কুলাউড়ার বরমচালে রেল মন্ত্রীর দুর্ঘটনাস্থল পরিদর্শন ॥ দুর্ঘটনার জন্য রেল মন্ত্রণালয় দায়ী নয়

81
কুলাউড়ার বরমচালে ট্রেন দুর্ঘটনাস্থল পরিদর্শন করছেন রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন ও বন ও পরিবেশ মন্ত্রী মো: শাহাব উদ্দিন।

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
বাংলাদেশ রেলওয়ে মন্ত্রণালয়ের রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, কোন দুর্ঘটনাই আমাদের কাম্য নয়। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা এখানে এসেছি। ব্রীজ ভেঙ্গে নয় দুর্বল লাইন, নাট বল্টুর কারণেই এই দুর্ঘটনার কারণ হতে পারে। তবে তদন্ত কমিটি এটা জানাবে।
বুধবার দুপুরে মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল রেল ষ্টেশনের কাছে আন্তঃনগর ‘উপবন এক্সপ্রেস’ ট্রেনের দূর্ঘটনা স্থল পরিদর্শন মন্ত্রীকালে মন্ত্রী এসব কথা বলেন।
বিএনপি জামায়াত জোটের সময় রেল বিভাগের উন্নয়ন হয়নি উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের সরকারের আমলে আলাদা মন্ত্রণালয় হয়েছে। দৃশ্যমান নানা উন্নয়ন হয়েছে ও হচ্ছে।’
এ সময় স্থানীয়দের দাবির প্রেক্ষিতে বরমচাল স্টেশনে দুইটি আন্তনগর ট্রেন স্টপিজের আশ^াস দেন। পরবর্তীতে প্রয়োজন হলে আরও স্টপিজ বাড়ানোর কথাও তিনি বলেন। ঢাকা সিলেট রেল লাইন ডুয়েল গেজ হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এই প্রকল্প হাতে নেয়া হয়েছে।
এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এই দুর্ঘটনার জন্য রেল মন্ত্রণালয়কে ব্যর্থ বলা যাবে না। অতিরিক্ত যাত্রী, নাট, বল্টু খোলা ও কারিগরি ক্রটি ছিল কিনা এ বিষয় খতিয়ে দেখতে দুইটি তদন্ত কমিটি ঘটন করা হয়েছে।
তদন্ত কমিটির রিপোর্ট না আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। তদন্ত রিপোর্টে যা আসবে তা আপনাদের সামনে উপস্থাপন করা হবে। যদি কেউ দায়ী হয়ে থাকে তার বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিবে রেল বিভাগ।
মন্ত্রী বলেন, প্রত্যক আহতকে ১০ হাজার ও নিহতকে ১ লক্ষ টাকা দেওয়া হবে। এছাড়া জেলা প্রশাসনও আর্থিক সহযোগীতা করবে। এরপর মন্ত্রী নিহত কুলাউড়ার আওয়ামীলীগ নেতার স্ত্রী দুর্ঘটনায় নিহত মনোওয়ারা পারভীনের বাড়িতে যান এবং তাদের সান্তনা দেন।
এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যন আজিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার সারয়ার আলম, রেলওয়ের প্রধান প্রকৌশলী, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জন প্রতিনিধি ও আওয়ামীলীগের নেতৃবৃন্দ। একই সময়ে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন ট্রেন দুর্ঘটনা স্থল পরিদর্শন করেন।