সিলেটে ৮ দফা বেড়ে প্রতিকেজি আলু ৪০ টাকা

3

স্টাফ রিপোর্টার

রাশিয়া ও জাপানসহ বিভিন্ন দেশে দেশীয় ফলনকৃত সবজির রাজা আলু সিলেটের বাজারে ৮ দফা দাম বেড়ে এখন প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪০ টাকা দরে। এক মাস আগে কেজিপ্রতি আলু বিক্রি হয়েছে মাত্র ২০ টাকায়। ফলে বাজারে ভোক্তা কমে আসছে বলে রবিবার নগরীর কয়েকজন খুচরা আলু ব্যবসায়ীরা জানান। সিলেট নগরীর বাজারে ৩ জেলার আলু বিক্রি বিক্রি হচ্ছে। প্রতিকেজি রাজশাহীর আলু বিক্রি হচ্ছে ৪০ টাকা, মুন্সিগঞ্জী ৩৮ টাকা ও বগুড়ার লাল আলু প্রতিকেজি বিক্রি হচ্ছে ৪০ টাকা।
নগরীর ব্রহ্মময়ী বাজারের আলু ব্যবসায়ী মুরাদ মিয়া রবিবার জানান, রমজানের ঈদের পর থেকে ৮ দফা আলুর দাম বেড়ে এখন ৪০ টাকা কেজিপ্রতি বিক্রি করছি। তিনি বলেন, আগে আমি ১ হাজার কেজি আলু এনে বিক্রি করতাম এখন প্রভিট বেশী লাগার কারণে এখন ৭০০ কেজি আলু এনে দোকানে বিক্রি করতে হচ্ছে। এছাড়া দাম বাড়ায় আগের মতো ভোক্তারা এখন আলু কিনছেন না। দাম বাড়ার কারণ সম্পের্কে তিনি বলেন, আলু বিদেশ পাচার হচ্ছে। আমি মনে করি পাচার মানে গোপনে আর রপ্তানি মানে প্রকাশ্যে। তবে জাপান ও রাশিয়ায় সিন্ডিকেট করে আলু পাচার হচ্ছে কি না তিনি জানেন না বলে জানান।
আলুর দাম বাড়তির কারণ কি এমন প্রশ্ন করলে ব্রহ্মময়ী বাজারের রাজ বাণিজ্যালয়ের রিংকু রায় জানান, সরকার বিদেশে আলু রপ্তানীর প্রেক্ষিতে কিছু আলু ব্যবসায়ী সিন্ডিকেটের মাধ্যমে গুপ্ত করে জনগণের আহার কেড়ে নিয়ে গেছে। এখন ভোক্তারা আলু কিনছেন কম। তিনি বলেন, সরকার যদি আলু সিন্ডিকেট ব্যাপারে কোন পদক্ষেপ নেয় তাহলে জনগণের বাজার স্তিতিশীল হয়ে আসতে পারে। তিনি আরো বলেন, আমাদের দেশে অধিকাংশ গরীব লোক আলুর উপর নির্ভরশীল হয়ে জীবনযাপন করছে। এখন যদি সরকার আমাদের জনগণের প্রতি লক্ষ্য রেখে এ ব্যাপারে মোবাইল কোর্টের মাধ্যমে তল্লাসী চালিয়ে যায় তাহলে আলুর দাম বাজারে আগের মতো স্থিতিশীল হয়ে যাবে।
ব্রহ্মময়ী বাজারের খুচরা আলু ব্যবসায়ী মো: মুর্শেদ, মো: শফিকুল ইসলাম, মো: আশরাফুল ইসলাম, রুবেল রায়, আনোয়ার হোসেন ও আব্দুর নুর জানালেন, ঈদুল আজহার আগে আর আলুর দাম কমে আসবে কি না সন্দেহ।