সিলেটের ১৯ আসনের আওয়ামী লীগের চ‚ড়ান্ত প্রার্থী হলেন যারা

14

স্টাফ রিপোর্টার
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮ আসনে প্রার্থী চ‚ড়ান্ত করেছে আওয়ামী লীগ। শনিবার সিলেট ও চট্টগ্রাম বিভাগের প্রার্থী মনোনয়নের মধ্য দিয়ে সব আসনের প্রার্থী চ‚ড়ান্ত হয় ক্ষমতাসীন দলটির। এর আগে বৃহস্পতি ও শুক্রবার দু’দিনে চ‚ড়ান্ত করা হয় অন্য ছয় বিভাগের প্রার্থীর নাম।
রবিবার ২৬ নভেম্বর আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়। বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউর দলের কেন্দ্রীয় কার্যালয়ে ২৯৮ আসনের দলীয় প্রার্থী ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
সিলেটের ১৯ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা হচ্ছেন-
সিলেট-১ আসনে (সিলেট সিটি এলাকা ও সদর উপজেলা) ড. এ কে আব্দুল মোমেন, সিলেট-২ আসনে (বিশ্বনাথ-ওসমানীনগর) শফিকুর রহমান চৌধুরী, সিলেট-৩ আসনে (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ-বালাগঞ্জ) হাবিবুর রহমান হাবিব, সিলেট-৪ আসনে (কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট-জৈন্তাপুর) ইমরান আহমদ, সিলেট-৫ আসনে (কানাইঘাট-জকিগঞ্জ) মাসুক উদ্দিন আহমদ ও সিলেট-৬ আসনে (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) নুরুল ইসলাম নাহিদ।
সুনামগঞ্জ-১ আসনে (জামালগঞ্জ, তাহিরপুর, ধর্মপাশা, মধ্যনগর) অ্যাডভোকেট রঞ্জিত চন্দ্র সরকার, সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ (আল-আমিন চৌধুরী), সুনামগঞ্জ-৩ আসনে (জগন্নাথপুর এবং দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা) এম এ মান্নান, সুনামগঞ্জ-৪ (সদর-বিশ্বম্ভরপুর) ড. মুহাম্মদ সাদিক ও সুনামগঞ্জ-৫ আসনে (ছাতক-দোয়ারাবাজার) মুহিবুর রহমান মানিক।
মৌলভীবাজার-১ আসনে শাহাব উদ্দিন, মৌলভীবাজার-২ আসনে শফিউল আলম চৌধুরী নাদেল, মৌলভীবাজার-৩ আসনে জিল্লুর রহমান, মৌলভীবাজার-৪ আসনে উপাধ্যক্ষ আবদুস শহীদ।
হবিগঞ্জ-১ আসনে অ্যাডভোকেট ড. মুশফিক হোসেন, হবিগঞ্জ-২ আসনে ময়েজ উদ্দিন শরিফ রুহেল, হবিগঞ্জ-৩ আসনে আবু জাহির, হবিগঞ্জ-৪ আসনে মাহবুব আলী।
জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগে রয়েছে ১৯টি সংসদীয় আসন। এই ১৯টি আসনের আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি হয়েছিলো ১৭৩টি। এর মধ্যে কয়েকজন একাধিক আসনে মনোনয়নপত্র কিনেন।
সিলেট জেলার ছয়টি সংসদীয় আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন ৫২ জন নেতা। এর মধ্যে সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে সবচেয়ে বেশি ১৫ জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দেন।
প্রসঙ্গ, ১৫ নভেম্বর বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষনা করে ক্ষমতাশীল দলটি। এর পর ১৮ নভেম্বর শনিবার থেকে শুরু হয়ে ২১ নভেম্বর মঙ্গলবার পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া হয়। মনোনয়ন ফরম দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর। মনোনয়ন ফরম বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, আপিল দায়ের ও নিস্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর ও নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারী পর্যন্ত। এর পর ৭ জানুয়ারী-২০২৪ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।