জীবনানন্দ দাশকে নিবেদিত করে জাতীয় কবিতা পরিষদ সিলেটের হৈমন্তিক কবিতা পাঠের আসর

69

জাতীয় কবিতা পরিষদ সিলেটের হৈমন্তিক কবিতা পাঠের আসরে কবিরা বলেছেন বাংলা সাহিত্যের এক অমর অধ্যায়ের সূচনা হয়েছিল কবি জীবনানন্দ থেকে। প্রাচীন-মধ্যযুগের প্রথাগত কবিতাকে মুক্তি দিয়ে তিনি সৃষ্টি করেছেন অসামান্য একাধিক কবিতা; যা বাংলা কবিতাকে বিশ্বজনীন করে তুলেছে। বাংলার প্রকৃতির রূপ বৈচিত্রের এক অপূর্ব দর্পণ ছিল তাঁর কবিতা।
বক্তারা বলেন বর্তমান সময়ের কবিদের প্রেম কিংবা প্রকৃতির পাশাপাশি লিখতে হবে সমাজের অসংগতি ও কুপন্ডুকতার বিরুদ্ধে। আর তখনই কবিতা হয়ে উঠবে সমাজ বদলের হাতিয়ার।
গতকাল শুক্রবার বিকেল ৪টায় নগরীর জিন্দাবাজারস্থ মিউজিয়াম অব রাজাস প্রাঙ্গণে কবি জীবনানন্দ দাশকে নিবেদিত করে এ হৈমন্তিক কবিতা পাঠের আসরের আয়োজন করা হয়।
জাতীয় কবিতা পরিষদ সিলেটের সভাপতি এ.কে শেরামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ন. নাজিমের সঞ্চালনায় আসরে আলোচনা ও কবিতা পাঠে অংশগ্রহণ করেন পরিষদের সহ সভাপতি এনায়েত হাসান মানিক. মোসাদ্দেক বাবুল, সাংবাদিক আল আজাদ, কবি এম আলী ইসমাঈল, তারেশ কান্তি তালুকদার, আবিদ ফায়সাল, অধ্যাপক জাফর ওবায়েদ, কাশমির রেজা, পরিষদের সহ সাধারণ সম্পাদক সাইমূম ইভান, সাংগঠনিক সম্পাদক বিমান তালুকদার, দপ্তর সম্পাদক সাখাওয়াত হোসেন পীর, কবি মনজুর মোহাম্মদ, শামীমা কালাম, সৈয়দ মুক্তাদা হামিদ, অয়েকপম অঞ্জু, মেকদাদ মেঘ, শাম্মীনাজ সিদ্দিকী, শেখ মো মনিরুজ্জামান, বাদল সরকার, কবির আশরাফ প্রমুখ। বিজ্ঞপ্তি