ভারতে মানবপাচারের নিরাপদ রুট যশোর’

6

কাজিরবাজার ডেস্ক :
মানবপাচার দমনে যশোরে একটি ট্রাইব্যুনাল দাবি করা হয়েছে। ‘মানবপাচার ও অনিয়মিত অভিবাসন থেকে নারী ও শিশুদের সুরক্ষা’ বিষয়ক এক অনুষ্ঠানে এ দাবি জানানো হয়।
বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিকেলে প্রেসক্লাব যশোর মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, ভারতে মানবপাচারের নিরাপদ রুট হিসেবে যশোরকে ব্যবহার করা হচ্ছে। এজন্য ঢাকার পরেই যশোরে মানবপাচারের ঘটনা সবচেয়ে বেশি। জেলায় বর্তমানে মানবপাচারের ৬১৩টি মামলা বিচারাধীন। অথচ মাত্র ২৮টি মামলার নিষ্পত্তি হয়েছে। ৩৬টি মামলা চলছে পাঁচ বছরের বেশি সময় ধরে।
মানবপাচার দমনে যশোরে ট্রাইব্যুনালের দাবি জানিয়ে তিনি বলেন, ‘মানবপাচার প্রতিরোধ ও দমন আইনে প্রত্যেক জেলায় ট্রাইব্যুনাল থাকার কথা থাকলেও মাত্র সাতটি বিভাগীয় শহরে এই ট্রাইব্যুনাল রয়েছে। যশোরের বিচারক, সাংবাদিকসহ বিভিন্ন সুধীজনদের দাবি যশোর যেহেতু দেশের দ্বিতীয় বৃহত্তর পাচারপ্রবণ জেলা, এজন্য এ জেলায় একটি ট্রাইব্যুনাল থাকা খুবই জরুরি।’
অনুষ্ঠানে জানানো হয়, সারাদেশে মানবপাচারের প্রায় ছয় হাজার মামলা বিচারাধীন। পাচারের শিকার ব্যক্তিদের মধ্যে ২১ শতাংশ নারী ও ১১ শতাংশ শিশু রয়েছেন। আর গত নয় বছরে মাত্র চার শতাংশ মামলার নিষ্পত্তি হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। বিশেষ অতিথি ছিলেন সম্পাদক এসএম তৌহিদুর রহমান।
ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের জেলা ব্যবস্থাপক দেবানন্দ মন্ডলের সঞ্চালনায় স্বাগত বক্তব্যম দেন জেলা ব্র্যাক সমন্বয়ক আলমাছুর রহমান।
অনুষ্ঠানে গ্রামের কাগজের বার্তা সম্পাদক সারোয়ার হোসেন, সমাজের কথার বার্তা সম্পাদক মিলন রহমান, নিউ এজের সাইফুর রহমান, প্রথম আলোর প্রতিনিধি মনিরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।