পুরাতন সংবাদ: May 3rd, 2018

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র শবে বরাত উদযাপিত

কাজিরবাজার ডেস্ক :
যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সৌভাগ্যের রজনী পবিত্র শবেবরাত উদযাপিত হয়েছে। মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির ও ওয়াজসহ এবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করেন। বিস্তারিত

তামাকের ব্যবহার রোধ

ধূমপান মানে বিষপান। কিন্তু একথা ক’জনা বিশ্বাস করেন। আর বিশ্বাস করলেও ক’জনা মানেন। মানে কথাটাকে আপ্তবাক্য হিসেবে গ্রহণ করে ধূমপান থেকে বিরত থাকেন? সিগারেটের বিজ্ঞাপন গণমাধ্যমে নিষিদ্ধ হলেও, এমনকি সিগারেটের প্যাকেটের গায়ে মানবদেহের মারাত্মক ক্ষতির ব্যাপারে সচিত্র সতর্কতা সত্ত্বেও ধূমপায়ীরা ধূমপান থেকে নিজেকে মুক্ত করতে পারেন না। বলা ভাল তারা তা করেন না। ফলে এটি ধূমপায়ী ব্যক্তির দেহের ক্ষতি কিংবা তার আশপাশের মানুষের পরোক্ষ ক্ষতিই শুধু নয়, বিপুল পরিমাণ আর্র্থিক ক্ষতির শিকার হচ্ছে দেশ।
প্রতি বছর বাংলাদেশের ধূমপায়ীরা সিগারেট-বিড়ির আগুনে পুড়িয়ে ফেলছেন মূল্যবান ৮০ হাজার কোটি টাকা। এটা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৪ শতাংশ। যার পুরোটাই অপচয়। ধূমপান ও তামাক সেবনের ওপর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং ইউএস ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের ২০১৭ সালের এক যৌথ সমীক্ষা পর্যালোচনা করে বাংলাদেশ অংশের এ হিসাব পাওয়া গেছে।
ওই সমীক্ষা অনুসারে, বিশ্বে বছরে ধূমপানের পেছনে খরচ হয় এক লাখ কোটি ডলারেরও বেশি অর্থ। প্রতি ডলার ৮০ টাকা হিসেবে বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ ৮০ লাখ কোটি টাকার বেশি। আর বিশ্বের যে ১৩টি দেশে সবচেয়ে বেশি সিগারেট-বিড়ি, জর্দা, গুল ও সাদাপাতার মতো ক্ষতিকর তামাক পণ্য উৎপাদিত হয় তার মধ্যে বাংলাদেশ হচ্ছে শীর্ষস্থানীয়। সে হিসাবে ধূমপানসহ তামাক জাতীয় পণ্যের পেছনে বিশ্বে মোট ব্যয়ের এক শতাংশও যদি বাংলাদেশের ক্ষেত্রে ধরা হয়, তাহলে বাংলাদেশে বছরে ব্যয় হয় প্রায় ৮০ হাজার কোটি টাকা। ধূমপানের পেছনে পোড়ানো এই বিপুল পরিমাণ অর্থ রক্ষা করা গেলে প্রতি বছর দেশে অন্তত তিনটি পদ্মা সেতু নির্মাণ করা সম্ভব হতো।
ধূমপানের খরচ জোগাতে ব্যক্তির আয়ের উল্লেখযোগ্য একটা অংশ অপচয় হয়। বায়োমেডিক সেন্টার (বিএমসি) প্রকাশিত গবেষণা তথ্য মতে, দেশে স্বল্প আয়ের ৬০ বছরের কম বয়সী ধূমপায়ী পরিবারপ্রধানরা পারিবারিক খরচের মধ্যে শিক্ষায় ৮ শতাংশ এবং স্বাস্থ্যসেবায় ৫.৫ শতাংশ কম ব্যয় করেন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, আয়ের দিক থেকে ধূমপায়ীদের সংখ্যাগরিষ্ঠই অসচ্ছল। ফলে ধূমপায়ীর পরিবারের সদস্যরা পরিমিত পুষ্টির জোগান ও শিক্ষা খাতে প্রয়োজনীয় ব্যয়ের ভারসাম্য রাখতে পারছেন না। এটা সুস্থ, টেকসই ও মেধাভিত্তিক জাতি গঠনের পথে বিরাট বাধা হয়ে দাঁড়াচ্ছে।
উদ্বেগের বিষয় হচ্ছে, ধূমপান এখন বিদ্যালয়গামী শিশু-কিশোরদেরও গ্রাস করছে। এ প্রবণতা বাড়ার কারণ হিসেবে গবেষকরা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে সিগারেট-বিড়ির দামে সহজলভ্যতাকেও চিহ্নিত করেছেন।
বাংলাদেশ তামাককে এসডিজি অর্জনে বড় বাধা হিসেবে দেখছে। সরকার আগামী ২০৪০ সালের মধ্যে তামাকের ব্যবহার সম্পূর্ণ নির্মূল করতে পরিকল্পনা নিয়েছে। তবে পারিবারিক পরিমন্ডলে ধূমপানকে নিরুৎসাহিত করার ব্যাপারে আবেগমথিত কার্যকর পদক্ষেপ গ্রহণ করাও জরুরী।

 

নির্বাচনে অংশ নেয়া কোন দলের নিজস্ব বিষয় -প্রধানমন্ত্রী

কাজিরবাজার ডেস্ক :
জাতীয় নির্বাচনে অংশ নেয়া কোনো দলের একান্তই নিজস্ব ব্যাপার জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ ক্ষেত্রে সরকারের কোনো ভূমিকা রাখার সুযোগ নেই।
সদ্য সমাপ্ত সৌদি আরব, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া বিস্তারিত

শ্রমিকের ন্যায্য অধিকার বাস্তবায়নের অঙ্গীকার এর মধ্য দিয়ে মহান মে দিবস পালিত

স্টাফ রিপোর্টার :
নগরীতে মিছিল, বর্ণাঢ্য র‌্যালি, শ্রমিক সমাবেশ, আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে মহান মে দিবস। খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টির এই দিনটিকে প্রতি বছরই শ্রদ্ধার সঙ্গে পালন বিস্তারিত

শ্রীমঙ্গলে ১৪ মে থেকে চায়ের পরীক্ষামূলক আন্তর্জাতিক নিলাম

সাইফুল মৌলভীবাজার থেকে :
চলতি মাসের ১৪ মে শ্রীমঙ্গলের পরীক্ষামূলক নিলামকেন্দ্রে শুরু হতে যাচ্ছে চায়ের আন্তর্জাতিক নিলাম। টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিপিটিএবি) সদস্য সচিব জহর তরফদার এ তথ্য জানিয়েছেন।
এর আগে শ্রীমঙ্গলে ২০১৭ সালের ৮ ডিসেম্বরে উদ্বোধন বিস্তারিত

কমলগঞ্জে অগ্নিকান্ডে পাঁচ লক্ষাধিক টাকার মালামাল পুড়ে ছাই

পিন্টু দেবনাথ কমলগঞ্জ থেকে :
মৌলভীবাজারের কমলগঞ্জের ইসলামপুরে দুর্বৃত্তদের আগুনে পুড়ে ছাই হয়ে গেছে গৃহপালিত গরু ছাগল, আসবাবপত্র, কাপড় চোপড়, স্বর্ণালংকার, মূল্যবান কাগজপত্র ও নগদ টাকাসহ বসতঘর। পবিত্র শবেবরাতের দিন মঙ্গলবার (১মে) রাত দেড়টার দিকে ইসলামপুর ইউনিয়নের বিস্তারিত

প্রথিতযশা ফটো সাংবাদিক ইকবাল মনসুর আর নেই

স্টাফ রিপোর্টার :
সিলেটের প্রথিতযশা সিনিয়র ফটো সাংবাদিক ও ফটো জার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সাবেক সভাপতি এবং দৈনিক শ্যামল সিলেট’র প্রধান আলোকচিত্রি ইকবাল মনসুর আর নেই। বুধবার সকাল ১০টা ২০ মিনিটে নগরীর কানিশাইলস্থ নিজ বাসভবনে বিস্তারিত

আতিকুর রহমান মনি আওয়ামীলীগের দুঃসময়ে পাশে ছিল – মাসুক উদ্দিন আহমদ

জকিগঞ্জ থেকে সংবাদদাতা :
সিলেট জেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও জকিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মাসুক উদ্দিন আহমদ বলেছেন, যুবলীগ নেতা আতিকুর রহমান মনি সুসময়ে আওয়ামীলীগের কাছ থেকে কোন ফায়দা নিতে চায়নি। দুঃসময়ে এতদঞ্চলের বিস্তারিত

সড়ক সংস্কারের দাবিতে জকিগঞ্জ জনকল্যাণ পরিষদের আত্মপ্রকাশ

জকিগঞ্জ থেকে সংবাদদাতা :
জকিগঞ্জ-সিলেট সড়ক সংস্কারের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালনের লক্ষ্যে জকিগঞ্জ জনকল্যাণ পরিষদ নামে একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে। জকিগঞ্জ শহরের একটি রেষ্টুরেন্টে এক সভা থেকে এ সংগঠনের আত্মপ্রকাশ হয়।
র্দীঘদিন থেকে সিলেট-জকিগঞ্জ সড়কের অবস্থা নাজেহাল। বিস্তারিত

ছড়া, খাল অবৈধ দখলমুক্ত না হওয়া পর্যন্ত অভিযান চলবে – মেয়র আরিফুল হক

জলাবদ্ধতা নিরসনে সিলেট নগরীর ২৭টি ওয়ার্ডে একযোগে অভিযান পরিচালনা করেছে সিলেট সিটি কর্পোরেশন। সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে গত শনি ও রবিবার ৯টি দলের সমন্বয়ে ২৭ ওয়ার্ডের ছড়া, ড্রেন, খাল পরিষ্কার পরিছন্নতা অভিযান শুরু করা হয়। বিস্তারিত