কমলগঞ্জে ধ্রুপদী মণিপুরী নৃত্যালয়ের উদ্বোধন ও সাংস্কৃতিক অনুষ্ঠান

3

পিন্টু দেবনাথ কমলগঞ্জ থেকে :
ধ্রুপদী মণিপুরী নৃত্যালয়ের পরিচালক মনিরাজ সিংহ বলেন, আমি ছোট থাকা অবস্থায় নৃত্য করে আসছি। বর্তমানে দেশের বিভিন্ন স্থানে নৃত্য পরিচালনা করি। আমার খুব ইচ্ছে ছিল আমার এলাকায় একটি নৃত্যের স্কুল খুলবো। এখন সমস্যা একটাই আমি আর্থিকভাবে এতটা স্বচ্ছল না। তাই এলাকার সকলের সহযোগিতা পেলে একটা নৃত্যালয় স্কুল এই এলাকায় করতে পারবো। তিনি আরো বলেন, করোনা মহামারিতে এই ক্রান্তিকালিন সময়ে আজ বিপর্যস্ত এই পৃথিবী। বিপর্যস্ত আমাদের শিল্পাঙ্গন। ঘরে বসে যেন একঘেয়েমি চলে এসেছে। তাই জীবনে কিছু স্বস্তির নিঃশ্বাস যেন ফেলতে পারি। আশা করছি আমার এই আয়োজন সবার খুব ভালো লেগেছে। কিছুটা সময়ের জন্য হলেও সবাই সকল অমঙ্গলসূচতাকে পেছনে ফেলে এক ঝলক আলো স্পর্শ করেছে।
মঙ্গল প্রদীপ জ¦ালিয়ে ও গীতা পাঠের মধ্যো দিয়ে শীতের সন্ধ্যায় মৌলভীবাজারের কমলগঞ্জে ধ্রুপদী মণিপুরী নৃত্যালয়ের শুভ উদ্বোধন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে অতিথিদের মাধ্যে ফুলের মালা ও উত্তরীয় পরিয়ে দেওয়া হয়। এরপর একের পর এক মঞ্চে চলতে থাকে মনোমুগ্ধকর নৃত্য। এ সময় মণিপুরী নৃত্য দেখতে স্কুল মাঠ ছিলো কানায় কানায় দর্শক পূর্ণ। গত শনিবার রাত ১০টায় উপজেলার উত্তর বালিগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ধ্রুপদী মণিপুরি নৃত্যালয়ের শুভ উদ্বোধন করেন কমলগঞ্জ সদর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হান্নান।
মণিপুরি পুরোহিত ব্রজ কিশোরের সভাপতিত্বে ও সদানন্দ্র সিংহের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর, হবিগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক দেবানন্দ সিংহ, স্থানীয় ইউপি সদস্য সোলেমান হোসেন ভুট্টো, মণিপুরি ললিতকলা একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাস কুমার সিংহ ও সাংবাদিক সালাহ্উদ্দিন শুভ প্রমুখ। এ সময় উপস্থিতি ছিলেন মণিপুরি ললিতকলা একাডেমির সঙ্গীত প্রশিক্ষক সুতপা সিনহ্া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সমাজসেবক শিবানন্দ সিংহ প্রমুখ।