দুই পরাশক্তির মহারণ আজ

24

1427301656স্পোর্টস ডেস্ক :
ক্রিকেটের দুই পরাশক্তি বর্তমান চ্যাম্পিয়ন ভারত ও চারবারের জয়ী অস্ট্রেলিয়া যখন বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে, সেসময় স্বাভাবিক ভাবেই আগে থেকেই এর উত্তাপ আঁচ করা যায়। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে দল দু’টির ফাইনাল নিশ্চিতের এ লড়াইটি অনুষ্ঠিত হবে  বৃহস্পতিবার, বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টায়।
অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কাছে এ লড়াই শিরোপা ধরে রাখার, তার বিপক্ষ মাইকেল ক্লার্ক চাইবেন পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন হতে। আর তা দেখতে মুখিয়ে আছে গোটা ক্রিকেট বিশ্ব। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার জয়ী দল আগামী রবিবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে শিরোপার লড়াইয়ে প্রতিপক্ষ হিসেবে পাবে প্রথমবারের মতো যোগ দেয়া নিউজিল্যান্ডকে।
অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক বুধবার বলেন, ‘আসল বিষয় হলো আমরা এখন ভারতের মুখোমুখি হবো—এটা হবে বিশেষ কিছু। আমি মনে করি দুই দলই তাদের প্রত্যাশা অনুযায়ী সেরা ক্রিকেট খেলছে। আমার বিশ্বাস সেমিফাইনালেও তারা দুর্দান্ত ক্রিকেট খেলবে। সিডনি’র এই মাঠটিতে ভারতের বিপক্ষে পরিসংখ্যানও তাই বলে। এখানে টিম ইন্ডিয়ার বিপক্ষে গত ১৪টি ওয়ানডের মধ্যে কেবল একটিতেই হেরেছে অজিরা। বিশ্বকাপের আগে টেস্ট ও ওয়ানডে সিরিজেও ভারতের বিপক্ষে এই আধিপত্য বজায় রাখে অজিরা।
বিশ্বকাপের মধ্য দিয়ে বাজে পারফরম্যান্স কাটিয়ে সুদিনে ফিরেছে ধোনির দল। বিশেষ করে ব্যর্থতা কাটিয়ে নিজেদের দারুণভাবে মেলে ধরে ভারতীয় বোলাররা। তাছাড়া শিরোপাধারীদের দুর্দান্ত ব্যাটিং লাইন-আপ তো আছেই। সব মিলিয়ে বিশ্বকাপ শুরুর পর থেকে কোনো ম্যাচ না হেরেই সেমিফাইনাল নিশ্চিত করে ভারত। এই ধারাবাহিকতাই অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে আত্মবিশ্বাস যোগাচ্ছে তাদের।
অস্ট্রেলিয়ার উইকেটগুলোর মধ্যে একমাত্র সিডনি ক্রিকেট গ্রাউন্ডেই স্পিন বোলাররা বেশ সুবিধা পেয়ে থাকে, সে ক্ষেত্রে ধোনির দলে স্পিনের প্রাধান্য দেখা যেতে পারে আজ। সিডনিতে স্পিন বোলিংয়ের উপযোগিতা থাকবে কী, থাকবে না—এটা নিয়েই ভারতীয় দল ভাবছে না বলে জানালেন ব্যাটসম্যান রোহিত শর্মা। তিনি বলেন, ‘টুর্নামেন্টের দিকে তাকালে আপনি দেখবেন যে, গত সাত খেলায় ৭০টি উইকেট নিয়েছি আমরা। উইকেটগুলো আমাদের স্পিনার এবং পেসাররা ভাগ বাটোয়ারা করেই নিয়েছে। তাই উইকেট যেমন আচরণই করুক—এটা তেমন কোনো ব্যাপার হয়ে দাঁড়াবে না। উইকেট ফাস্ট বোলার কিংবা স্পিনারদের অনুকূলে যেভাবেই থাকুক না কেন, দুই দিক থেকেই আমরা নিজেদের মেলে ধরতে পারবো।’
দলীয় নৈপূণ্য ধরে রাখাই ভারতের লক্ষ্য হবে বলে জানান রোহিত। এ ব্যাপারে তিনি বলেন, ‘আমরা যা করছি আমাদের প্রয়োজন কেবল সেটা ধরে রাখা। সত্যিকার অর্থেই আমরা বিশ্বকাপে কিছু ভালো ক্রিকেট খেলছি। শিরোপা জিততে আর মাত্র দুটি লড়াই বাকি আছে।’
পক্ষান্তরে অস্ট্রেলিয়া পরিষ্কারভাবেই চাইবে উইকেট যেন তাদের জোর বোলারদের অনুকুল হয়। এ ক্ষেত্রে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবেই পালন করছেন মিশেল স্টার্ক, মিশেল জনসন এবং জস হ্যাজলউড। ধারণা করা হচ্ছে স্পিনার জাভিয়ের ডোহার্টিকে পেছনে ফেলে কোয়ার্টার ফাইনালে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ে ৩৫ রানের খরচায় চার উইকেট নেয়া হ্যাজলউডকেই দলে রাখা হবে। তেমনটা হলে টুর্নামেন্টে এটাই হবে অস্ট্রেলিয়ার প্রথম অপরিবর্তিত দল। ভারতীয় দলও অপরিবর্তিত থাকবে বলেই মনে হচ্ছে।