সপ্তদশ কেমুসাস বইমেলা ১ থেকে ১৬ ডিসেম্বর

16

স্টাফ রিপোর্টার

কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ সিলেটের আয়োজনে সপ্তদশ কেমুসাস বইমেলা আগামী ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে রোববার কেমুসাস কনফারেন্স হলে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।
এ সময় বইমেলা উপকমিটি ২০২৩ এর সদস্য সচিব প্রিন্স সদরুজ্জামান চৌধুরী বলেন, ডিসেম্বর হলো আমাদের জাতীয় ইতিহাসের একটি আনন্দের মাস। দীর্ঘ নয় মাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এদেশের সর্বস্তরের মানুষ রক্তক্ষয়ী যুদ্ধ করে ১৬ই ডিসেম্বর স্বাধীনতা অর্জন করে। তিনি জানান, সাহিত্য ও সাংস্কৃতিক আন্দোলনের একটি বিশেষ প্রেক্ষাপটে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ সিলেট ১৯৩৬ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়েছিল। কেমুসাসের উদ্যোগে ইতোমধ্যে ষোলটি সফল বইমেলা সম্পন্ন হয়েছে। এ বছর ষোল দিনব্যাপী সপ্তদশ বইমেলা অনুষ্ঠিত হচ্ছে আগামী ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর।
বইমেলার কর্মসূচির মধ্যে রয়েছে- ৩০ নভেম্বর বৃহস্পতিবার বিকেল ৪টায় বইমেলা সফলের লক্ষ্যে র‌্যালি। ১ ডিসেম্বর শুক্রবার বিকেল ৩টায় বইমেলার উদ্বোধন, উদ্বোধন করবেন একুশে পদক প্রাপ্ত সঙ্গীত শিল্পী সুষমা দাস, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতিসত্তার কবি, বাংলা একডেমির মহাপরিচালক মুহাম্মদ নুরুল হুদা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একডেমির পরিচালক, ফেকলোরবিদ ড. আমিনুর রহমান সুলতান, সভাপতিত্ব করবেন কেমুসাসের ভারপ্রাপ্ত সভাপতি আহমেদ নূর। ২ ডিসেম্বর শনিবার, বিকেল ৩টায় বিশেষ গ্রæপ (প্লে থেকে ১ম শ্রেণি) এবং ‘ক’ গ্রæপ (২য় থেকে ৩য় শ্রেণি)-এর চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সন্ধ্যা ৬টা থেকে প্রকাশনা অনুষ্ঠান। ৩ ডিসেম্বর রবিবার বিকেল ৩টায় ‘খ’ গ্রæপ-(৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি) ‘গ’ গ্রæপ- (৭ম থেকে ১০ম শ্রেনি) এবং ‘ঘ’ (কলেজ/বিশ্ববিদ্যালয়)-এর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টা থেকে প্রকাশনা অনুষ্ঠান। ৪ ডিসেম্বর সোমবার, বিকেল ৩টায় ‘ক’ গ্রæপ -(৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি), ‘খ’ গ্রæপ- (৭ম থেকে ১০ম শ্রেনি), হাতের লেখা প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টা থেকে প্রকাশনা অনুষ্ঠান। ৫ ডিসেম্বর মঙ্গলবার, বিকেল ৩টায় ‘বিশেষ’ গ্রæপ (প্লে থেকে ১ম শ্রেণি) ও ‘ক’ গ্রæপে আবৃত্তি প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টা থেকে অনুষ্ঠান। ৬ ডিসেম্বর বুধবার, বিকেল ৩টায় ‘খ’ গ্রæপ- (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি), ‘গ’ গ্রæপ- (৭ম থেকে ১০ম শ্রেনি) এবং ‘ঘ’ গ্রæপ (কলেজ/বিশ্ববিদ্যালয়)-এর আবৃত্তি প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টা থেকে প্রকাশনা অনুষ্ঠান। ৭ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় ১১৭৯তম সাহিত্য আসর। ৮ ডিসেম্বর শুক্রবার, বিকেল ৩টায় ‘ক’ গ্রæপ (৭ম থেকে ১০ম শ্রেণি), ‘খ’ গ্রæপ (কলেজ/বিশ্ববিদ্যালয়/মাদ্রাসা)-এর ক্যালিওগ্রাফি প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় প্রকাশনা অনুষ্ঠান। ০৯ ডিসেম্বর শনিবার, বিকেল ৩টায় ‘ক’ গ্রæপ (৭ম থেকে ১০ম শ্রেণি), ‘খ’ গ্রæপ (কলেজ/বিশ্ববিদ্যালয়)-এর উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় প্রকাশনা অনুষ্ঠান। ১০ ডিসেম্বর রবিবার, বিকেল ৩টায় ‘বিশেষ’ গ্রæপ (১ম থেকে ৩য় শ্রেণি), ‘ক’ গ্রæপ- (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি), ‘খ’ গ্রæপ- (৭ম থেকে ১০ম শ্রেণি) এবং ‘গ’ গ্রæপ- (কলেজ/বিশ্ববিদ্যালয়/মাদ্রাসা)-এর ক্বিরাত প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় প্রকাশনা অনুষ্ঠান। ১১ ডিসেম্বর সোমবার, সন্ধ্যা ৬টায় আলোচনা সভা, বিষয় : লিটল ম্যাগ আন্দোলন। ১২ ডিসেম্বর মঙ্গলবার, সন্ধ্যা ৬টায় আলোচনা সভা, বিষয় : বাংলা কবিতা। কবিতা পাঠের আসর। ১৩ ডিসেম্বর বুধবার, সন্ধ্যা ৬টা থেকে প্রকাশনা অনুষ্ঠান। ১৪ ডিসেম্বর বৃহস্পতিবার, সন্ধ্যা ৬টায় শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা। ১৫ ডিসেম্বর শুক্রবার, সন্ধ্যা ৬টায় আলোচনা অনুষ্ঠান, বিষয় : পাঠাভ্যাস বৃদ্ধি ও কেমুসাস বইমেলা। ১৬ ডিসেম্বর ২০২৩, সন্ধ্যা ৬টা থেকে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা, সমাপনি অনুষ্ঠান, পুরস্কার ও সার্টিফিকেট প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
মতবিনিময় সভায় বলা হয়, একটি উন্নত ও মননশীল সমাজগঠনে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করে যাচ্ছে। বইমেলাকে শুধু বই বিনিময়ের অংশ না রেখে শিক্ষার্থীদের মেধা বিকাশেরও মাধ্যম করা হয়েছে। এজন্যে নির্ধারিত বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এতে রয়েছে চিত্রাংকন, হাতের লেখা, আবৃত্তি, ক্যালিওগ্রাফি, উপস্থিত বক্তৃতা, ক্বিরাত এবং গান প্রতিযোগিতা। বিজ্ঞপ্তি