং নিরাপদ খাদ্য প্রাপ্তি নিশ্চিতকরণে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের তদারকি কার্যক্রম চলমান থাকবে।
এদিকে কমলগঞ্জ থেকে সংবাদদাতা জানান, মৌলভীবাজারের কমলগঞ্জের শমশেরনগরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৫টি প্রতিষ্ঠানকে জরিমানা আদায় করা হয়েছে। শনিবার বিকালে শমশেরনগর বাজারে বিভিন্ন মোদির দোকানে কেজিতে ৭০/৮০ টাকা পেয়াজের দাম বৃদ্ধি করায় এ ৫টি দোকানে ১৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে ও ভেকারীর বিস্কুট জব্দ করা করা হয়ে।
উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্র্যাট রইছ আল রেজুয়ানের নেতৃত্বে শমশেরনগর ফাঁড়ির পুলিশের সহায়তায় শমশেরনগর বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানে শমশেরনগর বাজারে বিভিন্ন ৫টি মুদির দোকানে কেজিতে ৭০/৮০ টাকা পেঁয়াজের দাম বৃদ্ধি করায় অভিযোগে ১ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি অস্থাস্খ্যকর ভাবে খোলাবাজারে ভেকারীর বিস্কুট করায় কয়েক ব্যাগ বিস্কুট জব্দ করা হয়েছে। উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্র্যাট রইছ আল রেজুয়ান ভ্রাম্যমান আদালতের অভিযান ও জরিমানার সত্যতা নিশ্চিত করেন।