৩ ফেব্রুয়ারী পরীক্ষা শুরু ॥ সিলেট বোর্ডে এবার এসএসসিতে পরীক্ষার্থী ও কেন্দ্র বেড়েছে

8

স্টাফ রিপোর্টার :
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৩ ফেব্র“য়ারী। এবার সিলেট শিক্ষা বোর্ডে এ পরীক্ষায় গত বছরের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে। এছাড়া বেড়েছে পরীক্ষায় অংশগ্রহণকারী স্কুলের সংখ্যা ও পরীক্ষা কেন্দ্রও।
সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, গত বছর সিলেট বোর্ডে পরীক্ষার্থী ছিল এক লাখ ১৩ হাজার ৪৭২ জন। এ বছর পরীক্ষার্থী দুই হাজার ৮৯৫ জন বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ১৬ হাজার ৩৬৭ জন। এবারের পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৪৯ হাজার ৯৪৮ জন এবং ছাত্রী ৬৬ হাজার ৪১৯ জন। এবার পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী সংখ্যাই বেশি বেড়েছে। ছাত্রীদের সংখ্যা ২ হাজার ১৪০ বেড়েছে, ছাত্র সংখ্যা বেড়েছে ৭৫৫ জন। এদিকে, গেল বছর সিলেট বোর্ডে এসএসসি পরীক্ষায় ৮৯৬টি বিদ্যালয় থেকে পরীক্ষার্থীরা অংশ নিয়েছিল। এ বছর বিদ্যালয়ের সংখ্যা ১৬টি বেড়ে হয়েছে ৯১২টি। এছাড়া গেল বছরের চেয়ে এবার পরীক্ষা কেন্দ্রও বেড়েছে ১৫টি। গেলবার কেন্দ্র ছিল ১৩১টি, এবার আছে ১৪৬টি।
শিক্ষা বোর্ড সূত্র আরো জানায়, এ বছর সিলেট জেলায় পরীক্ষার্থী সংখ্যা ৪৩ হাজার ৭২৬ জন। তন্মধ্যে ছাত্র ১৮ হাজার ৮৪৬ জন ও ছাত্রী ২৪ হাজার ৮৮০ জন। সুনামগঞ্জ জেলায় পরীক্ষার্থী ২৪ হাজার ৯৭৫ জন। এদের মধ্যে ১১ হাজার ২০৭ জন ছাত্র ও ১৩ হাজার ৭৪৬ জন ছাত্রী। মৌলভীবাজার জেলায় এবার পরীক্ষা দেবে ২৪ হাজার ৪৪৭ শিক্ষার্থী। তন্মধ্যে ৯ হাজার ৯০৪ জন ছাত্র ও ১৪ হাজার ৫৪৩ জন ছাত্রী। এছাড়া হবিগঞ্জ জেলার এবার এসএসসি পরীক্ষার্থী ২৩ হাজার ২১৯ জন। এদের মধ্যে ৯ হাজার ৯১৯ জন ছাত্র ও ১৩ হাজার ২২৮ জন হলেন ছাত্রী।
সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রশ্নফাঁস ঠেকাতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রে নকল ঠেকাতে প্রশাসনের পাশাপাশি বোর্ডের নিজস্ব পর্যবেক্ষক দলও থাকবে।