গোলাপগঞ্জের হাওর-মাঠ আমন ধানে হলুদ বরণ, আবাদ ১২ হাজার ৬৫০ হেক্টর

4

গোলাপগঞ্জ থেকে সংবাদদাতা :
গোলাপগঞ্জ উপজেলায় পাকতে শুরু করা আমন ধানে হাওর-মাঠ হলুদ বরণ হয়ে উঠেছে। মাঠে মাঠে আধাপাকা আমন ধানের সমারোহে হলুদ রুপ ধারণ করেছে। এ বছর গোলাপগঞ্জ উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৫শ হেক্টর বেশি জমিতে আমন আবাদ হয়েছে। প্রথম দিকে রোপণ করা জমির ধান কাটার প্রস্তুতি নিচ্ছেন অনেক কৃষক। এ বছর আমন ধান থেকে ২৯ হাজার মেট্রিক টন চাল উৎপাদনের আশা করছে উপজেলা কৃষি অফিস।
কৃষি অফিস সূত্রে জানা যায়, গোলাপগঞ্জ উপজেলায় রোপা আমন আবাদের লক্ষ্যমাত্র ছিল ১১ হাজার ১৫০ হেক্টর। আবাদ হয়েছে ১২ হাজার ৬৫০ হেক্টর জমি। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৫শ হেক্টর বেশি। আমন আবাদ থেকে ২৯ হাজার মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে উপজেলা কৃষি অফিস। উপজেলা কৃষি অফিস জানায়, আবহাওয়া ভালো রয়েছে। সময় মতো বৃষ্টি হওয়ায় ফলনও ভালো হয়েছে। কৃষকরা আনন্দের সাথে তাদের ধান ঘরে তুলবে বলে আশা করেন তারা।
ঢাকাদক্ষিণ ইউনিয়নের সুনামপুর গ্রামের কৃষক হারুনর রশীদ বলেন, তিনি ৫ কিয়ার জমিতে আমন আবাদ করেছেন। আশা করছেন এ মাসের শেষের দিকে ধান কাটা শুরু করতে পারবেন। ঢাকাদক্ষিণ ইউনয়নের সুনামপুর গ্রামের হারুনর রশীদ ধানের ক্ষেতে পাশে দাঁড়িয়ে জমি দেখতে দেখতে বলেন, অনেক কষ্ট করে ফসল ফলাই। দেখলে ভালা লাগে। আমরার ফসল ভালা অইবো মনে অর। সরকারের কৃষি অফিসার হকল খোঁজ খবর নেইন। আবহাওয়া ভালো থাকায় উৎপাদন ভালো হবে জানিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আনিসুজ্জামান বলেন, রোপা আমন আবাদের লক্ষ্যমাত্র ছিল ১১ হাজার ১৫০ হেক্টর। আবাদ হয়েছে ১২ হাজার ৬৫০ হেক্টর জমি। আমন আবাদ থেকে ২৯ হাজার মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।