জকিগঞ্জের নগরকান্দি সরকারী স্কুলে ৪ জনের স্থলে একজন শিক্ষক, ১৫ বছর থেকে প্রধান শিক্ষকের পদ শূন্য

24

সিলেটের সীমান্তবর্তী জকিগঞ্জে নগরকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ১৫ বছর ধরে প্রধান শিক্ষকের পদ শূন্য। তাছাড়া শিক্ষক সংকটও চলছে।  প্রায় দু‘শ ছাত্র-ছাত্রীর এই স্কুলে একজন মাত্র শিক্ষক কোন রকমে পাঠ দান করে চলছেন। তাও তিনি ডেপুটেশনে আছেন। এতে শিক্ষার্থীদের লেখাপড়া মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে। প্রধান শিক্ষক সহ আরো ৩ জন শিক্ষক নিয়োগ খুবুই জরুরী।
২০০০ সাল থেকে এই বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য। বর্তমানে সহকারী শিক্ষক অতিরিক্ত দায়িত্ব হিসাবে প্রধান শিক্ষকের দায়িত্বে আছেন। ফলে শিক্ষার্থীদের লেখা পড়া মারাত্মক ব্যাহত হচ্ছে। এলাকাবাসী এ বিদ্যালয়ে একজন প্রধান শিক্ষক সহ আরো দু‘জন সহকারী শিক্ষক নিয়োগ দেওয়ার দাবী জানিয়েছেন।
গত বছর মাঝামাঝি সময়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নজরুল ইসলামমের বিরুদ্ধে দুর্নীতি সহ পাঠদানে অনিয়মের অভিযোগ এনে এলাকাবাসী স্কুল প্রাঙ্গণে মানববন্ধন করে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি দিলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাপূর্বক তাকে অন্যত্র বদলি করা হয়। কিন্তু এই শিক্ষকের স্থলে অন্য কোন শিক্ষক এখন পর্যন্ত নিয়োগ দেওয়া হয়নি। এতে সরকারী এই বিদ্যালয়ে শিক্ষক সংকটের কারণে ছাত্র ছাত্রীদের লেখাপড়া ব্যাহত হচ্ছে। প্রধান শিক্ষক ও সহ অন্য শিক্ষক নিয়োগের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগনের কোন অগ্রগতি নেই। এ বিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তা হযরত আলী বলেন পদোন্নতি হলে প্রধান শিক্ষক দেওয়ার ব্যাপরে চেষ্টা করব। কিন্তু পনের বছর থেকে প্রধান শিক্ষকের পদ শূন্য থাকার কারণ জানতে চাইলে এ কর্তা কোন মন্তব্য করতে রাজী হন নাই। (খবর সংবাদদাতার)