বনজ সম্পদ ও জীববৈচিত্র্য রক্ষার দাবিতে কমলগঞ্জে লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় বাপার মানববন্ধন

কমলগঞ্জ থেকে সংবাদদাতা :
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান সংরক্ষণের নামে বৃক্ষ চুরি ও বনজ সম্পদ লুটপাটের প্রতিবাদে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট এর আয়োজনে গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় মানববন্ধন কর্মসূচি পালন করে।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক শরীফ জামিলের নেতৃত্বে বাপা সিলেট শাখার উদ্যোগে লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশ পথে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন বাপা সিলেট শাখার সম্পাদক আব্দুল করিম (কিম), বাপা হবিগঞ্জ শাখার সম্পাদক তোফাজ্জল সোহেল, মোজাহিদ হোসেন মুমিন, শরফ উদ্দীন বুলবুল, বদর উদ্দিন চৌধুরী, উদিচী মৌলভীবাজার জেলা শাখার সম্পাদক আব্দুল হাফিজ চৌধুরী (ইমু) প্রমুখ।
বাপা সিলেট শাখার সম্পাদক আব্দুল করিম বলেন, সম্প্রতিকালে কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ আশপাশের বনাঞ্চল থেকে নির্বিচারে মূল্যবান গাছ গাছালি কেটে নিচ্ছে গাছ চোর চক্র। এ বিষয়ে একাধিক সংবাদপত্রে সচিত্র প্রতিবেদনও প্রকাশ হয়েছে। লাউয়াছড়া জাতীয় উদ্যানের বনজ সম্পদ ও জীব বৈচিত্র রক্ষার দায়িত্বে থাকা সহ-ব্যবস্থাপনা কমিটি আবার চিহ্নিত গাছ চোরদের পাহারাদার হিসেবে নিয়োগ দিলে গাছ চুরির মাত্রা বেড়ে গেছে। অবাধে গাছ গাছালি কেটে নেওয়ায় আবাসস্থল ও খাবার হারিয়ে বিপন্ন হয়ে পড়ছে বন্যপ্রাণী। তার উপর শিকারীরা কুরমা ও রাজকান্দি বনাঞ্চল থেকে হরিণ শিকার করছে। এ নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশের পরও বন বিভাগ একটিবারের জন্য তদন্ত করে দেখেনি। এসব দাবী তুলে ধরে জাতীয় উদ্যান, জীববৈচিত্র্য ও অন্যান্য বনাঞ্চলের বনজ সম্পদ রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয় বলে আয়োজকরা জানান।