শ্রমিকের ন্যায্য অধিকার বাস্তবায়নের অঙ্গীকার এর মধ্য দিয়ে মহান মে দিবস পালিত

216

স্টাফ রিপোর্টার :
নগরীতে মিছিল, বর্ণাঢ্য র‌্যালি, শ্রমিক সমাবেশ, আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে মহান মে দিবস। খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টির এই দিনটিকে প্রতি বছরই শ্রদ্ধার সঙ্গে পালন করা হয়। সিলেটে দিবসটি পালন উপলক্ষে সরকারি বিভিন্ন দপ্তরসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও শ্রমিক সংগঠনগুলো নানা কর্মসূচি পালন করে।
গত মঙ্গলবার সকাল থেকে শ্রমিকদের অধিকার আদায়ের দাবিতে মিছিলে মিছিলে মুখরিত হয়ে ওঠে নগরীর প্রধান সড়ক। এ সময় তারা অনেকেই লাল পতাকা হাতে নিয়ে মিছিল করেন। মিছিল-সমাবেশে পুরুষ শ্রমিকদের পাশাপাশি নারীদের উপস্থিতিও লক্ষ করা গেছে।
বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও শ্রমিক সংগঠনগুলো মিছিল শেষে বিভিন্ন স্থানে সভা-সমাবেশের আয়োজন করে। জেলা-উপজেলা প্রশাসনের পক্ষ থেকেও আলোচনা সভার আয়োজন করা হয়।
জেলা প্রশাসন ও আঞ্চলিক শ্রম দপ্তর : “শ্রমিক মালিক ভাই ভাই সোনার বাংলা গড়তে চাই” এ প্রতিপ্রাদ্য বিষয়কে সামনে রেখে সিলেট জেলা প্রশাসন ও আঞ্চলিক শ্রম দপ্তরের যৌথ উদ্যোগে মহান মে দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে নগরীতে একটি র‌্যালী বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কবি নজরুল ইসলাম অডিটোরিয়ামে আলোচনা সভার মাধ্যমে শেষ হয়। সিলেট জেলা প্রশাসক নুমেরী জামানের সভাপতিত্বে র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট বিভাগীয় কমিশনার ড.নাজমানারা খানুম, কেন্দ্রীয় আওয়ামীলীগের নির্বাহী সদস্য,মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, কেন্দ্রীয় শ্রমিকলীগের সহ-সভাপতি জেলা শ্রমিকলীগের সভাপতি প্রকৌশলী এজাজুল হক এজাজ, মহানগর শ্রমিকলীগের সভাপতি এম শাহরিয়ার কবির সেলিম, জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক দেবজিৎ সিংহ,ডি আইজি অফিসের পুলিশ সুপার নুরুল ইসলাম, সিলেট আঞ্চলিক শ্রম দপ্তরের উপ-পরিচালক কাজী শহিদুল ইসলাম. সহকারী পরিচালক মো.শফিকুর রহমান.শেখ তোফায়েল আহমদ শেপুল, মকবুল হোসেন খান প্রমুখ।
গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয়ন : সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, শ্রমিকদের রক্তঘামে গড়ে উঠে তিলোত্তমা নগরী। মানুষের স্বপ্নের নীড়টাও গড়েছেন এই শ্রমিকরাই। তাই শ্রমিকদের প্রতি কোনভাবেই অবহেলা নয়। তাদের উপযুক্ত মর্যাদা প্রতিষ্ঠিত করতে হবে। শ্রমজীবী মানুষের প্রতি সুন্দর মনোভাব পোষণ করে তাদের কাজের প্রতি সম্মান জানাতে হবে। তিনি শ্রমিক ভাই-বোনদের সুখে-দুঃখে পাশে থাকার অভিপ্রায় ব্যক্ত করে বলেন, শ্রমিকদের চিকিৎসা সেবার মানোন্নয়নে সিটি কর্পোরেশনে একটি এ্যাম্বুলেন্স সার্ভিস ব্যবস্থা চালু করা হবে। সে সার্ভিসটি শুধুমাত্র শ্রমিকদের জন্য বরাদ্দ থাকবে। তাছাড়াও মেয়র শ্রমিকদের জন্য হেলথ কার্ড ইস্যুর ব্যাপারেও আশ্বাস প্রদান করেন।
তিনি মঙ্গলবার সিলেট জেলা গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয়ন (রেজিঃ চট্ট- ২৪২৩) এর উদ্যোগে মহান মে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এক কথা বলেন।
ইউনিয়নের সভাপতি শেখ তোফায়েল আহমদ সেপুলের সভাপতিত্বে ও প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক মোঃ শাহ আলম সরদারের উপস্থানপায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ডেপুটি ডাইরেক্টর কাজী শহীদুল ইসলাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপ-মহাপরিদর্শক হিমন কুমার সাহা, সেভেন রিং সিমেন্টের ডেপুটি ম্যানেজার ইঞ্জিনিয়ার মিজানুর রহমান, চায়না-বাংলা সিরামিক লিঃ মার্কেটিং ম্যানেজার মোঃ হেমায়েত হোসেন, এডভোকেট আবুল ফজল, দৈনিক শ্যামল সিলেটের বার্তা সম্পাদক আবুল মোহাম্মদ, কাউন্সিলর আব্দুর রকিব তুহিন, চেতনা যুব পরিষদের সভাপতি জুলকার নায়েন প্রমুখ।
এর আগে সকাল ৯টায় নগরীর শিবগঞ্জ থেকে সিলেট জেলা গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয়নের এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালী উদ্বোধন করেন সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন জেলা মহিলা জাতীয় পার্টির সভাপতি নাহিদা আক্তার চৌধুরী, রোটারিয়ান হেনা বেগম, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ সভাপতি মুহিবুস সালাম রিজভী, নিরাপদ সড়ক চাই সিলেট জেলা শাখার সভাপতি বাবর লস্কর, সাধারণ সম্পাদক শাহ লোকমান আলী, শ্রমিক নেতা নিয়াজ খান। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আলোচনা সভায় যোগ দেয়।
মহানগর শ্রমিক কল্যাণ ফেডারেশন : বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট মহানগরীর সাবেক সভাপতি ও জৈন্তাপুর উপজেলা চেয়ারম্যান শ্রমিক নেতা জয়নাল আবেদীন বলেছেন, একটি দেশ উন্নয়নের সর্বোচ্চ চূড়ায় পৌঁছতে শ্রমিকদের ভূমিকা অপরিহার্য। শ্রমিকদের ভূমিকা ছাড়া কোন দেশ-জাতি উন্নয়নশীল হতে পারে না। কিন্তু সেই শ্রমিক সব সময় অবহেলিত, লাঞ্ছিত ও বঞ্চিত থাকে তার রাষ্ট্রীয় অধিকার থেকে। এর একটি মাত্র কারণ ইনসাফ ভিত্তিক শ্রমনীতির অভাব। যতোদিন না শ্রমিক-মালিক ভাই ভাই হিসাবে ইনসাফ ভিত্তিক শ্রমনীতি চালু না হবে ততোদিন এদেশের শ্রমিকদের ভাগ্যের উন্নতি হবে না।
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট মহানগরী কর্তৃক আন্তর্জাতিক মে দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালী পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। মহানগরী সভাপতি মোহাম্মদ শাহজাহান আলীর সভাপতিত্বে ও শাখার সেক্রেটারী (ভারপ্রাপ্ত) ইয়াসীন খান ও সহকারী সেক্রেটারী ওবায়দুল হক শাহীনের যৌথ পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহানগর শ্রমিক কল্যাণ ফেডারেশনের সাবেক সেক্রেটারী এডভোকেট জামিল আহমদ রাজু।
উক্ত সমাবেশে আরো বক্তব্য রাখেন সিলেট মহানগর সহ-সভাপতি ফারুকুজ্জামান খান, মহানগর সহকারী সেক্রেটারী ও দোকান কর্মচারী ইউনিয়ন (রেজি: চট্ট-২৪৬১) সভাপতি আতিকুর রহমান, মহানগর সহকারী সেক্রেটারী কফিল উদ্দিন আলমগীর, মহানগর অফিস ও অর্থ সম্পাদক মোঃ আক্কাস আলী, পরিবহন শ্রমিক ইউনিয়ন সভাপতি মাওলানা আব্দুল্লাহ ও সেক্রেটারী আবু কাউছার কয়েছ, সিলেট মহানগর হাসপাতাল ও ক্লিনিক শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মোঃ বদরুজ্জামান ফয়সল ও সেক্রেটারী আব্দুস সাত্তার, সিলেট গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন সভাপতি এটিএম খছরুজ্জামান, সহ-সভাপতি জাহান চৌধুরী ও সেক্রেটারী আব্দুল আহাদ, সিলেট অটো রাইছমিল ড্রাইভার শ্রমিক ইউনিয়ন (রেজি: চট্ট-১৮১৯) সভাপতি হাসান আলী, সহ-সেক্রেটারী সাইদুল ইসলাম, চারকোয়েল শ্রমিক ইউনিয়ন (রেজি: চট্ট-২৫৮২) সভাপতি ইউনুছ আলী, সেক্রেটারী হোছাইন আহমদ, সংবাদপত্র হকার্স শ্রমিক ইউনিয়ন সভাপতি কামাল মজুমদার, সেক্রেটারী আকিবুজ্জামান, মোটর ওয়ার্কসপ শ্রমিক ইউনিয়ন সভাপতি মুজিবুর রহমান, সেক্রেটারী আল-আমীন, সিলেট জেলা রিক্সা শ্রমিক ইউনিয়ন (রেজি: চট্ট-১৬৬৯) সহ-সভাপতি শাহ মিজানুর রহমান ও সেক্রেটারী আবু বকর সিদ্দিক প্রমুখ।
সমাবেশ শেষে নগরীতে এক বিশাল র‌্যালী বের করা হয়। র‌্যালীতে নেতৃত্ব দেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক মোঃ ফখরুল ইসলাম। র‌্যালিটি নগরীর বন্দরবাজার, জিন্দাবাজার, চৌহাট্টা, আম্বরখানা হয়ে আলীয়া মাদরাসা মাঠে এসে শেষ হয়।
ইসলামী শ্রমিক আন্দোলন : মহান মে দিবস উপলক্ষে ইসলামী শ্রমিক আন্দোলন সিলেট জেলা ও মহানগর শাখার উদ্যোগে গত ১ মে মঙ্গলবার বেলা ১১টা সিলেট নগরীর ওসমানী শিশু পার্কের সামন থেকে এক র‌্যালী বের হয়। র‌্যালীটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আম্বরখানা পয়েন্টে গিয়ে এক সমাবেশে মিলিত হয়।
ইসলামী শ্রমিক আন্দোলন সিলেট জেলা সভাপতি আলহাজ¦ ফজলুল হক এর সভাপতিত্বে ও সেক্রেটারী মোঃ হেলাল আহমদ ভূইয়া’র পরিচালনায় র‌্যালী পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর কেন্দ্রীয় সদস্য, সিলেট সিটি নির্বাচনে মেয়র পদপ্রার্থী প্রফেসর ডা. মোয়াজ্জেম হোসেন খান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট জেলা সভাপতি মাওলানা সাঈদ আহমদ, সহ-সভাপতি ডাঃ রিয়াজুল ইসলাম রিয়াজ, সিলেট-৩ আসনে এমপি পদপ্রার্থী এম.এ মতিন বাদশা, মহানগর সভাপতি আলহাজ¦ নজির আহমদ, সেক্রেটারী হাফিজ মাওলানা মাহমুদুল হাসান, ইসলামী শ্রমিক আন্দোলন সিলেট মহানগর সভাপতি কাছু মিয়া, সেক্রেটারী নূরে আলম, ইসলামী যুব আন্দোলন সিলেট জেলা সভাপতি মোঃ নজির আহমদ, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন সিলেট জেলা সাধারণ সম্পাদক আব্দুল মুক্তাদির চৌধুরী রাকিব প্রমুখ। এছাড়াও বিভিন্ন শাখার নেতাকর্মী র‌্যালী ও সমাবেশে উপস্থিত ছিলেন।
বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ : মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার উদ্যোগে গত ১ মে মঙ্গলবার সকালে এক নগরীর কোর্ট পয়েন্টে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি শ্রমিকনেতা সুরুজ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ সাদেক মিয়ার পরিচালনায় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা শাখার সভাপতি এডভোকেট কুমার চন্দ্র রায়। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক জয়দ্বীপ দাস চম্পু। অন্যান্যের মধ্যে বক্তব্য সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সহ সাধারণ সম্পাদক আনছার আলী, মালনী ছড়া রাবার শ্রমিক সংঘের সভাপতি জয় মাহাত্ত কুর্মী, স’মিল শ্রমিক সংঘ সিলেট বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক রুহুল আমীন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার যুগ্ম সম্পাদক নাজমুল হোসেন, প্রেস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এ.কে আজাদ সরকার, জাতীয় ছাত্রদল শাবিপ্রবি শাখার সাধারণ সম্পাদক রুপেল চাকমা, চা শ্রমিক সংঘ সিলেট ভ্যালীর নেতা বিমল গঞ্জু প্রমুখ।
জেলা ও মহানগর শ্রমিকলীগ : আন্তর্জাতিক শ্রমিক দিবস ও মহান মে দিবস উপলক্ষে জাতীয় শ্রমিকলীগ সিলেট জেলা ও মহানগর শ্রমিকলীগের উদ্যোগে গত ১ মে মঙ্গলবার সকাল ৯টায় নগরীতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ঐতিহাসিক রেজিস্ট্ররী মাঠ হতে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। র‌্যালীতে নেতৃত্ব দেন কেন্দ্রীয় আওয়ামীলীগের নির্বাহী সদস্য,মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি জেলা শ্রমিকলীগের সভাপতি প্রকৌশলী এজাজুল হক, মহানগর শ্রমিকলীগের সভাপতি এম শাহরিয়ার কবির সেলিম, জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী. জেলা সহ-সভাপতি আব্দুল জলিল,সহ-সভাপতি আব্দুল ছাত্তার, সহ-সভাপতি সিরাজুল ইসলাম, সহ-সভাপতি মো. হারুন, সহ-সভপতি আজিজুর রহমান, উপদেস্টা সিরাজুল ইসলাম চৌধুরী, সিনিয়র যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর খান, মহানগর শ্রমিকলীগের অন্যতম নেতা জাকারিয়া আহমদ টিপু, গিয়াস উদ্দিন চৌধুরী,ফরহাদ আহমদ,জেলা দপ্তর সম্পাদক দুলন রঞ্জন দেব,অর্থসম্পাদক সুশান্ত দেব,ক্রীড়া সম্পাদক শাহ আলম সুরুক, শ্রমিককল্যাণ সম্পাদক মিজানুর রহমান, সহ-সম্পাদকও নির্মান শ্রমিকলীগের সাধারণ সম্পাদক নুর এ আলম, সহ-সম্পাদক স্বর্ণ শিল্পী শ্রমিকলীগের সাধারণ সম্পাদক সমরেন্দ্রসিং, সভাপতি রফিক আহমদ, সদর উপজেলা শ্রমিকলীগের সভাপতি মকবুল হোসেন খান,সাধারণ সম্পাদক ফয়সল মাহমুদ, জেলা যুব শ্রমিকলীগের সাধারণ সম্পাদক আদনান খান হেলাল, যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান হাবিব, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সভাপতি মোফাখ্খারুল ইসলাম, সাধারণ সম্পাদক আবুল মজিদ,রেল শ্রমিকলীগের সাধারণ সম্পাদক শহিদুল হক,পানি উন্নয়ন বোর্ড সিবিএ এর সভাপতি মো. রেহান, সোনালী ব্যাংক এর সভাপতি হিরন মিয়া, সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, কৃষি ব্যাংক সিবিএএর সভাপতি আছকির মিয়া,সাধারণ সম্পাদক শানুর আলী, ও সাবেক সাধারণ সম্পাদ অপৃর্ব কান্দি দাশ. অগ্রনী ব্যাংক সিবিএর সভাপতি মকতিয়ার আহমদ, কার্যকলী সভাপতি আব্দুল জলিল, ওসাবেক সাধারণ সম্পাদক শামসুর রহমান, জনতা ব্যাংক সিবিএর সাধারণ সম্পাদক মীর ইয়াকুত আালী দুলাল ও সাবেক সভাপতি আতিকুর রহামন, টি এন্ড টি সভাপতি সুদর্শন ভট্রাচার্য, সাধারণ সম্পাদক আজিজুল হক, বিআরটিসি সভাপতি সমশের আলী, সাধারণ সম্পাদক সোহেল আহমদ ও চান মিয়া, পৌস্ট অফিস সিবিএ সাধারণ সম্পাদক মকবুল আহমদ, জেলা শ্রমিকলীগের সিনিয়র নেতা বিধুভূষন চক্রবর্তী, নাজিম খান, বিদ্যুৎ শ্রমিকলীগ নেতা নুরুল আমিন, মোস্তাকিন খান, আতিকুল ইসলাম, মোশারফ আহমদ, মহানগর হকার্সলীগের সভাপতি শফিক মিয়া, সাধারণ সম্পাদক আতিউর রহামান, মহানগর হোটেল রেস্তোরা শ্রমিক লীগের সভাপতি জাহাঙ্গীর আওলাদার, সাধারণ সম্পাদক আবু সাঈদ, জেলা হোটেল রেস্তোরা শ্রমিকলীগ নেতা নাসির আহমদ, জেলা হকার্স লীগের সম্পাদক রাজ উদ্দিন রাজন,বিশ্বনাথ শ্রমিকলীগ নেতা শংকর দাশ, মহানগর শ্রমিকলীগ নেতা মাসুক আহমদ তারেক ও নুরুজ্জামান আহমদ, সিলেট গ্যাস ফিল্ড সিবিএ সভাপতি প্রদীপ কুমার শর্মা, সাধারণ সম্পাদক আবু ইউসুফ, জালালাবাদ গ্যাস সিবিএ সভাপতি আব্দুল মতিন, সাধারণ সম্পাদক মুরুলী সিংহ ও সহ-সভাপতি শাহ আলম ভুঁইয়া, যুবলীগ নেতা কার্তিক দত্ত, সড়ক ও জনপদ সিবিএ নেতা উত্তম খান প্রমুখ।
জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন : মহান মে দিবসে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং- চট্ট-১৯৩৩ এর উদ্যোগে গত ১ মে মঙ্গলবার সকালে নগরীর কোর্ট পয়েন্টে সার্বজনীন খানাদানা ও স্ববেতনে ছুটির দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়।
সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ সাদেক মিয়ার সভাপতিত্বে ও সহ সাধারণ সম্পাদক আনছার আলীর পরিচালনায় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি শ্রমিকনেতা সুরুজ আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রেস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার সহ সভাপতি এ.কে আজাদ সরকার। আরো বক্তব্য রাখেন জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ জাকির,
সাংগঠনিক সম্পাদক সম্পাদক ইমান আলী, দক্ষিণ সুরমা উপজেলা কমিটির সভাপতি মনির হোসেন, বন্দরবাজার আঞ্চলিক কমিটির সহ সভাপতি হাসান মিয়া, প্রচার সম্পাদক ইন্তাজ আলী, তালতলা আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মোঃ জুয়েল আহমদ, জালালপুর আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ সাজু, আম্বরখানা আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ রাশেদ, বাবনা আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ শাহিন মিয়া, সাংগঠনিক সম্পাদক সাগর বিশ^াস প্রমুখ।
২৭নং ওয়ার্ড : সিলেট জেলা বারের বিশিষ্ট আইনজীবী ও আসন্ন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদপ্রার্থী জননেতা এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের বলেছেন- জাতির শ্রেষ্ঠ সন্তান শ্রমিকগণ হলেন দেশের চালিকা শক্তি। অথচ রাষ্ট্রের সেই চালিকা শক্তি শ্রমজীবী মানুষ আজ নির্যাতিত-নিপীড়িত, শোষিত-বঞ্চিত ও পদদলিত। সেই শ্রমজীবী মানুষরা আজ জুলুমের শিকার। কৃষক-শ্রমিক ও মেহনতি মানুষকে ব্যবহার করে একটি মহল টাকার পাহাড় গড়ে তুলছে। কিন্তু শ্রমিকদের তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করছে। ইসলামই শ্রমিকদের প্রকৃত মর্যাদা দিয়েছে। ইনসাফ ভিত্তিক সমাজ ব্যবস্থা ব্যাতি শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা সম্ভব নয়। ইসলামী শ্রমনীতি বাস্থবায়ন হলে প্রত্যেককেই তাদের ন্যায্য অধিকার ফিরে পাবে। তাই তিনি সকল স্তরে শ্রমিকদের ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
তিনি গতকাল মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস উপলক্ষে ২৭ নং ওয়ার্ডের শ্রমিকদের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। শ্রমিক নেতা সাদিক খানের সভাপতিত্বে ও রফিকুল ইসলাম লিংকনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সিলেট সিটি কর্পোরেশনের ২৭নং ওয়ার্ডের কাউন্সিলার আব্দুল জলিল নজরুল, বিশিষ্ট সংগঠক ইঞ্জিনিয়ার শাহজাহান কবির রিপন, কফিল উদ্দিন আলমগীর, কয়েছ উদ্দিন, সালাম খান, বিলাল আহমদ ও আব্দুর রহিম প্রমুখ।