কমিউনিটি ক্লিনিকের কর্মীদের কর্মবিরতিতে প্রাথমিক সেবা বঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠির মানুষ

43

নিজাম নুর জামালগঞ্জ থেকে :
কেন্দ্রীয় কর্মসূচী অংশ হিসেবে সারাদেশের কমিউনিটি ক্লিনিকে কর্মরত সিএইচসিপিদের চাকুরী জাতিয়করণের দাবিতে ৪ দিনের অবস্থান কর্মসূচী পালন করছে। একযোগে দেশের সকল উপজেলার সিএইচসিরা’ ক্লিনিক বন্ধ রেখে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে এ অবস্থান কর্মসূচী পালন করছে।
ফলে তৃণমূল পর্যায়ে চিকিৎসা সেবা বঞ্চিত হয়ে চরম ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ মানুষ। কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা সেবা বন্ধ থাকায় দূর-দূরন্ত থেকে আসা সাধারণ রোগীরা চিকিৎসা না নিয়েই নিরুপায় হয়ে ফিরে যাচ্ছে। কমিউনিটি ক্লিনিক বন্ধ থাকার ফলে ভেঙে পড়ছে তৃণমূল পর্যায়ের স্বাস্থ্য সেবা।
জানা গেছে, ক্লিনিক বন্ধ থাকার কারণে প্রাথমিক চিকিৎসা নিতে আসা রোগিরা সেবা ও ঔষধ না নিয়ে ফেরত যাচ্ছে। ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে রোগীদের। এ অবস্থায় অনেক রোগীকে চিকিৎসা সেবা গ্রহণের জন্য বাধ্য হয়েই উপজেলা সদর ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে আসতে হচ্ছে।
সুনামগঞ্জ জেলা সিএইচসিপি এ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে, ইনক্রিমেন্ট, বেতন বৃদ্ধি ও অন্যান্য মৌলিক সুযোগ সুবিধাসহ চাকুরী জাতিয়করণের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ৪ দিনের অবস্থান কর্মসূচী পালন করছে সিএইচসিপি’রা। এর মধ্যে প্রথম তিন দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে অবস্থান কর্মসূচী পালন করে ও শেষের দিনে জেলা সিভিল সার্জন কার্যালয়ে অবস্থান কর্মসূচী পালন করবে তারা। এছাড়ারাও দাবি আদায়ের স্ব স্ব উপজেলার নির্বাহী অফিসার ও উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তাদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে এমনকি স্থানীয় সংসদ সদস্য ও মন্ত্রী পরিষদের সদস্যদেরকেও স্মারকলিপি প্রদান করা হয়।
বিভিন্ন উপজেলা জেলা সিএইচসিপি এসোসিয়েশনের নেতৃবৃন্দরা জানান, কমিউনিটি ক্লিনিক বন্ধ রেখে বাধ্য হয়েই আমরা অবস্থান কর্মসূচী পালন করছি। ইতোপূর্বে একাধিক বার সরকারের পক্ষ থেকে চাকুরি জাতীয়করণের আশ্বাস প্রদান করা হলেও তা বাস্তবায়িত হয়নি।
ফলে সারা দেশের প্রায় সাড়ে ৪ হাজার মুক্তিযোদ্ধার সন্তানসহ হাজার হাজার সিএইচসিপি’রা চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছেন। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অবিলম্বে চাকুরী জাতিয়কররণের জোর দাবি জানাই।
পিন্টু দেবনাথ, কমলগঞ্জ থেকে জানিয়েছেন : সরকার স্বাস্থ্যসেবাকে দোরগড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে গ্রামেগঞ্জে কমিউনিটি ক্লিনিক স্থাপন করে। গ্রামে ক্লিনিক স্থাপিত হওয়ায় রোগীরা স্বাস্থ্যসেবা স্বাচ্ছন্দে গ্রহণ করছে। গত তিন ধরে রোগীরা এসে কমিউনিটি ক্লিনিক বন্ধ থাকায় ফিরে যাচ্ছেন। এতে করে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ গ্রামের রোগীরা।
এদিকে কমিউনিটি ক্লিনিকে কর্মরত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) এসোসিয়েশন সারাদেশের ন্যায় গত ২০ জানুয়ারি শনিবার থেকে ২২ জানুয়ারি সোমবার পর্যন্ত টানা তিন দিন ধরে বন্ধ রেখে অবস্থান কর্মবিরতি পালন করে। তাদের দাবী এক দফা চাকুরী জাতীয় করণ। একদিকে চাকুরী জাতীয় করণের দাবীতে আন্দোলন। অন্যদিকে সাধারণ রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।
সরেজমিন কমলগঞ্জ উপজেলার শিংরাউলী কমিউনিটি ক্লিনিকে গিয়ে দেখা যায় ক্লিনিক বন্ধ। শিশুসহ মহিলা চিকিৎসা নিতে এসে সম্মুখে কর্মবিরতি ব্যানার দেখে ফিরে যাচ্ছেন। রহিমপুর ইউনিয়নের রামচন্দ্রপুর ক্লিনিকে গিয়ে দেখা যায় কর্মবিরতির ব্যানার। কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মুখে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত টানা ৩দিন ব্যাপী কর্মসূচী সোমবার শেষ হয়েছে। কর্মবিরতি শেষে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়। গত রবিবার ২১ জানুয়ারি কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদান করে কমলগঞ্জের কমিউনিটি ক্লিনিকে কর্মরত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) এসোসিয়েশন।