ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে কেমুসাসের উদ্যোগে প্রতিযোগিতা

17

 

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে নাতে রাসুল, কেরাত, রচনা ও ক্যালিগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঐতিহ্যবাহী কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ দরগা গেইট সিলেট। তিনটি গ্রæপে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ‘ক’ গ্রæপে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা (৬ষ্ঠ-১০ম শ্রেণি/সমমান), ‘খ’ গ্রæপে উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা (একাদশ-দ্বাদশ শ্রেণি/ সমমান) ‘গ’ গ্রæপে বিশ্ববিদ্যালয় ও সমমানের শিক্ষার্থীরা (অনার্স/ ডিগ্রি/ মাস্টার্স সমমান) অংশ নিতে পারবেন। ‘ক’ গ্রæপে রচনার বিষয় ‘ছোটদের মহানবী (সা.)’ অনুর্ধ ৮০০ শব্দে, ‘খ’ গ্রæপের বিষয় ‘আদর্শ মানব হযরত মুহাম্মদ (সা.)’ অনুর্ধ ১০০০ শব্দ এবং ‘গ’ গ্রæপের বিষয় ‘মানব সভ্যতায় বিদায় হজের ভাষণের প্রভাব’ অনুর্ধ ১২০০ শব্দ।
নাতে রাসুল (সা.) প্রতিযোগিতা ‘ক’ ও ‘খ’ গ্রæপে অনুষ্ঠিত হবে। ‘ক’ গ্রæপে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা (৬ষ্ঠ-১০ম শ্রেণি/ সমমান) এবং ‘খ’ গ্রæপে কলেজ ও বিশ্ববিদ্যালয়/ সমমানের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। কেরাত প্রতিযোগিতা ‘ক’ ও ‘খ’ দুটি গ্রæপে অনুষ্ঠিত হবে। ‘ক’ গ্রæপে শিশু শ্রেণি থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীরা এবং ‘খ’ গ্রæপে ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা (স্কুল/ মাদরাসা) অংশগ্রহণ করতে পারবে। ‘ক’ গ্রæপের বিষয় উন্মুক্ত এবং ‘খ’ গ্রæপের বিষয় সূরা নসর। ক্যালিগ্রাফি প্রতিযোগিতা যেকোনো বয়সের সিরাত বিষয়ক।
রচনা জমা দেওয়ার শেষ তারিখ ২৮ সেপ্টেম্বর ২০২৩ এবং নাতে রাসুল, কেরাত প্রতিযোগিতা ও ক্যালিগ্রাফি প্রতিযোগিতা ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় মুসলিম সাহিত্য সংসদে অনুষ্ঠিত হবে। যেকোনো প্রতিযোগিতায় অংশ নিতে আগে কেমুসাসে (অফিস চলাকালে) বিনামূল্যে নাম নিবন্ধন করতে হবে। প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও আলোচনা সভা ৭ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টায় সংসদের সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিত হবে। যোগাযোগের নম্বর: ০১৬১১ ৭১৯০০১ ও ০১৭১২ ৬৩২৩৩১।
উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য মিলাদুন্নবী উদযাপন কমিটির আহবায়ক অধ্যক্ষ কবি কালাম আজাদ ও সদস্য সচিব জাহেদুর রহমান চৌধুরী সবাইকে আহবান জানিয়েছেন। বিজ্ঞপ্তি