কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময় ॥ আসন্ন ঈদ বা যেকোন উৎসবের সময় শুক্রবারে দোকান-পাট খোলা রাখার বিষয় বিবেচনার আশ্বাস

29
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিলেট কার্যালয়ের উপ-মহাপরিদর্শকের সাথে সিলেট চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দ ও কুমারপাড়া, নয়াসড়ক ও পূর্ব জিন্দাবাজারের ব্যবসায়ীদের মতবিনিময়।

গত ১২ মে রবিবার চেম্বার বোর্ড রুমে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিলেট কার্যালয়ের উপ-মহাপরিদর্শক (চলতি দায়িত্ব) তপন বিকাশ তঞ্চঙ্গাঁ’র সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দ এবং কুমারপাড়া, নয়াসড়ক ও পূর্ব জিন্দাবাজারের ব্যবসায়ীদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সিলেট চেম্বারের সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক খন্দকার সিপার আহমদ এর সভাপতিত্বে সভায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিলেটের উপ-মহাপরিদর্শক বলেন, শ্রমিকের অধিকার রক্ষায় আমাদেরকে সচেতন থাকতে হবে। সরকারের শ্রম আইন অনুযায়ী কলকারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান সমূহে শ্রমিকের নিরাপত্তা বিধান ও ন্যায্য অধিকার নিশ্চিতকরনে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কাজ করে যাচ্ছে। আমরা ব্যবসায়ী ও কলকারখানা মালিকদের সাথে সুসম্পর্ক রেখে শ্রমিকের কল্যাণে কাজ করতে চাই। তিনি তার দায়িত্বকালে শ্রমিকের অধিকার রক্ষা ও শ্রম আইন বান্তবায়নে সিলেট চেম্বারের সহযোগিতা কামনা করেন। এছাড়াও তিনি সিলেট চেম্বারের সাথে আলোচনার প্রেক্ষিতে আসন্ন ঈদ বা যেকোন উৎসবের সময় শুক্রবারে দোকান-পাট খোলা রাখার বিষয়টি বিবেচনার আশ্বাস প্রদান করেন।
সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ মতবিনিময় মিলিত হওয়ার জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিলেটের উপ-মহাপরিদর্শককে ধন্যবাদ জানান। তিনি বলেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিলেটে যাত্রা শুরুর পর থেকেই সিলেট চেম্বারের সাথে যুক্ত রয়েছে। অতীতেও ব্যবসায়ীদের সাথে কোন ভুল বোঝাবুঝির সৃষ্টি হলে আমরা চেম্বারের মাধ্যমে তা সমাধান করেছি। তিনি বলেন, অনেক ব্যবসায়ী এখনও শ্রম আইন সম্পর্কে ততটা অবগত নন, তাই তিনি আইন প্রয়োগের পূর্বে ব্যবসায়ীদের আইন সম্পর্কে অবগত করার আহবান জানান। তিনি জানান কিছুদিন পূর্বে জেলা প্রশাসকের উদ্যোগে সিলেট চেম্বার নেতৃবৃন্দ ও ব্যবসায়ীদের সাথে কলকারখানা অধিদপ্তরের সভায় ব্যবসায়ীদের বিরুদ্ধে কোন মামলা করার পূর্বে সিলেট চেম্বারের সাথে আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। চেম্বার সভাপতি আসন্ন পবিত্র ঈদুল ফিতর ও যেকোন উৎসবের সময় ব্যবসায়ী ও ক্রেতা সাধারণের সুবিধার্থে শুক্রবারে দোকানপাট খোলা রাখতে দেওয়ার অনুরোধ জানান। সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের সাথে ব্যবসায়ীদের সম্পর্ক আরো জোরদার করার আহবান জানান।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন নয়াসড়ক বিজনেস এসোসিয়েশনের সভাপতি মাহি উদ্দিন আহমদ সেলিম, সিনিয়র সহ সভাপতি নিহার কুমার রায়, সাধারণ সম্পাদক হোসেন আহমদ, সহ সাধারন সম্পাদক তাহমিদুল হাসান জাবেদ, কুমারপাড়া ব্যবসায়ী সমিতির আহবায়ক বাবুল কর্মকার, ব্যবসায়ী মোঃ রেজাউল করিম সোহাগ, মোঃ নাজিম উদ্দিন, মোঃ আব্দুল মুহিত জুলফিকার, উত্তম মজুমদার, আব্দুল হামিদ সায়েম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক (সাধারণ) জিয়াউল হক, শিউলি বিশ্বাস, মোঃ আরিফুল ইসলাম ভূঁইয়া, মোঃ রকিবুল আলম প্রমুখ। বিজ্ঞপ্তি