আজকের সমাবেশের অনুমতি নিয়েই রেজিস্ট্রারি মাঠ ছাড়লেন আরিফ

2

 

স্টাফ রিপোর্টার

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর পূর্বঘোষিত আজ ২০ মে’র সমাবেশের জন্য অবশেষে অনুমতি দিয়েছে পুলিশ। সমাবেশের প্যান্ডেল তৈরিতে বাধা দেওয়ার পর সেখানে শুক্রবার বিকেল ৩টার দিকে অবস্থান নেন তিনি। পরে বিকেল সাড়ে ৫টার দিকে পুলিশ সমাবেশ করার অনুমতি দিলে তিনি ঘটনাস্থল ত্যাগ করেন।
সমাবেশ করার অনুমতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) সুদীপ দাস।
জানা গেছে, সপ্তাহ তিনেক আগে আরিফুল হক ঘোষণা দিয়েছিলেন আজ ২০ মে শনিবার তিনি রেজিস্ট্রারি মাঠে সিসিকের ৪২টি ওয়ার্ডের মুরব্বি ও নাগরিকদের ডেকে তাদের সামনে নির্বাচনে অংশগ্রহণ করবেন কি না সে বিষয় স্পষ্ট করবেন বলে জানান। সমাবেশের আগের দিন শুক্রবার তার পক্ষ থেকে রেজিস্ট্রারি মাঠে প্যান্ডেল নির্মাণ করতে গেলে পুলিশ তাতে বাধা দেয়। খবর পেয়ে আরিফুল হক চৌধুরী সেখানে গিয়ে অবস্থান নেন। তিনি একটি চেয়ার নিয়ে ঘটনাস্থলে বসে পড়েন।
এ সময় মেয়র আরিফুল হক বলেন, আমি আজ থেকে ২০-২৫ দিন আগে থেকে বারবার বলছি, নির্বাচন নিয়ে আমার অবস্থান আমি পরিষ্কার করব রেজিস্ট্রারি মাঠে ২০ মে বিকেল তিনটায়। এখানে কোনো রাজনৈতিক দলের হিসেবে নয়, দল-মতের ঊর্ধ্বে উঠে আমি এ নগরীর মানুষকে সেবা দিয়েছি। নগরবাসীকে আমি আমার অবস্থান স্পষ্ট করতে চাই। পত্রপত্রিকার সংবাদে আপনারা দেখেছেন। আমি তেমনি মহানগর পুলিশ কমিশনার, নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছি তিন দিন আগে। তারা আমাকে কিছু জানাননি।
শনিবার আবহাওয়া বৈরী থাকার শঙ্কা রয়েছে জানিয়ে তিনি বলেন, আজ শনিবার আবহাওয়া খারাপ থাকবে। বৃষ্টির শঙ্কা থাকায় আমি প্যান্ডেল বাঁধতে চেয়েছিলাম। এখন তারা (পুলিশ) আমাকে বলছেন, না আপনি এখানে করতে পারবেন না, নিষেধ আছে। আমাকে আগে অবগত করেনি। এখন আমি এ নগরীর মেয়র হিসেবে আমার জনগণকে এটা বলতে পারি না? আমি এখানে বসে গেলাম-অবস্থান নিলাম। দেখি কী হয়।
তখন এ বিষয়ে যোগাযোগ করা হলে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) সুদিপ দাস বলেছিলেন, মেয়র আরিফ আমাদের অবহিতকরণপত্র দিয়েছিলেন। তবে সার্বিক দিক বিবেচনায় আমরা সমাবেশ না করতে বলেছিলাম।