সংযোগ রাস্তা না থাকায় বছরে তিন মাস চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হাজারো পরিবার

4

 

হবিগঞ্জ প্রতিনিধি

আজমিরীগঞ্জ উপজেলার জলসুখা ইউনিয়নে মাধবপাশা কমিউনিটি ক্লিনিকের সাথে সংযোগ রাস্তা না থাকায় প্রতি বছরই বর্ষা মৌসুমে তিন মাস চিকিৎসা সেবা থেকে বঞ্চিত রয়েছে সংশ্লিষ্ট গ্রামবাসী। কমিউনিটি ক্লিনিকের সাথে চারদিকে পানি, মাঝখানে কয়েকটি পিলারের উপর দাড়িয়ে আজমিরীগঞ্জ উপজেলার জলসুখা মাধবপাশা কমিউনিটি ক্লিনিক। সংযোগ রাস্তা না থাকার কারনে ক্লিনিকটির উপকারভোগ করতে পারছেন না স্থানীয়রা। সরেজমিনে দেখাযায়, মাধবপাশা কমিউনিটি ক্লিনিকটির দূরত্ব গ্রাম থেকে মাত্র ৫০ মিটার। ক্লিনিকটির সিড়ি পর্যন্ত পানি। যাতায়াতেরও ব্যবস্থা নেই। এজন্য স্থানীয়রা ক্লিনিকটিতে যেতে পারেন না। স্থানীয়রা বলেন, শুকনো মৌসুমে ক্লিনিকে গিয়ে চিকিৎসা সেবাসহ সরকারের বিভিন্ন প্রকার ওষুধ পাওয়া যায়। কিন্তু সংযোগ রাস্তা না থাকায় প্রতিবছরই বর্ষা মৌসুমে প্রায় তিন মাস ক্লিনিকটি পানি বন্ধি থাকে। এতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ক্লিনিকটির। এসময় সেবা দাতা ও গ্রহীতা উভয়ের যাওয়া প্রায় অসম্ভ হয়ে যায়।
স্থানীয় কয়েকজন জানান- বর্ষা মৌসুমে সম্প্রতি গ্রামে সর্দি-জ্বর, কাশিসহ, পানিবাহিত নানা ধরনের রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। কিন্তু যোগাযোগ বিচ্ছিন্ন থাকার কারনে কমিউনিটি ক্লিনিকটিতে যাওয়া যাচ্ছে না। সামান্য অসুখ হলেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অথবা স্থানীয় পল্লি চিকিৎসকদের কাছে যেতে হয় এলাকাবাসীকে। তাঁরা স্থানীয় স্বাস্থ্য বিভাগ ও জনপ্রতিনিধিদের হস্তক্ষেপে কমিউনিটি ক্লিনিকের সাথে সংযোগ রাস্তা নির্মানের দাবী জানান।
মাধবপাশা কমিউনিটি ক্লিনিকেরা হেলথ কেয়ার প্রোভাইডার রাশিনা আক্তার জানান, যোগাযোগ ব্যবস্থা না থাকায় বর্ষাকালে গ্রামবাসী সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। তবে এ সময়ে তিনি বাড়িতে গিয়ে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন বলেও জানিয়েছেন।
জলসুখা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফয়েজ আহমেদ বলেন, আগামী শুকনো মৌসুমে পরিষদ থেকে ক্লিনিকের সাথে সংযোগ রাস্তার ব্যাবস্থা করা হবে। আজমিরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন বলেন, ক্লিনিকের সঙ্গে গ্রামের একটি সংযোগ সড়ক নির্মানের কাজ শুরু হয়েছিল স্থানীয় কিছু লোকের বাঁধার কারনে তা হয়নি। স্থানীয় জনপ্রতিনিধিরা আন্তরিক হলেই একটি রাস্তা নির্মান করে সেবা গ্রহীতা ও প্রদানকারী জন্য সহায়ক পরিবেশ তৈরী করা সম্ভব।