মনুষ্যত্ববোধ হচ্ছে আল্লাহর নৈকট্য লাভের অন্যতম মাধ্যম -মাওলানা হুছামুদ্দীন ফুলতলী

22
বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট মহানগর আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর সভাপতি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী।

বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র সভাপতি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী বলেন, জগতে যত মানুষ ইশকে ইলাহী, মুহাব্বাতে রাসূল (সা.) ও আউলিয়ায়ে কিরামের অনুসৃত পথে এসেছেন তারা কখনো বিপথগামী হননি। আউলিয়ায়ে কিরাম এ সকল মানুষের অন্তরে হুব্বে রাসূল ও মনুষ্যত্ববোধ জাগ্রত করেছেন। আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.) এ বিষয়ে ছিলেন পুরোধা ব্যক্তিত্ব। তিনি মানুষের অন্তরে হুব্বে রাসূল সৃষ্টি ও মনুষ্যত্বের বীজ বপন করে গেছেন। কারণ মনুষ্যত্ববোধ হচ্ছে আল্লাহর নৈকট্য লাভের অন্যতম মাধ্যম। তাঁর ইন্তিকালের পর এ দায়িত্ব আনজাম দিচ্ছে আনজুমানে আল ইসলাহ ও তালামীযে ইসলামিয়া।
তিনি হাদীসে রাসূল (সা.) উদ্বৃত করে তালামীযে ইসলামিয়ার কর্মীদের উদ্দেশ্যে আরও বলেন, সর্বক্ষেত্রে রিযকে হালাল, উত্তম চরিত্র, সত্যবাদিতা ও আমানতদারিতার গুণ অর্জন করতে হবে।
তিনি ১৪ ডিসেম্বর, মঙ্গলবার, বিকেলে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ সিলেট’র শহীদ সুলেমান হলে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট মহানগর আয়োজিত সদস্য স্তর উন্নয়ন পরীক্ষা ও প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপরিউক্ত কথাগুলো বলেন।
সিলেট মহানগরীর সভাপতি এস এম মনোয়ার হোসেন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক পিয়ার হাসান ও সহ-সাধারণ সম্পাদক কাওছার হামিদ সাজুর যৌথ পরিচালনায় প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ দুলাল আহমদ।
শাখা সাংগঠনিক সম্পাদক এম. শামছ উদ্দিনের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সূচিত কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন সংগঠনের সাবেক কেন্দ্রীয় সভাপতি মুফতি বেলাল আহমদ, মাওলানা রেদওয়ান আহমদ চৌধুরী, মাওলানা আখতার হোসাইন জাহেদ ও কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক সুলতান আহমদ।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর অফিস সম্পাদক মাওলানা আতাউর রহমান, সংগঠনের সিলেট (পশ্চিম) জেলার সভাপতি কবির আহমদ, আনজুমানে আল ইসলাহ নিউইয়র্ক স্টেটের জয়েন্ট সেক্রেটারি মো. খালেদ মিয়া, আনজুমানে আল ইসলাহ ম্যানচেস্টার ডিভিশনের ওয়েলফেয়ার সেক্রেটারি মাওলানা হেলাল আহমদ খান ও শাহজালাল জামে মসজিদ বার্সেলোনা স্পেনের খতীব মাওলানা ইসমাঈল হোসাইন।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শাখা সহ-সভাপতি আতিকুর রহমান সাকের, মারুফ আহমদ, সহ-সাধারণ সম্পাদক হোসাইন আহমদ, সহ-সাংগঠনিক সম্পাদক আজাদ হোসেন, আতিকুল ইসলাম রেদওয়ান, প্রচার সম্পাদক আরিফ হোসাইন সামাদ, সহ-প্রচার সম্পাদক এইচ কে এম নোমান, অর্থ সম্পাদক ছায়েম ইবনে খায়ের, অফিস সম্পাদক মাহবুবুর রহমান, প্রশিক্ষণ সম্পাদক আরিফ মাহমুদ জামি, সহ-প্রশিক্ষণ সম্পাদক এফ.কে জুনেদ আহমদ, আল আমিন তালুকদার, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক গুলজার আহমদ, সহ-শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক দেলোয়ার হোসেন, আবু তাহের, সহ-তথ্য ও প্রযুক্তি সম্পাদক ময়নুল ইসলাম মুন্না, সিলেট সরকারি আলিয়া মাদরাসা সভাপতি আফজল হোসেন, শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসা সভাপতি মাহমুদুল হাসান, এমসি কলেজ সভাপতি কাওছার আহমদ, মদন মোহন কলেজ সভাপতি রাকিবুর রহমান, টিটি কলেজ সভাপতি আব্দুল করিম প্রমুখ। বিজ্ঞপ্তি