৫৭ দেশে ছড়িয়েছে ওমিক্রনের উপধরন

5

কাজিরবাজার ডেস্ক :
করোনার অতিছোঁয়াচে ওমিক্রন ধরনের উপধরন বিএ.২ ইতোমধ্যে বিশ্বের ৫৭ দেশে ছড়িয়েছে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক বিবৃতিতে এ তথ্য জানায়। গবেষণায় বলা হয়েছে, এই উপধরন মূল ওমিক্রনের চেয়ে অনেক বেশি সংক্রামক। এদিকে বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছে ৩৮ কোটি ২৭ লাখ ১০ হাজার ৮৩০জন। মৃত্যু হয়েছে ৫৭ লাখ ৮ হাজার ৪৭ জন। মোট সুস্থ হয়েছে ৩০ কোটি ৩৩ লাখ ৫৮ হাজার ৬৬৫জন।
১০ সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়ার পর থেকে অতিসংক্রামক এবং ব্যাপকভাবে মিউটেড ওমিক্রন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার সাপ্তাহিক এপিডেমিওলজিক্যাল আপডেটে বলেছে, গত মাসে সংগৃহীত নমুনায় ওমিক্রনের কয়েকটি উপধরন শনাক্ত হয়েছে। এগুলো হচ্ছে- বিএ.১, বিএ.১.১, বিএ.২ এবং বিএ.৩। তবে এগুলোর মধ্যে বিএ.২ উপধরনের সংক্রমণ ক্ষমতা বেশি। কোভিড নিয়ে ডব্লিউএইচও’র অন্যতম শীর্ষ বিশেষজ্ঞ মারিয়া কেরখোভ সাংবাদিকদের বলেন, উপধরন সম্পর্কে তথ্য খুবই সীমিত, কিন্তু প্রাথমিক পর্যবেক্ষণে যে তথ্য নির্দেশ করে এতে দেখা যায়Ñ বিএ.১ এর তুলনায় বিএ.২ এর সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।
লকডাউনে যাচ্ছে টোঙ্গা : রাজধানী নুকু’আলোফায় কয়েকজনের করোনা শনাক্ত হওয়ার পর লকডাউনে যাওয়ার ঘোষণা দিয়েছে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ টোঙ্গা। সাম্প্রতিক অগ্ন্যুৎপাত এবং সুনামির পর মানবিক সহায়তা পৌঁছানো এক বন্দরে দু’জনের করোনা শনাক্ত হয়েছে বলে বুধবার জানান দেশটির প্রধানমন্ত্রী সিয়াওসি সোভালেনি। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এই দেশটি এতদিন করোনা মুক্ত ছিল। ভাইরাসের বিস্তার ঠেকাতে দেশটিতে আসা সব ধরনের ত্রাণসামগ্রী স্পর্শহীন বিধি-নিষেধ মেনে গ্রহণ করা হয়েছে। জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে প্রধানমন্ত্রী সোভালেনি বলেছেন, বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে লকডাউনে যাবে টোঙ্গা। আর দেশের সামগ্রিক করোনা পরিস্থিতি প্রতি ৪৮ ঘণ্টা পর পর্যালোচনা করা হবে। তিনি বলেছেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছেÑ মহামারীর গতি ধীর করা এবং যারা আক্রান্ত হয়েছেন তাদের সুস্থতা। এক দ্বীপ থেকে অন্য দ্বীপে কোন নৌকা চলাচলের অনুমতি দেয়া হবে না। বিমানের অভ্যন্তরীণ ফ্লাইটের চলাচলও আর হবে না। টোঙ্গার সিভিল সোস্যাইটি ফোরামের চেয়ারম্যান দ্রিউ হ্যাভি বলেছেন, আমরা সবচেয়ে খারাপ পরিস্থিতির ধারণা করছি। তবে এই পরিস্থিতি আরও বেশি খারাপ হতে যাচ্ছে।