ছেলেকে বাল্যবিয়ে করানোর দায়ে পিতাকে জরিমানা

6

কুলাউড়া সংবাদদাতা

মৌলভীবাজারের কুলাউড়ায় নিজের ছেলেকে বাল্যবিয়ে করানোর অপরাধে পিতা লিয়াকত মিয়াকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার সন্ধ্যায় উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের রাজনগর গ্রামে তাকে এই জরিমানা করেন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মেহেদী হাসান।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, লিয়াকত মিয়া ভুয়া প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সনদ তৈরি করে বয়স লুকিয়ে গত ২৫ অক্টোবর তার ছেলে সাদেক মিয়াকে (২০) বিয়ে করান। ১ নভেম্বর গোপন তথ্যের ভিত্তিতে খবর পেয়ে বাল্যবিয়ের সত্যতা যাচাইয়ের জন্য সেখানে যান উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মেহেদী হাসান। বিভিন্ন কাগজপত্র যাচাইয়ের পর বাল্যবিয়ের সত্যতা পাওয়ায় সাদেকের পিতা লিয়াকত মিয়াকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মেহেদী হাসান জানান, বাল্যবিয়ে একটি সামাজিক ব্যাধি। এর বিরুদ্ধে সমাজের প্রতিটি নাগরিকদের উদ্বুদ্ধ করতে হবে। এ রকম অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সৌমিত্র কর্মকার উপস্থিত ছিলেন। এ সময় ভ্রাম্যমাণ আদালতকে কুলাউড়া থানা পুলিশের একটি দল সহযোগিতা করে।