নগরীর বড় ৩টিসহ ২০ প্রতিষ্ঠানকে লক্ষাধিক টাকা জরিমানা

1

স্টাফ রিপোর্টার :
নগরীর বড় ৩টি ব্যবসা প্রতিষ্ঠানসহ সিলেটের মোট ২০টি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়। গতকাল বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত পরিচালিত ভোক্তা অধিকারে এ অভিযানকালে এসব প্রতিষ্ঠানের কাছ থেকে মোট ১ লক্ষ ২০ হাজার টাকা আদায় করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. সেলিম মিয়া জানান, নগরীসহ সিলেট বিভাগের বিভিন্ন জেলা-উপজেলায় গতকাল বুধবার ভোক্তা অধিকারের পক্ষ থেকে বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়েছে। মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা, ধায্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ ও বিক্রয় এবং অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদনসহ বিভিন্ন অপরাধের দায়ে নগরীসহ সিলেটের ৫টি বাজারে এ অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের ভ্রাম্যমাণ আদালত।
অভিযানকালে নগরীর শাহজালাল উপশহরের ‘হাট ফুড কোর্ট’, জিন্দাবাজারের ‘কাজী এ্যাসপ্যারাগাস ফুড আইল্যান্ড’ ও দর্শন দেউড়ি এলাকার আর্কেডিয়ার ‘ঢাকাইয়া ফুড কোর্ট’সহ মোট ২০টি ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানের পাশাপাশি ব্যবসায়ীদের ভোক্তা-স্বার্থ সংরক্ষণ ও আইনকানুন মেনে ব্যবসা পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে প্রচারণামূলক লিফলেট ও পাম্পলেট বিতরণ এবং মাইকিং করা হয়।
অভিযানে সহায়তা করেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এবং বাজার কমিটির সদস্যবৃন্দ।
পবিত্র রমজান মাসকে সামনে রেখে এমন অভিযান অব্যাহত থাকবে বলে জানান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. সেলিম মিয়া।