সারাদেশে ১৪০ প্লাটুন বিজিবি মোতায়েন সহ কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ ॥ রাজনৈতিক অস্থিরতার মধ্যেই এইচএসসি পরীক্ষা শুরু আজ ॥ কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে তার দায় ২০ দলকে নিতে হবে- শিক্ষামন্ত্রী

18

exam_41709_0কাজিরবাজার ডেস্ক :
রাজনৈতিক অস্থিরতর মধ্যেই আজ বুধবার সারাদেশে একযোগে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। শুরুর দিন হরতাল না থাকলেও রয়েছে অবরোধ। এছাড়া পরীক্ষার বাকি দিনগুলোতে বিএনপি জোট হরতালসহ আরও কী কর্মসূচি দেয় তা নিয়ে উৎকণ্ঠায় রয়েছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। পরীক্ষার্থীদের নিরাপত্তা দিতে ঢাকাসহ সারাদেশে ১৪০ প্লাটুন বিজিবি মোতায়েন করেছে সরকার। তবুও নিরাপত্তার ব্যাপারে আস্থা পাচ্ছেন না সংশ্লিষ্টরা।
এদিকে, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বারবার বিরোধী জোটকে পরীক্ষার সময় হরতাল না ডাকার আহ্বান জানিয়েছেন। তবে এসএসসি পরীক্ষায় একাধিকবার তার এই আহ্বানে সাড়া দেয়নি বিরোধী জোট। এজন্য এবার হরতাল-অবরোধ চললেও পরীক্ষা চালিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি বিরোধী জোটকে সতর্ক করেছেন, পরীক্ষা চলাকালে পরীক্ষায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে এর দায় বিএনপি জোটকেই নিতে হবে।
এবার দেশের আট হাজার ৩০৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। মোট পরীক্ষার্থীর মধ্যে ৫ লাখ ৭০ হাজার ৯৯৩ জন পুরুষ এবং পাঁচ লাখ দুই হাজার ৮৯১ জন নারী পরীক্ষার্থী রয়েছেন।
আটটি সাধারণ শিক্ষা বোর্ডে আট লাখ ৮৬ হাজার ৯৩৩ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৮৪ হাজার ৩৬০ জন, ভোকেশনালে ৯৮ হাজার ২৪৭ জন এবং ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজে চার হাজার ৩৪৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এছাড়া, বিদেশে ৭টি কেন্দ্রে ২৪১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। বিদেশে কেন্দ্রগুলো হচ্ছে দোহা, আবুধাবি, জেদ্দা, রিয়াদ, ত্রিপলি, দুবাই এবং বাহরাইন।
প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে।
এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করেছে শিক্ষাবোর্ডগুলো। পরীক্ষার প্রয়োজনীয় সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেয়া হয়েছে।
এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ৩৩৪টি কেন্দ্রে দুই লাখ ৭৬ হাজার ২২৭ জন, রাজশাহী শিক্ষা বোর্ডের ১৮৪টি কেন্দ্রে এক লাখ ৭০৯ জন, কুমিল্লা শিক্ষা বোর্ডের ১৭৫টি কেন্দ্রে এক লাখ ৯৭৪ জন, যশোর শিক্ষা বোর্ডের ২১২টি কেন্দ্রে এক লাখ ১৬ হাজার ৯০৫ জন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ৯২টি কেন্দ্রে ৮০ হাজার ৬৯৩ জন, বরিশাল শিক্ষা বোর্ডের ১০৯টি কেন্দ্রে ৫৬ হাজার ৬০০ জন, সিলেট শিক্ষা বোর্ডের ৭৫টি কেন্দ্রে ৫৮ হাজার ৬৩ জন, দিনাজপুর শিক্ষা বোর্ডের ১৮২টি কেন্দ্রে ৯০ হাজার ৩৮১ জন, মাদরাসা শিক্ষা বোর্ডের ৪১৮টি কেন্দ্রে ৮৪ হাজার ৩৬০ জন, কারিগরি শিক্ষা বোর্ডের ৬২০টি কেন্দ্রে ৯৮ হাজার ২৪৭ জন, ডিআইবিএস-এ ১৮টি কেন্দ্রে চার হাজার ৩৪৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।