ছাতকে যুবতীর আত্মহত্যা

14

আতিকুর রহমান মাহমুদ ছাতক থেকে :
ছাতকে কুলসুমা বেগম (৩০) নামের এক যুবতী আত্মহত্যা করেছে। বৃহস্পতিবার সকালে তার ঝুলন্ত লাশ উদ্ধার করে সুনামগঞ্জ সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। সে ছাতক সিমেন্ট কারখানার ইঞ্জিনিয়ারিং টিলার ৬ নং বাসার বাসিন্দা সিরাজুল ইসলামের কন্যা।
বুধবার রাতে প্রতিদিনের মতো খাবর খেয়ে নিজ কক্ষে ঘুমিয়ে পড়ে কুলসুমা।
বৃহস্পতিবার ফজরের নামাজ আদায় শেষে মেয়েকে তার কক্ষে দেখতে না পেয়ে তাকে খুঁজতে থাকেন পিতা সিরাজুল ইসলাম। এক পর্যায়ে বসতঘর সংলগ্ন একটি আম গাছের ডালের সাথে মেয়ের ঝুলন্ত লাশ দেখে চিৎকার করতে থাকেন। খবর পেয়ে থানার এসআই আতিক ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে সুনামগঞ্জ সদর হাসপাতাল মর্গে প্রেরণ করেন।
জানা যায়, এমএ পাস করা কুলসুমা বেগম পরিবারের দুঃখ ঘুচাতে বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরে চাকুরীর জন্য নিয়মিত আবেদন করতে থাকে। অবসর প্রাপ্ত পিতার পরিবারে বোঝা না হয়ে পরিবারকে সহযোগিতা করতে সে চাকুরীর জন্য হন্য হয়ে উঠে। কিন্তু ভাগ্য তাকে সহায়তা না করায় এক পর্যায়ে তার সরকারী চাকুরীর বয়সসীমা পেরিয়ে যায়। অপর দিকে উপযুক্ত পাত্রের হাতে কুলসুমাকে পাত্রস্থও করতে পারছিলেন তার পরিবার। এসব ঘটনায় ক্ষোভ আর অভিমানে উচ্চ শিক্ষিত কুলসুমা বেচে নেয় আত্মহত্যার পথ।এ ঘটনায় থানায় ইউডি মামলা রুজু করা হয়েছে বলে জানা গেছে।