ধর্মীয় নানা আয়োজনে সিলেটে পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (সাঃ) উদযাপিত

4

 

স্টাফ রিপোর্টার

সিলেটে ভাবগম্ভীর পরিবেশ ও ধর্মীয় নানা আয়োজনের মধ্য দিয়ে পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (সাঃ) উদযাপিত হয়েছে। প্রায় দেড় হাজার বছর আগে ৫৭০ সালের এই দিনে (১২ রবিউল আউয়াল) আরবের মক্কা নগরীর কুরাইশ বংশে মা আমিনার কোলে জন্ম নেন বিশ্বনবী হযরত মোহাম্মদ মোস্তফা (সাঃ)।
পবিত্র এ দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সিলেটের বিভিন্ন স্থানে সরকারি বেসরকারি উদ্যোগে মসজিদ, মাদ্রাসা, ব্যাবসা প্রতিষ্ঠান, বিপণী বিতানে খতমে কোরআন, দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা, মোবারক র‌্যালী, ওয়াজ ও দোয়া মাহফিল ও শিরণী বিতরণের আয়োজন করা হয়।
আলোচনায় বক্তারা বলেন, মহানবী হজরত মুহাম্মদ মোস্তফা (সাঃ) ছিলেন বিশ্বমানবতার জন্য আল্লাহর সর্বশ্রেষ্ঠ উপহার। তাঁর জীবনদর্শনে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র জীবনের সর্বোত্তম ও পরিপূর্ণ আদর্শ নিহিত রয়েছে। সমাজে শান্তি, সম্প্রীতি ও সৌহার্দ্য প্রতিষ্ঠায় প্রিয়নবীর প্রতি যেমন সর্বোচ্চ ভালোবাসা লালন করতে হবে তেমনি তাঁর সুমহান আদর্শ অনুসরণ, চর্চা ও প্রচার-প্রসারে সবাইকে অগ্রণী ভ‚মিকা পালন করতে হবে। সর্বত্রে রাসুলের (সাঃ) এর আদর্শ অনুসরণই সকল সমস্যার সমাধান নিহিত রয়েছে বলে তারা মন্তব্য করেন।
এদিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে সকাল ১০টায় গাউসিয়া কমিটি বাংলাদেশ সিলেট জেলার উদ্যোগে সিলেটে হযরত শাহজালাল (রঃ) এর দরগাহ প্রাঙ্গণ থেকে এক বিরাট জশনে জুলুস র‌্যালি বের হয়। লা ইলাহা ইল্লাল্লাহু মোহাম্মাদুর রাসুলুল্লাহ লেখা ব্যানার, ফেস্টুন শোভা পাচ্ছিলো র‌্যালিটিতে। বিশাল র‌্যালীটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সিলেট মহানগরীর মইয়ারচরস্থ মাদরাসা-এ-তৈয়বিয়া তাহেরিয়া হেলিমিয়া সুন্নিয়া মাদ্রাসা প্রাঙ্গণে এসে শেষ হয়, পরে সেখানে ঈদে মিলাদুন্নবী তাৎপর্য নিয়ে এক আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
গাউসিয়া কমিটির সিলেট জেলার সভাপতি হাফেজ মিসবাহ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে র‌্যালী পুর্ব আলোচনায় বক্তব্য রাখেন, সাবেক সংসদ সদস্য সিলেট জেলা আওয়ামীলীগ সভাপতি শফিকুর রহমান চৌধুরী, দরগাহে হযরত শাহজালাল (রঃ) মাজার পরিচালনা কমিটির সেক্রেটারি সামুন মাহমুদ খান, সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডাঃ আরমান আহমদ শিপলু প্রমুখ। র‌্যালি পরবর্তী আলোচনা সভায় বক্তব্য রাখেন গাউসিয়া কমিটি সিলেটের উপদেষ্টা অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ জালালুদ্দিন আল ক্বাদেরী, গাউসিয়া কমিটি সিলেট জেলার সাধারণ সম্পাদক শাহ মোঃ গিয়াস উদ্দিন, সিনিয়র সভাপতি মুহাম্মদ মোক্তার মিয়ার, সহ-সভাপতি আলাউদ্দিন, সাবেক সিভিল সার্জন ডা.ওয়ালী মাহমুদ খান, ফজিলাতুন্নেছা মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা আহমদ আলী হেলালী, বাংলাদেশ ইসলামী ছাত্র সেনার সাবেক সভাপতি মুহাম্মদ নুরুল হক চিশতী, এসএমপি’র জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সায়ফুল ইসলাম প্রমুখ।
পরিশেষে খতমে গাউসিয়া ও মিলাদ শরীফ শেষে বাংলাদেশসহ সমস্ত মুসলিম উম্মার শান্তি সমৃদ্ধি ও কল্যাণ কামনায় করে বিশেষ মোনাজাত করা হয়।