তিন দিনেই প্রোটিয়াদের ইনিংসে হারাল নিউজিল্যান্ড

4

স্পোর্টস ডেস্ক :
ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টে ম্যাট হেনরি ও টিম সাউদির পেস বোলিং তোপে তৃতীয় দিনেই নিউজিল্যান্ডের কাছে সিরিজের কাছে ইনিংস এবং ২৭৬ রানের বিশাল ব্যবধানে হারল সফররত দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে আগামী ২৫ ফেব্রুয়ারি মাঠে নামবে দুদল।
নিজেদের ক্রিকেট ইতিহাসে ইনিংস ব্যবধানে এটিই দ্বিতীয় বড় ব্যবধানে হার দক্ষিণ আফ্রিকার। পাশাপাশি প্রোটিয়াদের বিপক্ষে এটিই বড় ব্যবধানে জয় নিউজিল্যান্ডের। আর গত দশ বছরে টেস্ট ক্রিকেট ইতিহাসে ইনিংস ব্যবধানে এটিই সবচেয়ে বড় জয়ের নজির।
ক্রাইস্টচার্চে প্রথম দিনই দক্ষিণ আফ্রিকা অলআউট হওয়ার পর নিজেদের ইনিংসে ৪৮২ রানে করে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ৩৮৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ৩৪ রান তুলে ম্যাচ থেকে ছিটকে পড়ে দক্ষিণ আফ্রিকা।
তৃতীয় দিন বাকী ৭ উইকেটে ৭৭ রানের বেশি যোগ করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ১১১ রানে অলআউট হয় প্রোটিয়ারা। আগের দিন ২ উইকেট নেয়া সাউদি, তৃতীয় দিন আরও ৩ উইকেট নেন। ইনিংসে ৩৫ রানে ৫ উইকেট নেন সাউদি।
টেস্ট ক্যারিয়ারের ১৪তমবারের মত ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিলেন সাউদি। সেই সাথে ঘরের মাঠে ২শ উইকেট শিকার পূর্ণ করে রিচার্ড হ্যাডলিকে পেছনে ফেলেন সাউদি। ৭৫ ইনিংসে নিউজিল্যান্ডের মাটিতে ২০১ উইকেট আছে হ্যাডলির। আর ৯০ ইনিংসে ঘরের মাঠে ২শ উইকেট নেয়া দ্বিতীয় বোলার সাউদি।
এই ইনিংসে নিউজিল্যান্ডের পক্ষে হেনরি-নিল ওয়াগনার ২টি করে এবং কাইল জেমিসন ১টি উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেন তেম্বা বাভুমা। এছাড়া কাইল ভেরেনির ব্যাট থেকে আসে ৩০ রান।
এই জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ ম্যাচে ২ জয়, ২ হার ও ১টি ড্রতে ২৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে নিউজিল্যান্ড। ৪ ম্যাচে ২ জয়-হারে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে দক্ষিণ আফ্রিকা।