অবশেষে অতিরিক্ত ১০ ফ্লাইটের অনুমতি পেল বাংলাদেশ

20

কাজির বাজার ডেস্ক

সৌদি সরকারের কাছ থেকে অতিরিক্ত ১০টি ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে বাংলাদেশ। এ সিদ্ধান্তের ফলে সাড়ে ৬ হাজার হজযাত্রীর অনিশ্চয়তার অবসান হলো। মঙ্গলবার ১০টি ফ্লাইটের সøট পরিচালনার জন্য বাংলাদেশকে অনুমতি দেয় সৌদি সিভিল এভিয়েশন (জিএসিএ)। যদিও ধর্ম মন্ত্রণালয় ৮টি ফ্লাইটের সøট ব্যবহার করবে। ফলে নিবন্ধিত হজযাত্রীদের সৌদি যেতে আর কোন বাধা থাকলো না।
বিষয়টি নিশ্চিত করে ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার বলেন, মাশাল্লাহ! সৌদি সরকারের পক্ষ থেকে ১০টি অতিরিক্ত ফ্লাইট পরিচালনার জন্য অনুমতি পেয়েছি। তবে বাতিল ফ্লাইটের হজযাত্রীদের বহন করতে আপাতত ৮টি ফ্লাইট পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছি এবং তা ২২ জুনের মধ্যেই হবে। জরুরিভিত্তিতে হজ ফ্লাইটের সময়সূচি চেয়েছে মন্ত্রণালয়
ধর্ম মন্ত্রণালয় ও হজ অফিস সূত্রে জানা গেছে, মঙ্গলবার ভোর পর্যন্ত বাংলাদেশ ‘বিমান’, সৌদিয়া’ ও ‘ফ্লাইনাস’ এই তিনি এয়ারলাইন্সের ২৭১টি ফ্লাইটে সৌদিতে পৌঁছেছেন ১ লাখ ২ হাজার ৬০ জন হজযাত্রী। এখনো বাকি রয়েছে ২০ হাজারের বেশি হজযাত্রী। আগামী দুইদিনে এসব হজযাত্রীদের সৌদিতে পৌঁছে দেবে এই তিনটি এয়ারলাইনস। তবে এজন্য কতটি ফ্লাইট পরিচালনা করা হবে তা জানা সম্ভব হয়নি।
জানা গেছে, হজযাত্রী সংকটের কারণে ২৩টি ফ্লাইট বাতিল হয়েছিল। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৮টি ও সৌদিয়া এয়ারলাইন্সের পাঁচটি ফ্লাইট বাতিল হয়। এছাড়া অনেক ফ্লাইট আসন খালি রেখে সৌদি আরব গেছে। প্রথম দিনই ১৪০ আসন খালি রেখে বিমান যাত্রা করেছিল। এসব কারণে শেষ সময়ে এসে প্রায় ৬ হাজার ৫০০জন হজযাত্রীকে সৌদিতে পৌঁছে দিতে অতিরিক্ত ১০টি ফ্লাইটের অনুমতি চায় ধর্ম মন্ত্রণালয়। বিষয়টি সৌদি রাষ্ট্রদূতকে দিয়ে বলা হয় সৌদির ওমরাহ ও হজ মন্ত্রীকে। অবশেষে অনুমতিও মিলেছে দেশটির পক্ষ থেকে।
গত রোববার ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান গণমাধ্যমে বলেছিলেন, বাতিল হওয়া ফ্লাইটগুলোর জন্য শীঘ্রই নতুন শিডিউল পাব। প্রত্যেক হজযাত্রী হজে যেতে পারবেন। সব হজযাত্রী না যাওয়া পর্যন্ত ধর্ম মন্ত্রণালয় ফ্লাইট অনুমতির জন্য চেষ্টা করবে।
ঢাকার আশকোনা হজ ক্যাম্পের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, সৌদি সিভিল এভিয়েশনের সঙ্গে যোগাযোগ হয়েছে। তারা হয়ত কাল পরশুর মধ্যে নতুন ফ্লাইটের সøট দেবে। আর অতিরিক্ত ৮-৯টি ফ্লাইট পেলে সব হজযাত্রীকে সৌদি আরবে নেওয়া সম্ভব হবে। যাদের ভিসা হয়নি, তাদের ভিসা করার জন্য সংশ্লিষ্ট হজ এজেন্সির সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।