হত্যা-সহিংসতার দায় অস্বীকার ॥ জাতিসংঘের তত্ত্বাবধানে তদন্ত চায় ২০ দল

19

কাজিরবাজার ডেস্ক :
দেশজুড়ে চলমান পেট্রোল বোমাবাজি, হত্যাকাণ্ড, সহিংসতাসহ সকল নাশকতার দায় অস্বীকার করে এসব ঘটনায় জাতিসংঘের তত্ত্বাবধানে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।
গতকাল শুক্রবার সন্ধ্যায় সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জোটের পক্ষে এ আহ্বান জানান বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ।
সরকারপ্রধান, নেতা-মন্ত্রী-প্রতিমন্ত্রীদের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ তুলে তিনি বলেন, তারা গণতান্ত্রিক আন্দোলনকে নাশকতা ও জঙ্গিরূপে উপস্থাপনের অপচেষ্টা চালিয়ে যাচ্ছেন। আমরা ইতোপূর্বে অনেকবার এ ব্যাপারে আমাদের অবস্থান স্পষ্ট করেছি।
সরকার-দলীয় লোকজন এবং এজেন্টরা পরিকল্পিতভাবে এসব পেট্রোল বোমাবাজিসহ অন্যান্য নাশকতায় ধরা পড়ছে দাবি করে সালাহ উদ্দিন আহমেদ তাদের ছেড়ে দেওয়া হচ্ছে বলেও অভিযোগ তোলেন। একইসঙ্গে বৃহস্পতিবার (১৯ ফেব্র“য়ারি) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের বিষয়বস্তু নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগও তোলেন।
চলমান আন্দোলনকে কলুষিত করার চক্রান্ত চলছে অভিযোগ করে তিনি বলেন, সকল নাশকতা ও পেট্রোল বোমাবাজির জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আমরা সুষ্ঠু তদন্ত চাই।
২০ দলীয় জোটের এ মুখপাত্র অভিযোগ করেন, রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য আইন-শৃঙ্খলা বাহিনী বিরোধী দলীয় নেতাকর্মীদের ধরে নিয়ে হত্যা, গুম, অপহরণ এবং গুলি করে পঙ্গু বানাচ্ছে। এ প্রতিটি কর্মকাণ্ডের জন্য হুকুমদাতা হিসেবে প্রধানমন্ত্রী দায়ী থাকবেন।
বিবৃতিতে আগামী ২২ ফেব্র“য়ারি সকাল ৬টা থেকে রবিবার থেকে ২৫ ফেব্র“য়ারি সকাল ৬টা পর্যন্ত ৭২ ঘণ্টা হরতালের ঘোষণা দেন সালাহ উদ্দিন আহমেদ।