ওয়ার্ল্ড স্কিলস সাংহাই ২০২২ এর প্রতিভার খোঁজে সিলেটসহ আট বিভাগে বঙ্গবন্ধু দক্ষতা প্রতিযোগিতা আজ

4

চীনের সাংহাইতে অনুষ্ঠিতব্য বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা ২০২২-এ পাঠাতে প্রতিভা খুঁজে বের করতে বঙ্গবন্ধু জাতীয় দক্ষতা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আজ শনিবার (৩০ অক্টোবর) সিলেটসহ দেশের আট বিভাগে এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে এক হাজার ৭০৭ জন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এ প্রতিযোগিতার আয়োজন করেছে। সিলেটের পরীক্ষা হবে সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে।
শুক্রবার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় শিল্পের চাহিদা মেটাতে এবং প্রবাসীদের বিশ্বব্যাপী উচ্চ-পারিশ্রমিকের চাকরির বাজার দখলের জন্য বাংলাদেশে প্রতি বছর প্রায় ২ লাখ বিশ্বমানের দক্ষ জনবলের প্রয়োজন হয় । এ লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ দক্ষ জনবল তৈরিতে কাজ করছে।
২০২২ সালের ১২ থেকে ১৭ অক্টোবরে চীনের সাংহাইতে ‘মাস্টার স্কিল চেঞ্জ দ্য ওয়ার্ল্ড,’ থিম নিয়ে ওয়ার্ল্ড স্কিল সাংহাই ২০২২ অনুষ্ঠিত হবে। সেখানে বাংলাদেশ ১৩টি ট্রেডে প্রতিযোগী পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।
তারই অংশ হিসেবে শনিবার আটটি বিভাগীয় সদর দপ্তরে বিভাগীয় স্তরের প্রতিযোগিতার আয়োজন করেছে। এ প্রতিযোগিতার বিজয়ী এবং রানার-আপরা ঢাকায় ১০-১১ নভেম্বর, ২০২১ তারিখে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেবেন।
ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, রংপুর ও বরিশাল-এ আটটি বিভাগে ১৩টি ট্রেডে মোট এক হাজার ৭০৭ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে।
ট্রেডের মধ্যে রয়েছে, পেইন্টিং এবং ডেকোরেশন, প্লাস্টারিং এবং ড্রাইওয়াল সিস্টেমস, ফ্যাশন টেকনোলজি, প্রিন্ট মিডিয়া টেকনোলজি, আইটি নেটওয়ার্ক সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন, ওয়েব টেকনোলজিস, ক্লাউড কম্পিউটিং, সাইবার সিকিউরিটি, ওয়েল্ডিং, রান্না, রেস্তোরাঁ পরিষেবা, প্যাটিসারি এবং মিষ্টান্ন এবং বেকারি।
মোট ১১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছে পেইন্টিং এবং ডেকোরেশন-এ। এর মধ্যে প্লাস্টারিং এবং ড্রাইওয়াল সিস্টেমে ২২ জন রয়েছে। এছাড়া, ফ্যাশন টেকনোলজিতে ১৩৭ জন, প্রিন্ট মিডিয়া টেকনোলজিতে ৭৫ জন, আইটি নেটওয়ার্ক সিস্টেম প্রশাসনে ৩৭৯ জন, ওয়েব টেকনোলজিতে ২২৩ জন, ক্লাউড কম্পিউটিং এ ৫৯ জন, ১০৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন সাইবার সিকিউরিটিতে, ১০১ জন ওয়েল্ডিং, ১৮১ জন রান্নায়, ১৩৯ জন রেস্টুরেন্ট সার্ভিসে, প্যাটিসেরিতে এবং কনফেকশনারিতে ৩১ জন এবং ১৩৬ জন বেকারিতে।
ঢাকায় প্রতিযোগীর সংখ্যা ৬৭৩, চট্টগ্রামে ২৫৬, খুলনায় ১৫৪, রাজশাহীতে ১৮৫, ময়মনসিংহে ১০৫, সিলেটে ৯৯, রংপুরে ১৫১ ও বরিশালে ৮৪ জন।
জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা ১৮-২২ বছরের মধ্যে অংশগ্রহণকারীদের জন্য। এ প্রতিযোগিতা থেকে নির্বাচিত চ্যাম্পিয়নদের ওয়ার্ল্ড স্কিল সাংহাই ২০২২-এ প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রস্তুত করা হবে।
২০২২ সালে সাংহাই বিশ্বের দক্ষতার রাজধানী হবে; যখন শহরটি ৪৬তম বিশ্ব দক্ষতা প্রতিযোগিতার আয়োজন করবে।