দখলদারির প্রতিবাদ যুদ্ধবিরতির আহŸান বাংলাদেশের

2

কাজির বাজার ডেস্ক

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে চলমান সশস্ত্র সংঘাতে বেসামরিক মানুষের হতাহতের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ। একই সঙ্গে একটি দ্বি-রাষ্ট্রীয় ব্যবস্থার ধারণা, ফিলিস্তিন এবং ইসরায়েলের স্বাধীন ও দখলমুক্ত সহাবস্থান সমর্থন করে বলে বাংলাদেশের তরফ থেকে জানানো হয়েছে। রোববার (৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফিলিস্তিন ও ইসরায়েলের হতাহতের ঘটনায় গভীর উদ্বেগ জানানো হয়।
বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় উল্লেখ করে, আমরা ইসরায়েল ও ফিলিস্তিন উভয়কে সর্বোচ্চ সংযম প্রদর্শনের জন্য এবং দুপক্ষকেই আরও নিরীহ মানুষের প্রাণহানি এড়াতে অবিলম্বে অস্ত্রবিরতির আহŸান জানাই। বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে, ইসরায়েলি দখলদারত্বের অধীনে বসবাস এবং ফিলিস্তিনি ভ‚খÐে জোরপূর্বক বসতি স্থাপন এ অঞ্চলে শান্তির পথ প্রশস্ত করবে না। কার্যকর সমাধান হিসেবে বাংলাদেশ একটি দ্বি-রাষ্ট্রীয় ব্যবস্থার ধারণা, ফিলিস্তিন এবং ইসরায়েলের স্বাধীন ও দখলমুক্ত সহাবস্থান সমর্থন করে।
জাতিসংঘ রেজল্যুশনের ২৪২ ও ৩৩৮ ধারাকে এ প্রক্রিয়ার ভিত্তি হিসেবে উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এ ব্যবস্থা ওই অঞ্চলে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা আনতে পারে। এছাড়া বাংলাদেশ সংঘাতে অত্যধিক এবং নির্বিচারে শক্তি প্রয়োগ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সব পক্ষকে আহŸান জানিয়েছে।
বিবৃতিতে জোর দিয়ে আরও উল্লেখ করা হয়, কেবল সংলাপ এবং ক‚টনীতির মাধ্যমে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের একটি স্থায়ী সমাধান সম্ভব। এ লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করার জন্য সংশ্লিষ্ট সব পক্ষকে আহŸান জানিয়েছে বাংলাদেশ।