কারিগরি শিক্ষার মান উন্নয়ন শীর্ষক সেমিনারে শিক্ষামন্ত্রী ॥ সিলেটী ছেলেমেয়েদের বিদেশে যাওয়ার প্রবণতা বেশি

45

Education Minister Pic-1স্টাফ রিপোর্টার :
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমাদের সিলেটী ছেলেমেয়েদের বিদেশে যাওয়ার প্রবণতা বেশি। যে কারণে শিক্ষায় আমরা অনেক পিছিয়েছি। তিনি বলেন, কারিগরি শিক্ষায় শিক্ষিত ও দক্ষ হয়ে বিদেশে গেলে দেশের বাইরে গেলে অর্থ উপার্জনও বেশি করা যাবে। তাই দক্ষতা নিয়ে বিদেশে যান বেশি করে আয় করেন। গতকাল রবিবার বিকেলে নগরীর একটি হোটেলে আয়োজিত সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট এর উদ্যোগে ‘কারিগরি শিক্ষার মান উন্নয়নে শিল্পকারখানার ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা এ কথা বলেন। সেমিনার শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, হরতাল অবরোধ দিলে পরীক্ষা জট লেগে যাবে। কারণ সামনে এইচএসসি পরীক্ষা রয়েছে।
মন্ত্রী বলেন, কারিগারি ও বৃত্তিমূলক শিক্ষার মর্যাদা শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বে রয়েছে। মাস্টার্স পাস করে দেশের অসংখ্য ছেলেমেয়ে বেকার পড়ে আছে। কিন্তু কারিগরি শিক্ষায় শিক্ষিত হলে কোন ছেলেমেয়েকে বেকার থাকতে হবে না। কর্মদক্ষতাই তাকে কাজে লাগাবে। সরকার দেশে কারিগরি শিক্ষার প্রসারে উদ্যোগ নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগামী ২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষায় ২০ ভাগ ছেলেমেয়ের অংশগ্রহণ নিশ্চিত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ জন্য দেশে কারিগরি শিক্ষার সুযোগ সুবিধাও বৃদ্ধি করা হচ্ছে। কারিগরি শিক্ষায় বিনিয়োগের আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকার সবধরণের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে। তবে কেউ ব্যবসার মনমানসিকতা নিয়ে বিনিয়োগ করার দরকার নেই বলে মন্তব্য করেন তিনি।
সিলেট পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী সুশান্ত কুমার বসুর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভুইয়া, সিলেটের বিভাগীয় কমিশনার সাজ্জাদুল হাসান, স্কিলস ডেভেলপমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক চৌধুরী মুফাদ আহমদ।