জুলাইয়ে ডেঙ্গু রোগী বেড়েছে ৭ গুণ

4

কাজির বাজার ডেস্ক

দেশে ডেঙ্গুতে রোগীর সংখ্যা বাড়ছে। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন মধ্যবয়সী মানুষ। জুন মাসের তুলনায় জুলাইয়ে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা সাত গুণের বেশি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। জুন মাসে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৫ হাজার ৭৫ জন, জুলাই মাসে এখন পর্যন্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ হাজার ৪২৯ জন। রবিবার স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে একথা জানান। অধ্যাপক শাহাদাত হোসেন আরও জানান, গত মাসের তুলনায় এই মাসে আমাদের রোগী সাত গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। মোট রোগীদের মধ্যে পুরুষের সংখ্যা বেশি ৬৪ শতাংশ এবং নারী ৩৬ শতাংশ। এছাড়া মধ্যবয়সী যারা তারাই বেশি আক্রান্ত হচ্ছেন। তিনি আরও বলেন, ‘ঢাকা ও ঢাকার বাইরের তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, ঢাকায় শিশুদের আক্রান্ত হওয়ার সংখ্যা বেশি।’
উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, মাসের হিসাবে জানুয়ারিতে ৫৬৬ জন, ফেব্রæয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে এক হাজার ৩৬ জন এবং জুনে ৫ হাজার ৯৫৬ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে জানুয়ারিতে ছয়জন, ফেব্রæয়ারিতে তিনজন, এপ্রিলে দুইজন এবং মে মাসে দুইজন এবং জুনে মৃত্যু হয়েছে ৩৪ জনের। এই রিপোর্ট লেখা পর্যন্ত-এ বছর হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৪৬ হাজার ৪০২ জনে পৌঁছেছে। এছাড়া এ বছর ২৩৯ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গু জ্বরে।
এদিকে, চলতি বছর এইডিস মশা শনাক্তে চালানো জরিপে ঢাকায় মশার যে উপস্থিতি দেখা গেছে, তাকে ঝুঁকিপূর্ণ বলছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় সামনে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়ার আশঙ্কা করেছেন তারা। ডেঙ্গু আক্রান্ত হয়ে এ বছর যাদের মৃত্যু হয়েছে, তাদের প্রায় সবাই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে ভুগছিলেন এবং শক সিনড্রোমে মারা গেছেন।