সুরমা মার্কেট পয়েন্টে বিএনপির বিক্ষোভ মিছিলে ককটেল বিস্ফোরণ, আটক ৩

10

স্টাফ রিপোর্টার :
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন আপিল বিভাগে খারিজ হওয়ার প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার নগরীতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধের চেষ্টা করেন দলটির নেতাকর্মীরা। এ সময় সুরমা মার্কেট মোড়ে ককটেল বিস্ফোরণের ঘটানা ঘটে।
এর পর পরই মহানগর বিএনপির তিন নেতাকর্মীকে আটক করে পুলিশ। তবে তাৎক্ষণিকভাবে আটকদের মধ্যে একজনের নাম দেবাশিস দেব গুপ্ত বলে জানা গেছে। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক ছিলেন। তবে অপর দুই জনের নাম পাওয়া যায়নি। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সেলিম মিঞা ৩ জনকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।
জানা গেছে, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন আপিল বিভাগে খারিজ হওয়ার প্রতিবাদে বৃহস্পতিবার দুপুর ১টায় নগরীর কোর্ট পয়েন্ট বিএনপি মিছিল বের করার চেষ্টা করলে পুলিশের বাধায় তা ছত্রভঙ্গ হয়ে যায়। এরপর বিএনপির নেতাকর্মীরা তালতলা সড়কে একটি ঝটিকা মিছিল করেন। তালতলা পয়েন্টে কিছুক্ষণের জন্য সড়কের মধ্যে অবস্থান করেন তারা। পরে মিছিলটি নগরীর সুরমা পয়েন্টে এসে শেষ হয়। এ সময় সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করার সময় একটি ককটেল বিস্ফোরণ ঘটে। পরে পুলিশ এসে আশেপাশের এলাকায় অভিযান চালায়। এর আগে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দেন। এর ফলে এই মামলায় খালেদা জিয়ার জামিন পাওয়ার আর কার্যত কোনো সুযোগ থাকল না। খালেদা জিয়া কেবল আপিলের রায় রিভিউ করতে পারবেন। আইনজীবীরা বলছেন, রিভিউয়ে আপিলের রায়ে কোনো পরিবর্তন আনার সম্ভাবনা নেই বললেই চলে।